ইলেকট্রিশিয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইলেকট্রিশিয়ান
মার্কিন নৌবাহিনীর একজন ইলেক্ট্রিশিয়ানের সঙ্গী একটি ইন্ডাকশন মোটর এর স্টেটর পুনরায় ওয়্যার করছেন।
পেশা
পেশার ধরন
ভোকেশনাল
প্রায়োগিক ক্ষেত্র
রক্ষণাবেক্ষণ, বৈদ্যুতিক গ্রিড
বিবরণ
শিক্ষাগত যোগ্যতা
শিক্ষানবিশি
কর্মক্ষেত্র
নির্মাণ
সম্পর্কিত পেশা
লাইনপারসন

ইলেকট্রিশিয়ান হলেন একজন বাণিজ্যিক ব্যক্তি যিনি ভবন, প্রেরণ লাইন, স্থির মেশিন এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতির বৈদ্যুতিক তারের বিষয়ে বিশেষজ্ঞ। নতুন বৈদ্যুতিক উপকরণ স্থাপন বা বিদ্যমান বৈদ্যুতিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজে ইলেকট্রিশিয়ান নিয়োগ করা যেতে পারে। [১] ইলেকট্রিশিয়ানরা জাহাজ, বিমান, এবং অন্যান্য মোবাইল প্ল্যাটফর্মের পাশাপাশি তথ্য এবং তারের লাইনগুলিতেও বিশেষজ্ঞ হতে পারে।

পরিভাষা[সম্পাদনা]

ইলেকট্রিশিয়ানরা মূলত এমন লোক ছিলেন যারা বিদ্যুতের নীতিগুলি প্রদর্শন বা অধ্যয়ন করেছিলেন, প্রায়শই এক বা অন্য ফর্মের ইলেক্ট্রোস্ট্যাটিক জেনারেটর সম্পর্কে। [২]

মার্কিন যুক্তরাষ্ট্রে, ইলেকট্রিশিয়ানদের দুটি প্রাথমিক ভাগে ভাগ করা হয়েছে: লাইনপারসন, যারা উচ্চ ভোল্টেজে বৈদ্যুতিক ইউটিলিটি কোম্পানির বিতরণ সিস্টেমে কাজ করে এবং ওয়্যারম্যান, যারা ভবনের ভিতরে ব্যবহৃত নিম্ন ভোল্টেজের সাথে কাজ করে। ওয়্যারম্যানদের সাধারণত পাঁচটি প্রাথমিক বিশেষত্বের মধ্যে একটিতে প্রশিক্ষণ দেওয়া হয়: বাণিজ্যিক, আবাসিক, হালকা শিল্প, শিল্প এবং কম ভোল্টেজ ওয়্যারিং, যা সাধারণভাবে ভয়েস-ডেটা-ভিডিও বা ভিডিভি নামে পরিচিত। অন্যান্য সাব-স্পেশালিটি যেমন কন্ট্রোল ওয়্যারিং এবং ফায়ার-অ্যালার্ম ইনস্টল করা ডিভাইসগুলিতে প্রশিক্ষিত বিশেষজ্ঞদের দ্বারা বা ভিতরের ওয়্যারম্যান দ্বারা সঞ্চালিত হতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Construction overview