উইকিপিডিয়া:মৃত উইকিপিডিয়ান/নীতিমালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধান পাতানীতিমালাআলোচনাপ্রকল্প সদস্য


যাচাইকরণ[সম্পাদনা]

প্রথম ধাপ হল নিশ্চিত হওয়া যে প্রশ্নকারী ব্যবহারকারী প্রকৃতপক্ষে মারা গেছে। ভ্রান্ত দাবী প্রতিরোধের জন্য নির্ভরযোগ্য উৎস হল চাবিকাঠি। যদি সম্ভব হয়, একাধিক প্রত্যয়ন বাঞ্ছনীয়। কারণ মিথ্যা সংবাদগুলো এমনকি নির্ভরযোগ্য মুদ্রণ উৎসগুলিতেও উপস্থিত হয়েছে৷ যদি একজন ব্যবহারকারীর মৃত্যু উইকিতে ঘোষণা করা হয় যে কেউ একজন আত্মীয় বা মৃত ব্যক্তির বন্ধু বলে দাবি করে, তাহলে এই ধরনের দাবিকে প্রমাণ করার জন্য একজন ব্যবহারকারী পরীক্ষক কার্যক্রম পরিচলনা করতে পারেন।

ব্যবহারকারী যদি প্রকাশ্যে তাদের বাস্তব-জীবনের পরিচয় প্রকাশ না করে থাকেন, তাহলে অনুগ্রহ করে কোনো উৎসের সাথে সংযোগ করার সময় সতর্কতা অবলম্বন করুন; যদি আপনি নিশ্চিত না হন যে একটি মৃত্যুবাণী বা এই জাতীয় নোটিশের সংযোগটি উপযুক্ত কিনা, অনুগ্রহ করে দ্বিতীয় মতামতের জন্য ওভারসাইট টিমের সাথে যোগাযোগ করুন ।

ব্যবহারকারী পৃষ্ঠা[সম্পাদনা]

যখন নিশ্চিত করা হয় যে ব্যবহারকারী প্রকৃতপক্ষে মারা গেছেন, ব্যবহারকারীর পৃষ্ঠার ক্ষেত্রে দুটি জিনিস করতে হবে।

  1. ব্যবহারকারীর পৃষ্ঠাটিকে সম্পূর্ণরূপে সুরক্ষিত রাখতে হবে যাতে অপব্যবহারকারীরা পৃষ্ঠাটিকে বিকৃত করতে না পারে।
  2. পরিবারের ইচ্ছা মেনে একটি হ্যাটনোট ব্যবহারকারীর পৃষ্ঠায় স্থাপন করা উচিত, এটি ব্যাখ্যা করে যে ব্যবহারকারী মারা গেছেন। পরিবার হ্যাটনোট না চাইলে এই পদক্ষেপটি বাইপাস করা হতে পারে। যদি সম্ভব হয়, হ্যাটনোটটি "ব্যবহারকারীর পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে ইচ্ছুক একজন বন্ধু/পরিবারের সদস্যকে সহজ নির্দেশনা প্রদান করতে পারে" কিন্তু প্রশাসকের সাহায্যে তাদের অ্যাক্সেস দিয়ে এটি সম্পূর্ণ সুরক্ষিত পাওয়া গেছে।

একটি প্রমিত এবং ধর্মনিরপেক্ষ টেমপ্লেট, {{মৃত উইকিপিডিয়ান}}, মৃত উইকিপিডিয়ানদের ব্যবহারকারীর আলাপ পাতায় স্থাপন করার জন্য উপলব্ধ। এটির স্থান নির্ধারণ সম্পাদকদের বিবেচনার ভিত্তিতে এবং অবস্থার ভিত্তিতে একটি ক্ষেত্রে বিবেচনা করা উচিত।

আলাপ পাতা[সম্পাদনা]

{{Nobots}} এবং [[বিষয়শ্রেণী:উইকিপিডিয়ান যিনি বার্তা পেতে ইচ্ছুক নন]] টেমপ্লেট যোগ করলে তা বট দ্বারা অনাকাঙ্ক্ষিত টেমপ্লেট বার্তা বিতরণ করা প্রতিরোধ করবে, যেমন কারিগরী বিজ্ঞপ্তি বা মুছে ফেলার বিজ্ঞপ্তি।

কোনো অপ্রীতিকর বিবাদ, সতর্কতা বা মুছে ফেলার নোটিশ সংরক্ষণাগার বিবেচনা করুন। {{মৃত উইকিপিডিয়ান}}, {{Nobots}} এবং [[বিষয়শ্রেণী:উইকিপিডিয়ান যিনি বার্তা পেতে ইচ্ছুক নন]] আলাপ পাতার শীর্ষে এবং দীর্ঘ আলাপ পাতার শেষে রাখা যেতে পারে।

যে সম্পাদকরা এটি করতে পছন্দ করেন তারা স্বাভাবিক পদ্ধতিতে সম্পাদনা করে আলাপ পাতায় রুচিসম্পন্ন শোক বিজ্ঞপ্তি ছেড়ে দিতে পারেন।

অ্যাকাউন্ট[সম্পাদনা]

সম্মানের প্রতীক হিসাবে মৃত উইকিপিডিয়ানদের অ্যাকাউন্টগুলিকে অবরুদ্ধ করা উচিত নয় যদি না সেগুলো হ্যাক করা হয়। যাইহোক, বিশ্বকোষের মারাত্মক ক্ষতি রোধ করার জন্য যদি এমন পরিস্থিতি ঘটে তবে মৃত উইকিপিডিয়ানদের যেকোনো উন্নত ব্যবহারকারীর অধিকার অবিলম্বে অপসারণ করা উচিত। অপসারণ করা ব্যবহারকারীর অধিকারগুলির মধ্যে প্রাথমিকভাবে নিরীক্ষক, প্রশাসক, ব্যুরোক্র্যাট এবং ব্যবহারকারী পরীক্ষক অন্তর্ভুক্ত রয়েছে , কারণ এই অধিকারগুলির মধ্যে প্রকল্পটি ব্যাহত করার সবচেয়ে সম্ভাবনা রয়েছে৷ যেহেতু প্রশাসক, ব্যবহারকারী পরীক্ষক এবং ব্যুরোক্র্যাটদের অধিকার স্থানীয়ভাবে অপসারণ করা যায় না, সেগুলি অপসারণের জন্য একটি অনুরোধ পোস্ট করা উচিত। স্থানীয়ভাবে (যেমন নিরীক্ষক) অপসারণ করা হতে পারে এমন অধিকারগুলির জন্য প্রথমে প্রাসঙ্গিক স্থানীয় ব্যুরোক্র্যাট বা প্রশাসকদের কাছে অনুরোধ করা উচিত। যখন এই ধরনের অধিকার অপসারণ করা হয়, তখন ব্যবহারকারীর পাতায় বা আলাপ পাতায় একটি নোট তৈরি করা উচিত যে, এই এই অধিকার এই ব্যবহারকারীর এই এই মেয়াদে ছিল।

যদিও স্থানীয় ব্লকগুলি প্রায় কখনই করা হয় না, স্টুয়ার্ডরা সাধারণত ছদ্মবেশ রোধ করতে এবং মৃত্যুর নিশ্চিতকরণের পরে নিরাপত্তার জন্য একজন মৃত ব্যবহারকারীর অ্যাকাউন্টটি বিশ্বব্যাপী লক করে দিতে পারে।

সাধারণতঃ গঠনমূলকভাবে অবদানকারী উইকিপিডিয়ানদের উইকিপিডিয়া:মৃত পাতার তালিকায় যুক্ত করে সম্মানিত করা উচিত । মৃত উইকিপিডিয়ান পৃষ্ঠায় স্থান নির্ধারণের মানদণ্ড নিয়ে আলোচনা করা হয়নি, যদিও সাধারণ জ্ঞান অনুসারে তালিকাভুক্ত ব্যবহারকারীদের সম্প্রদায়ের অংশ হিসাবে বিবেচিত হওয়ার জন্য যথেষ্ট সক্রিয় হওয়া উচিত।

যদি একজন সম্পাদকের সহকর্মীরা এটি করতে অনুপ্রাণিত বোধ করেন, তবে তারা মৃত ব্যক্তিকে সম্মান জানাতে একটি স্মারক পৃষ্ঠা তৈরি করতে পারে। তবে পরিবার আপত্তি করে থাকলে বা ব্যবহারকারী তাদের মৃত্যুর আগে আপত্তি করলে বিষয়টি না করা কাম্য। স্মারক পাতায় ভুক্তি যতটা সম্ভব রুচিশীল হওয়া উচিত; যে সম্পাদনাগুলো রুচিশীল হতে ব্যর্থ হবে সেগুলো মুছে ফেলা হবে। স্মারক পাতা বাধ্যতামূলক নয়; তারা সম্প্রদায় দ্বারা তৈরি করা হয়, সম্প্রদায়ের জন্য, বরং একটি প্রয়োজন হিসাবে।

এছাড়াও[সম্পাদনা]

স্বয়ংক্রিয় নিউজলেটার যেমন উইকিপত্রিকা, উইকিপ্রকল্প হালনাগাদ ইত্যাদিতে ব্যবহারকারীর সদস্যতা মুছুন।

যেকোনো ব্যবহারকারীর অধিকার বিষয়শ্রেণী থেকে ব্যবহারকারীকে সরান। {{প্রশাসক}}ইত্যাদি ধরণের টেমপ্লেটগুলোতে|nocat=yesযুক্ত করুন যা স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের একটি প্রদত্ত বিষয়শ্রেণীতে রাখে।

অনুগ্রহ করে আলোচনাসভায় বা পরামর্শ পৃষ্ঠায় একটি মন্তব্য পোস্ট করে অবদানকারীদের জানান ।

ব্যবহারকারী অন্যান্য উইকিপিডিয়া বা সহপ্রকল্পে সক্রিয় ছিল কিনা তা পরীক্ষা করে দেখুন এবং থেকে থাকলে তাদের 'আলোচনাসভা' বা সমতুল্য স্থানে নোট রাখুন।

ব্যবহারকারী উল্লেখযোগ্য হলে তাদের সম্পর্কে একটি নিবন্ধ, উইকিউপাত্ত আইটেম বা উইকিমিডিয়া কমন্স বিষয়শ্রেণী আছে কিনা তা পরীক্ষা করুন এবং প্রয়োজন অনুসারে হালনাগাদ করুন।