উইকিপিডিয়া:বাংলা উইকিপিডিয়ার দশম প্রতিষ্ঠাবার্ষিকী/কার্যসূচী/ভারত বাংলাদেশ উইকি সহযোগিতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সম্মেলনের প্রথম দিনের সূচীতে কে পি বসু মেমোরিয়াল হলে ১১টা থেকে ১টা ভারত ও বাংলাদেশের বাংলা উইকিমিডিয়া সম্প্রদায়ের মধ্যে সহযোগিতা সংক্রান্ত আলোচনা রয়েছে। আলোচনার সম্ভাব্য বিষয়বস্তু স্থির করার জন্য এই পৃষ্ঠা। ফাইন্ডেশনের পক্ষ থেকে অ্যালেক্স ওয়্যাং যে কটি বিষয় উত্থাপন করেছেন সেগুলি নীচে দিলাম। আসুন আলোচনা করি।

আলোচনার সম্ভাব্য বিষয়বস্তু[সম্পাদনা]

সম্প্রদায়দ্বয়ের প্রধান বাধাবিপত্তি[সম্পাদনা]

যদিও আবেগের বশে আমরা উচ্চারণ করি যে - ওপারে যে বাংলা দেশ এপারে সেই বাংলা, তবুও রাষ্ট্রের বাস্তব পাঁচিল রয়েছে একই ভাষার মাঝখানে মাথা তুলে, নাক উঁচিয়ে। দুই দেশের অর্থনীতি, সমাজ সংগঠন এবং সর্বোপরি ভাষা নীতি পরস্পরের মধ্যে পৃথক সত্তা নির্মাণ করছে একথা মানতেই হবে। তাই বাংলা ভাষার সাহিত্য আজকে এভাবে চিহ্নিত হতে পারে - বাংলাদেশের বাংলা সাহিত্য ও ভারতের বাংলা সাহিত্য। বাংলাদেশে যেভাবে বাংলা সাহিত্য, জ্ঞান, বিজ্ঞান, প্রশাসনএর চর্চায় জড়িয়ে আছে, ভারতে সেভাবে নিবিঢ় হয়ে থাকতে পারছে না একথা সত্য। বাংলাদেশ একটা রাষ্ট্র, বাংলার জন্য যেকোনো প্রচেষ্টা সরাসরি রাষ্ট্রের উদ্যোগপ্রাপ্ত হওয়া একটা অন্য মাত্রা পায়। ভারতবর্ষের বাঙালীরা অধিক সংখ্যায় ছড়িয়ে আছেন পশ্চিমবঙ্গ বাদ দিয়ে ঝাড়খণ্ড, বিহার, আসাম, মেঘালয় ও ত্রিপুরাতে। রাজ্যের নিজস্ব ভাষানিতীগুলি প্রত্যেক রাজ্যের বাসিন্দাদের পৃথক পৃথক ভাবে প্রভাবিত করে।

সম্প্রদায়দ্বয়ের সহযোগিতার অবকাশ[সম্পাদনা]

সম্প্রদায়দ্বয়ের ভবিষ্যতের যৌথ প্রকল্প[সম্পাদনা]

আলোচনার প্রত্যাশিত ফলাফল[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

খুবই ভালো একটি প্রস্তাব। এমন একটি আলোচনায় অংশগ্রনকারীদের নিকট এর উদ্দেশ্য, কর্মপন্থা ও করনীয় সমূহ বিধৃত হলে তা পারস্পরিক সম্ভাবনাময় সহযোগিতার ক্ষেত্র সমূহ নির্ণয় করতে পারে বলে দৃঢ় ভাবে বিশ্বাস করি। আলোচনার প্রাথমিক ধাপে উভয় পক্ষের কেন্দ্রীয় পরিচালনা পর্যদ সদস্যগণের নিকট হতে কিছু মন্তব্য প্রত্যাশিত। এতে অপরাপর সকলের আলোচনার ক্ষেত্র সৃষ্টি হতে পারে বলে মনে করি। ধন্যবাদ এ আহ্বানের জন্য। --- Sufidisciple (আলাপ) ০৮:১৬, ১১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)