উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন/নিরীক্ষণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
1leftarrow.png সাহায্য:সূচী

পরিচ্ছেদসমূহ

নিরীক্ষণ (Overview) প্রাজিপ্র


উইকিপিডিয়া কি?[সম্পাদনা]

উইকিপিডিয়া একটি ইন্টারনেটের একটি মুক্ত বিশ্বকোষ। যে কেউ এখানে অবদান রাখতে পারেন বা সম্পাদনা করতে পারেন। "এ পৃথিবীর প্রত্যেকটি মানুষের কাছে, মানসম্পন্ন একটি মুক্ত বিশ্বকোষ তাঁর মাতৃভাষায় পৌঁছে দেবার চেষ্টা করার জন্য এই বহুভাষী বিশ্বকোষের জন্ম ও ছড়িয়ে পড়া"—উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস এভাবেই উইকিপিডিয়াকে বর্ণনা করেন। উইকিপিডিয়া আছে তাঁদের সবার জন্য, যাঁরা জ্ঞানের পেছনে ছোটেন।

উইকিপিডিয়ার স্বত্তাধিকারী কে?[সম্পাদনা]

উইকিপিডিয়ার স্বত্ত্বাধিকারী কে? এই ওয়েবসাইটের নিবন্ধসমূহ তাঁদের অবদানকারীদের দ্বারা লাইসেন্সের ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার-অ্যালাইক লাইসেন্স (CC-BY-SA)-এর মাধ্যমে (বেশিরভাগ ক্ষেত্রে গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স-এর মাধ্যমে প্রকাশিত হয়েছে। সুতরাং নিবন্ধগুলোর বিষয় মুক্ত এবং এগুলো একই লাইসেন্সের মাধ্যমে পুনরায় তৈরি, পরিবর্তন বা পরিবর্ধন করা যেতে পারে। উইকিপিডিয়ার বিষয়বস্তু কীভাবে ব্যবহার করবেন সে বিষয়ে বিস্তারিত জানতে আরো দেখুন কপিরাইট এবং প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন (পাঠক)
ওয়েব সাইটটির স্বত্ত্বাধিকারী কে? উইকিপিডিয়া পরিচালিত হয় এর একটি অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের দ্বারা। এটি এর আরো কয়েকটি সহ-প্রকল্প পরিচালনা করে, যেমন: উইকিশনারি (একটি উইকি অভিধান), উইকিবই (পাঠ্যবই), এবং অন্যান্য। এছাড়া এটি এই সবগুলো সাইটের ডোমেইন নাম-এরও মালিক। আগে এই সাইটটি বোমিস, ইনকর্পোরেটেড সার্ভার হোস্ট করেছিলো, যার বেশিরভাগের মালিক জিমি ওয়েলস২০ জুন, ২০০৩-এর এক ঘোষণা অনুযায়ী, এর সকল ডোমেইন নেমের মালিকানা ফাউন্ডেশনের কাছে স্থানান্তরিত হয়েছে। এই সাইটটি চলছে উইকিপিডিয়াচারীদের (Wikipedian) দ্বারা। তাঁরা চলার পথে অনুসরণ করেন জিমি ওয়েলসের স্বতন্ত্র নীতিগুলো, যেমন: এর মধ্যে আছে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি

উইকিপিডিয়ার নিবন্ধগুলোর দায়দায়িত্ব (responsibility) কার?[সম্পাদনা]

প্রকৃতপক্ষে, আপনার নিজেরই! এমন কী আপনি নিজে এই প্রাজিপ্র পাতটিও সম্পাদনা করতে পারেন, ঠিক ততোক্ষণ, যতোক্ষণ এটি একটি সহায়তামূলক কাজ। অবশ্যই এটি একটি সহযোগিতামূলক কাজ। কয়েক লক্ষ মানুষ এই প্রকল্পের বিভিন্ন অংশে কাজ করছেন, এবং যে কেউ, এমন কী আপনিও সেটা করতে পারেন। এর জন্য যা আপনাকে জানতে হবে, তা হলো, অবদানকারীর জন্য অবশ্যপাঠ্য, এবং উইকিপিডিয়া কী নয়, অর্থাৎ এই বিশ্বকোষে অবদান রাখার ক্ষেত্রে এর যে নিয়মগুলো আপনাকে মনে রাখতে হবে। বিশ্বকোষ লেখার ক্ষেত্রে ব্যবহারকারী একটি নির্দিষ্ট মাত্রার স্বাধীনতা পান।
আপনি একটি পাতার সাম্প্রতিক পরিবর্তনগুলোর জন্য দায়ী কে, তা জানতে পারেন। সেজন্য আপনাকে ঐ নির্দিষ্ট পাতার ওপরে ইতিহাস লিঙ্কে/ট্যাবে ক্লিক করতে হবে। তথাপি, যদি আপনি কোনো নিবন্ধে কোনো ভুল দেখতে পান তো সেটাকে সংশোধন করার জন্য আপনাকে উৎসাহিত করা হচ্ছে। এই যে আপনি এই অবদানটুকু রাখতে পারছেন; এটি এই বিশ্বকোষের একটি অন্যতম মূল কৌশলগত দিক। এর ফলেই বর্তমানে উইকিপিডিয়া ইন্টারনেটের সবচেয়ে বড়ো তথ্য গ্রন্থাগারগুলোর (Information libraby) একটি।
যদি আপনি কোনো নিবন্ধের কোনো একটি তথ্য, বা উদ্ধৃতির ব্যাপারে অনিশ্চিত থাকেন, বা কোনো তথ্য বা শব্দ আপনার কাছে বিভ্রান্তমূলক মনে হয় তবে আপনি তা ঐ নিবন্ধের আলাপ (নিবন্ধের পৃষ্ঠার উপরে আলাপ ট্যাব/লিঙ্ক) পাতায় একটি প্রশ্ন রেখে যেতে পারেন। যাতে পরবর্তী ব্যবহারকারী এসে প্রশ্ন দেখে তাঁর সামর্থ অনুযায়ী ভুলটি সংশোধন করতে পারেন। এর ফলে কোনো একটি নিবন্ধে ভুলের সংখ্যা হ্রাস পায়, অশুদ্ধ বা বিভ্রান্তমূলক তথ্য এড়ানো যায় এবং সবার কাছে নিবন্ধটির গ্রহণযোগ্যতাটাও বাড়ে।

আমি কীভাবে এই প্রকল্পের সাথে যোগাযোগ করতে পারি?[সম্পাদনা]

প্রকল্পে অনেক বেশি লোকের সমন্বিত উদ্যোগ এবং সংশ্লিষ্টতা থাকার কারণে, এর যোগাযোগের নির্দিষ্ট কোন একটি ঠিকানা নেই। জিমি ওয়ালস, ফ্লোরেন্স ডিভোর্ড, এবং অন্যান্য বোর্ড সদস্যগণ কোনো একটি বিষয় নিয়ে কাজ করতে পারেন না, এবং তাদের কাছে পাঠানো কোনো ইমেইল স্বেচ্ছাসেবক দলের কাছেই পাঠানো হয়। এর পরিবর্তে উইকিপিডিয়া পরিচালিত মেইলিং লিস্টগুলো যেটি আপনার প্রশ্নের জন্য বেশি ঠিক মনে করেন তাতে ইমেইল করুন। মেইলিং লিস্ট এ মেইলিং লিস্টগুলোর একটি তালিকা পাওয়া যাবে। এছাড়া উইকিমিডিয়া ফাউন্ডেশন মেইলিং লিস্ট এবং আন্ত-প্রকল্প বিষয়ক ব্যপারগুলোর জন্য রয়েছে মেটা-উইকি
বিকল্প হিসেবে, আপনি যদি কোনো নির্দিষ্ট ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে চান, আপনি তার ব্যক্তিগত আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। ব্যবহারকারী:ক এর আলাপের পাতা পাওয়া যাবে ব্যবহারকারী আলাপ:ক এ। অনেক উইকিপিডিয়ান তাদের ইমেইল ঠিকানা নিবন্ধন করেছেন, যে ঠিকানায় ইমেইল করতে তাদের ব্যবহারকারী পাতার বামের কলামে থাকা "ইমেইল করুন" লিংক ব্যবহার করতে পারেন। এছাড়াও প্রতিটি নিবন্ধে রয়েছে আলাপ পাতা। প্রতিটি পাতার উপরে থাকা আলাপ লিংকে ক্লিক করে ঐ আলাপের পাতাগুলো পাওয়া যাবে।
আরও তথ্যের জন্য, যোগাযোগ করুন পাতা দেখুন।

ন্যুপিডিয়া কী?[সম্পাদনা]

ন্যুপিডিয়া, আরও একটি সাবেক বিশ্বকোষ, যা উইকিপিডিয়ার পূর্বসূরী। এটি এখন আর কাজ করে না। ন্যুপিডিয়া এবং উইকিপিডিয়া দেখুন।

আমার কেনো একটি অ্যাকাউন্ট তৈরি করা প্রয়োজন? অপ্রকাশিত থেকে কী আমি সম্পাদনা চালিয়ে যেতে পারি না?[সম্পাদনা]

অ্যাকাউন্ট খুলে ব্যবহার করা ব্যবহারকারীরা বেশ কিছু সুবিধা ভোগ করেন। এর মধ্যে একটি হল মান সম্মত কাজের সাথে সাথে ইতিবাচক সুনাম অর্জন। উইকিপিডিয়ান যারা ইতিহাস সৃষ্টি করেছেন বিশেষ করে নিবন্ধের বিতর্ক নিরসন করাকে বিশেষ ভাবে শ্রদ্ধা করা হয়। এছাড়াও, উইকিপিডিয়ানগণ অনেক সময় বেনামী ব্যবহারকারীদের সাথে কাজ করতে হতাশ হয়ে পরে, কারণ বেনামী ব্যবহারকারীদের সাথে প্রশ্ন, উদ্যোগ এবং পরামর্শের মাধ্যমে যোগাযোগ করা কঠিন হয়। এটা বলা হয় না যে উইকিপিডিয়াতে কোনো ক্রমাধিকারতন্ত্র রয়েছে। যদিও কিছু সম্পাদকের প্রশাসনিক ক্ষমতা রয়েছে (উইকিপিডিয়া:প্রশাসক দেখুন), এগুলো কম্যুনিটি দ্বারা সমর্থিত।
Wikipedians with user names are, in a sense, more anonymous than contributors that do not log in. That is, while anyone can see the IP address of a user who did not log in when he/she edited, only a few, especially trusted people are able to view the IP address of a logged-in user (and this is rarely done). Therefore, if you are concerned about privacy and anonymity, you may prefer to create a user name for yourself in order to hide your IP address.
However, editing as an unregistered user is acceptable. Many valuable contributors have made this choice. That said, you will not be able to create or rename pages without a user name. Some pages are also protected from editing by unregistered users in order to prevent vandalism.

কীভাবে আপনি জানেন যে, এখানে দেওয়া তথ্যটি সঠিক?[সম্পাদনা]

যেমন ধরুন, যে কোনো নিবন্ধ যে কেউ সম্পাদনা করতে পারেন, অবশ্যই এখানে দেওয়া তথ্যগুলো পক্ষপাত দুষ্ট, পুরাতন অথবা ভুল হওয়ার সম্ভবনা রয়েছে। তবে যেহেতু বহু লোক এর নিবন্ধগুলো পড়েন এবং সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতার সাহায্যে অবদানগুলো পর্যক্ষণ করেন, সে কারণ সাধারণত ভুল তথ্য অল্প সময়ের মধ্যেই ঠিক করা হয়। তাই সার্বিক ভাবে বিশ্বকোষের মান শুদ্ধতা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। নিবন্ধের ভুল শুদ্ধকরণ, বিষয়বস্তুর যাচাই এবং উপযুক্ত তথ্যসূত্র প্রদানে আমরা আপনাকে উৎসাহিত এবং স্বাগতম জানাই।
See Wikipedia:Replies to common objections for a longer discussion of this point.

কীভাবে আপনি মানুষকে নিবন্ধ ধ্বংস বা বিরত করা থেকে নিবৃত রাখেন?[সম্পাদনা]

All changes to a page are registered in a "page history", so any defacement can be replaced by an older version of the page. And, in general, recent changes to Wikipedia are automatically listed on a special page for that purpose.

Software robots automatically reverse obvious defacement immediately. Moreover, there are hundreds of people who spend a little time each day watching the list of recent changes on Wikipedia (see Wikipedia:Recent changes patrol). Any user interested in a particular page can add it to a personal "watchlist", which shows when a page is updated and whether that update is a joke or a substantial contribution. Furthermore, any of the many readers who pass by can correct vandalism or erroneous information.

So, the popular pages, which are the most likely to be defaced, are also those that receive the most attention from editors and readers, any of whom can 'revert' vandalism.

To stem a recurrent problem, an article can be temporarily protected from editing and/or user names and IP addresses can be blocked from editing.

যতোদূর মনে হচ্ছে "ক" ওয়েবসাইট উইকিপিডিয়ার কপিরাইট ভঙ্গ করেছে, আপনারা এটা সম্পর্কে কতোটুকু অবগত?[সম্পাদনা]

Aউইকিপিডিয়ার সমস্ত লেখা ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার-অ্যালাইক লাইসেন্স (CC-BY-SA), এবং বেশিরভাগে ক্ষেত্রে গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (GFDL)-এর আওতাভুক্ত। Over 100 sites using Wikipedia for content have been identified, and categorized by their degree of compliance, at Wikipedia:CC-BY-SA Compliance and Wikipedia:GFDL Compliance. Wikipedia:Mirrors and forks has more information, including what to do if someone is violating the CC-BY-SA license or the GFDL.

কোন উইকি সফটওয়্যার দিয়ে উইকিপিডিয়া পরিচালিত হচ্ছে?[সম্পাদনা]

উইকিপিডিয়া ও অন্যান্য উইকিমিডিয়া প্রকল্পগুলো তাদের বিভিন্ন পাতার সম্পাদনা ও ইতিহাস সংরক্ষণ ও পরিচালনা করতে মিডিয়াউইকি সফটওয়্যার ব্যবহার করছে।
মিডিয়াউইকি সম্মন্ধে আরো তথ্যের জন্য দেখুন:

কী হবে যদি একই সময়ে, দুজন ব্যক্তি একটি নিবন্ধ সম্পাদনা করেন?[সম্পাদনা]

সম্পাদনা সংঘর্ষ দেখুন।

উইকিপিডিয়া কতো বড়ো?[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে বর্তমানে ৬৩,০২৩টি নিবন্ধ রয়েছে। এছাড়া একক ভাবে ইংরেজি উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা প্রায় ত্রিশ লক্ষ।
অতীতে অন্যান্য উইকিপিডিয়ার সাথে এক তুলনায় দেখা যায়, উইকিপিডিয়াতে নিবন্ধ আছে প্রায় ১৪ লক্ষ, যার শব্দ সংখ্যা প্রায় ৩৪ কোটি আর এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার আছে ৮৫ হাজার নিবন্ধ, যার শব্দসংখ্যা প্রায় ৫ কোটি ৫০ লাখ। এছাড়া মাইক্রোসফট-এর এনকার্টার নিবন্ধ সংখ্যা ছিলো ৬৩ হাজার ও শব্দসংখ্যা প্রায় ৪ কোটি। এ সম্মন্ধে আরো জানতে দেখুন: আকৃতি তুলনা.
সকল উইকিপিডিয়ানকে তাঁদের গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ার এই বেড়ে ওঠা এখন আরো দ্রুত গতিতে এগিয়ে চলছে। এই গতি অন্যান্য গতানুগতিক বিশ্বকোষের চেয়ে অনেক বেশি।

What can I do about libelous content or an invasion of privacy?[সম্পাদনা]

By design, Wikipedia is quite easy to edit so you can simply revert wrong or hurtful information yourself. However, because every revision is logged, special steps are required to remove this information from the historical record. Please see Wikipedia:Oversight and Wikipedia:Libel for Wikipedia's policy on removing historical revisions, and how to request such a change.