উইলফ্রেড ক্যান্টওয়েল স্মিথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইলফ্রেড ক্যান্টওয়েল স্মিথ (১৯১৬–২০০০) ছিলেন একজন কানাডীয় ইসলামি চিন্তাবাদী, তুলনামূলক ধর্ম পণ্ডিত[১] এবং প্রেসবিটেরিয়ান মন্ত্রী।[২] তিনি কুইবেকের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর দ্য স্টাডি অফ ওয়ার্ল্ড রিলিজিয়নসের পরিচালক ছিলেন।[৩] হার্ভার্ড বিশ্ববিদ্যালয় গেজেটে বলেছে যে তিনি বিগত শতাব্দীর অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন।[৪]

প্রাথমিক জীবন ও পেশা[সম্পাদনা]

স্মিথ ১৯১৬ সালের ২১ জুলাই অন্টারিওর টরন্টোতে পিতামাতা ভিক্টর আর্নল্ড স্মিথ এবং সারাহ কোরি ক্যান্টওয়েলের ঘরে জন্মগ্রহণ করেন।[৫][৬] তিনি আর্নল্ড স্মিথের ছোট ভাই এবং ব্রায়ান ক্যান্টওয়েল স্মিথের পিতা ছিলেন। তিনি প্রাথমিকভাবে আপার কানাডা কলেজে মাধ্যমিক শিক্ষা লাভ করেন।

স্মিথ ইউনিভার্সিটি কলেজ, টরন্টো থেকে অধ্যয়ন করেন, প্রায় ১৯৩৮ সালে প্রাচ্য ভাষায় সন্মান সহ কলাবিদ্যায় স্নাতক উপাধি পান। ব্রিটিশ রাজের মার্কসবাদী সমালোচনার জন্য কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কর্তৃক তার থিসিস প্রত্যাখ্যান করার পর তিনি এবং তার স্ত্রী মুরিয়েল ম্যাকেঞ্জি স্ট্রুথার্স স্বাধীনতাপূর্ব ভারতে (১৯৪০-১৯৪৬) সাত বছর অতিবাহিত করেন, এই সময় তিনি লাহোরের ফোরম্যান ক্রিশ্চিয়ান কলেজে ভারতীয় ও ইসলামিক ইতিহাস পড়ান।

কাজ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

উৎস[সম্পাদনা]

  1. Fallers ১৯৬৭, পৃ. ১২০।
  2. Shook ২০১৬, পৃ. ৯০৫।
  3. "Wilfred Cantwell Smith"Harvard Gazette (ইংরেজি ভাষায়)। ২০০১-১১-২৯। সংগ্রহের তারিখ ২০২১-১১-০৮ 
  4. Smith ১৯৯১
  5. Ferahian ১৯৯৭, পৃ. ২৭।
  6. Kessler ও ProQuest (Firm) ২০১২, পৃ. ১৪৮।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]