উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৮/ভূমিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতা
অফলাইন সম্পাদনাসভায় উইকিপিডিয়ানরা নিবন্ধ লিখছেন!
Colored dice with white background
Colored dice with checkered background
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানের আরও ছবি দেখুন উইকিমিডিয়া কমন্সে

‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’ এই স্লোগান নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় ১লা ফেব্রুয়ারি ২০১৮ থেকে ৩১শে মার্চ ২০১৮ পর্যন্ত দুই মাসব্যাপী এই নিবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এই অনুবাদ প্রতিযোগিতায় যে-কেউ যুক্ত হতে পারবেন এবং যদি কেউ একটি নিবন্ধও অনুবাদ করেন তাহলে তাকেও উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ডিজিটাল সার্টিফিকেট প্রদান করা হবে। যে কোনো প্রকার সাহায্যের জন্য এখানে ক্লিক করে বার্তা রাখুন অথবা লাইভ চ্যাট করতে ক্লিক করুন: #wikipedia-bn। এছাড়া নতুন অবদানকারীগণ, আপনারা নিবন্ধ তৈরির জন্য এই টিউটোরিয়ালটি দেখে নিতে পারেন।

নিয়মাবলী
  1. যেকোন লগ-ইনকৃত/প্রবেশরত একাউন্ট থেকে অনুবাদ করতে হবে, আইপি থেকে অনুবাদকৃত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. এই তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যে-কোনো নিবন্ধই অনুবাদ করতে পারেন তবে আপনাকে অবশ্যই পুরো নিবন্ধটি অনুবাদ করতে হবে। প্রথমে তালিকাতে প্রবেশ করুন ও সংশ্লিষ্ট তালিকার ‘‘বাংলা নাম’’ অংশ থেকে লাল লিংক যুক্ত যে-কোনো নিবন্ধ বেছে নিয়ে তৈরি করতে পারবেন। (আপনি যে নিবন্ধটি অনুবাদে ইচ্ছুক সেই নিবন্ধটি যাতে অন্য কেউ অনুবাদ না করতে পারেন সেজন্য আপনি প্রথমে নিবন্ধের দুই/তিন প্যারা অনুবাদ করে নিবন্ধটি তৈরি করে নিতে পারেন। অসম্পূর্ণ নিবন্ধের সবার উপর {{কাজ চলছে/২০১৮}} কোডটি কপি করে বসিয়ে দিন। এরপর তৈরি হওয়া নিবন্ধে আপনার সময় অনুসারে অনুবাদ যুক্ত করে শেষ করতে পারেন। তবে দয়া করে একই সাথে ৪টির বেশি নিবন্ধ অসম্পূর্ণ অনুবাদ করে রেখে দেবেন না। দুই/তিন প্যারার কম অনুবাদকৃত ও ৪টির বেশি অসম্পূর্ণ অনুবাদের নিবন্ধগুলো অপসারণ করা হবে যাতে সেগুলো অন্য কেউ তৈরি করতে পারেন।)
  3. প্রতিযোগিতার শেষ পাঁচ দিনে কোনক্রমেই অসম্পূর্ণ অনুবাদের নিবন্ধ জমা দেওয়া যাবে না।
  4. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদ-এর মতো অনুবাদ কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।
  5. ১লা ফেব্রুয়ারি ২০১৮ থেকে ৩১শে মার্চ ২০১৮ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  6. প্রত্যেক ব্যবহারকারী যত খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  7. প্রথমে নিচের অংশগ্রহণকারী অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।
  8. ভারত ও বাংলাদেশের যে-কোন উইকিপিডিয়ানই অংশ নিতে পারবেন।
  9. নিবন্ধ পর্যালোচকরাও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন তবে তিনি অবশ্যই নিজের নিবন্ধ নিজে পর্যালোচনা করতে পারবেন না।
পুরস্কার
  • ১টি নিবন্ধ অনুবাদ করলে - ১টি “অংশগ্রহণকারী সার্টিফিকেট” (সফটকপি) প্রদান করা হবে।
  • ২টি নিবন্ধ অনুবাদ করলে - ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, উইকিপিডিয়া স্টিকার ও “অংশগ্রহণকারী সার্টিফিকেট” (সফটকপি) প্রদান করা হবে।
  • ৪টি নিবন্ধ অনুবাদ করলে - ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, উইকিপিডিয়া স্টিকার, ১টি উইকিপিডিয়া ব্যাজ, ১টি “উইকিপিডিয়া” টি-শার্ট ও অংশগ্রহণকারী সার্টিফিকেট (মুদ্রিত) দেওয়া হবে।
  • ৭টি নিবন্ধ অনুবাদ করলে - ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, ১টি “উইকিপিডিয়া” টি-শার্ট, ১টি পেনড্রাইভ ও অংশগ্রহণকারী সার্টিফিকেট (মুদ্রিত) দেওয়া হবে।
  • সবচেয়ে বেশি সংখ্যক (পর্যালোচনায় গৃহীত হওয়া) নিবন্ধ অনুবাদকারী পাবেন টেলিটকের একটি পকেট রাউটার (সাথে টেলিটক সিম ও ২১ জিবি ডাটা), ১টি পেনড্রাইভ, ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, ১টি “উইকিপিডিয়া” টি-শার্ট ও অংশগ্রহণকারী সার্টিফিকেট (মুদ্রিত)।
  • ক্রমানুসারে পরবর্তী বেশি সংখ্যক (পর্যালোচনায় গৃহীত হওয়া) ৫জন নিবন্ধ অনুবাদকারী পাবেন টেলিটকের একটি করে প্রিপেইড মডেম, (সাথে টেলিটক সিম ও ৪ জিবি ডাটা), ১টি পেনড্রাইভ, ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, ১টি “উইকিপিডিয়া” টি-শার্ট ও অংশগ্রহণকারী সার্টিফিকেট (মুদ্রিত)।
  • প্রতিযোগিতা শেষে বাংলাদেশ জাতীয় জাদুঘরে অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে তবে অনুষ্ঠানে কেউ উপস্থিত না থাকলে পরবর্তীতে তার পুরস্কার ডাকযোগে পাঠানো হবে।
অংশগ্রহণকারী

(অংশগ্রহণকারী হিসেবে আপনার ‘ব্যবহারকারী নাম’ যুক্ত করতে এখানে ক্লিক করুন।)(আপনি লগ-ইন বা প্রবেশ করেননি। লগ-ইন বা প্রবেশ ব্যতীত নাম গ্রহণযোগ্য হবে না। যদি আপনার অ্যাকাউন্ট না থাকে তবে এখানে ক্লিক করে অ্যাকাউন্ট তৈরি করুন।)