ইসলামী অধ্যয়নের সংশোধনবাদী ধারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইসলামী অধ্যয়নের সংশোধনবাদী ধারা (ঐতিহাসিক-সমালোচনামূলক ইসলামিক অধ্যয়ন ধারা এবং সংশয়বাদী-সংশোধনবাদী ইসলামিক ইতিহাসবিদ হিসাবেও পরিচিত) হলো ইসলামী অধ্যয়নের একটি আন্দোলন যা ইসলামের উৎপত্তি সম্পর্কে প্রচলিত মুসলিম বর্ণনাগুলিকে প্রশ্নবিদ্ধ করে।

১৯৭০-এর দশকের গোড়ার দিক পর্যন্ত, অমুসলিম ইসলামিক পণ্ডিতরা - যদিও ঐশ্বরিক হস্তক্ষেপের বর্ণনাগুলিকে গ্রহণ করেননি - তারা সব ব্যাখ্যাতে ইসলামের উৎপত্তির কাহিনী গ্রহণ করতেন এবং এর প্রচলিত সাহিত্যের উৎসগুলির নির্ভরযোগ্যতা গ্রহণ করতেন - যেমন, তাফসির (কুরআনের ব্যাখ্যা), হাদিস (ইসলামী নবী মুহাম্মদ কী অনুমোদন বা অননুমোদন করেছিলেন তার বিবরণ) এবং সিরা (মুহাম্মদের জীবনী)। পরিবর্তে, সংশোধনবাদীরা এই সাহিত্যের জন্য একটি "উৎস-সমালোচনামূলক" পদ্ধতি ব্যবহার করেন, পাশাপাশি প্রাসঙ্গিক প্রত্নতত্ত্ব, এপিগ্রাফি, নিউमिসমেটিক্স এবং সমসাময়িক অ-আরবি সাহিত্য অধ্যয়ন করেন। তারা বিশ্বাস করেন যে, এই পদ্ধতিগুলি "কঠোর তথ্য" এবং ক্রসচেক করার ক্ষমতা প্রদান করে, যেখানে প্রচলিত ইসলামী বিবরণগুলি - যা মুহাম্মদের ১৫০ থেকে ২৫০ বছর পরে লেখা হয়েছিল - লেখক এবং সংবাহকদের পক্ষপাতদুষ্টতার শিকার এবং তা অতিরঞ্জিত করা হয়েছে।

মনে করা হয় এই ধারাটি ১৯৭০-এর দশকে উৎপত্তি হয়েছিল এবং এতে জন ওয়ান্সব্রো এবং তার ছাত্র অ্যান্ড্রু রিপিন, নরম্যান কাল্ডার, জি. আর. হটিং, প্যাট্রিসিয়া ক্রোন এবং মাইকেল কুক, সেইসাথে গুন্টার লুলিং, ইয়েহুদা ডি. নেভো এবং ক্রিস্টফ লুক্সেনবার্গের মতো পন্ডিতদের অন্তর্ভুক্ত ছিলেন (বা আছেন)। এটি "কোনভাবেই মনোলিথিক নয়" এবং যদিও এর সমর্থকরা "পদ্ধতিগত ভিত্তি" ভাগ করে নিয়েছেন, তারা "আরব বিজয় এবং ইসলামের উত্থানের বিপরীত বিবরণ" প্রদান করেছে। এটিকে কখনও কখনও "ঐতিহ্যবাদী" ইসলামিক ইতিহাসবিদদের সাথে তুলনা করা হয়, যারা প্রচলিত উৎপত্তির গল্পকে গ্রহণ করেন, যদিও এই দুটি পন্থার অনুসरण সাধারণত "প্রকাশ্যে বলা" না হয়ে "নিহিত" থাকে।