উইকিপিডিয়া:বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার নিবন্ধ প্রতিযোগিতা/ভূমিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থানসমূহের নিবন্ধ উইকিপিডিয়াতে সম্বৃদ্ধ করতে আয়োজিত নিবন্ধ প্রতিযোগিতা
২০ সেপ্টেম্বর ২০১৬ থেকে ২০ অক্টোবর ২০১৬

বাংলাদেশ সরকারের হিসেব অনুযায়ী, বাংলাদেশে ৪৫২টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। এই স্থানগুলোর অধিকাংশেরই বাংলা উইকিপিডিয়াতে কোন নিবন্ধ নেই। ফলে এদের সম্পর্কে ইন্টারনেটেও তেমন কোন তথ্য খুঁজে পাওয়া যায় না। যে স্থানগুলোর নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় নেই সেইসব স্থানসমূহের নিবন্ধ তৈরির জন্য উইকিমিডিয়া বাংলাদেশ কর্তৃক এই প্রতিযোগিতাটি আয়োজন করা হচ্ছে। এখানে উল্লেখ্য যে, একই সাথে স্থাপনাগুলোর ছবি সংগ্রহের উদ্দেশ্যে আয়োজিত উইকি লাভস মনুমেন্টস ছবি প্রতিযোগিতা শেষ হয়েছে। নিবন্ধ লেখার প্রতিযোগিতায় যেকেউ অংশ নিতে পারেন। যেকোন প্রকার সাহায্যের জন্য এখানে ক্লিক করে বার্তা রাখুন অথবা info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইল করুন। এছাড়াও নিচের যেকোন মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

নিয়মাবলী
  1. যেকোন লগ-ইনকৃত একাউন্ট থেকে নিবন্ধ তৈরি করতে হবে, আইপি থেকে তৈরিকৃত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. এই তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যেকোনো নিবন্ধই তৈরি করা যাবে। যে বিভাগের স্থাপনার নিবন্ধ তৈরি করতে চান প্রথমে সে বিভাগের তালিকাতে প্রবেশ করুন। সংশ্লিষ্ট তালিকার ‘নাম/বর্ণনা’ অংশ থেকে লাল লিংক যুক্ত যেকোনো নিবন্ধ বেছে নিয়ে তৈরি করতে পারবেন।
  3. পর্যালোচনার সময় নিবন্ধের গুণগত মানের উপর জোর দেওয়া হবে। পাশের তথ্যছক, বিভিন্ন লিংক ইত্যাদি বাদে মূল নিবন্ধটি তথ্য সম্বৃদ্ধ হতে হবে বা হওয়া উচিত। এ প্রতিযোগিতায় চার/পাঁচ লাইনের ছোট নিবন্ধ গ্রহণযোগ্য হবে না। নিয়মিত অভিজ্ঞ উইকিপিডিয়ানগণ তাদের নিজ নিজ বিবেচনাবোধ কাজে লাগিয়ে নিবন্ধ পর্যালোচনা করবেন।
  4. ইন্টারনেট থেকে অন্যের লেখা কপি করে লিখলে সেগুলো অপসারণ করা হবে। লেখা ইন্টারনেট থেকে সংগ্রহ করলেও নিজের মতো করে উইকিপিডিয়ার নীতিমালা মেনে লিখতে হবে।
  5. ২০ সেপ্টেম্বর ২০১৬ থেকে ২০ অক্টোবর ২০১৬ পর্যন্ত এ প্রতিযোগিতা চলবে। এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দেওয়া যাবে।
  6. প্রত্যেক ব্যবহারকারী যত খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  7. প্রথমে নিচের অংশগ্রহণকারী অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ রচনা শেষ হলে পর্যালোচনার জন্য নিচের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।
  8. বাংলাদেশে বসবাসকারী যে কোন উইকিপিডিয়ানই এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।
  9. নিবন্ধ পর্যালোচকরাও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন তবে তিনি অবশ্যই নিজের নিবন্ধ নিজে পর্যালোচনা করতে পারবেন না।
পুরস্কার
  1. সর্বোচ্চ সংখ্যক বৈধ নিবন্ধ তৈরিকারী পাবেন র‍্যাভেন-এর পক্ষ থেকে ১টি লেদার জ্যাকেট।
  2. একইভাবে পরবর্তী ৫জন নিবন্ধ তৈরিকারী পাবেন উইকি লাভস মনুমেন্টস ছবি প্রতিযোগিতার ৫টি টি-শার্ট।