ইন্টারনেট অব থিংস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
চিত্র যেটি আইওটিকে প্রতিনিধিত্ব করছে

ইন্টারনেট অব থিংস কে সংক্ষেপে আইওটি বলে যার বাংলা অর্থ হল বিভিন্ন জিনিসপত্রের সাথে ইন্টারনেটের সংযোগ। বিভিন্ন জিনিসপত্রকে অটোমেশন করার জ‍ন‍্য কম্পিউটার সিস্টেম এসবের সাথে সংযুক্ত ছিল। উদাহরণ হিসাবে বলা যায় কাপড় ধোবার মেশিন। কাপড়ের পরিমান এবং ওজন বিভিন্ন ধরনের সেন্সর ব্যবহার করে পর্যবেক্ষণ করে কাপড় ধোবার কাজটি অটোমেটিক ভাবে করার জন‍্য এই মেশিনে কম্পিউটার সিস্টেম এর সাথে সংযুক্ত থাকে, যাকে আমরা এম্বেডেড সিস্টেম Embedded System বলি।

জিনিসপত্রের এই কম্পিউটার সিস্টেমের সাথে ইন্টারনেটের সংযোগ দেবার মাধ্যমে আমরা তাকে বলছি ইন্টারনেট সংযোজিত জিনিসপত্র বা আইওটি । আমাদের ঘরের বিভিন্ন ইলেক্ট্রনিক যন্ত্রপাতি যেমন টিভি, ফ্রিজ এগুলোকে ইন্টারনেট এর সাথে সংযুক্ত থাকা এবং নেটওয়ার্কের এর সাথে সংযুক্ত থাকার কারনে এইগুলো দিয়ে বিভিন্ন ধরনের কাজ করতে পারে। আইওটি’র বিভিন্ন ব্যবহার এবং নতুন ধরনের ব্যবসায়িক মডেল বিশ্বে তৈরী হচ্ছে।

আইওটি ও কৃত্রিম বুদ্ধিমত্তা[সম্পাদনা]

আইওটির এখন শুধুমাত্র ডাটা সংগ্রহ করে সার্ভারে প্রদান করছে কিন্তু আমরা এখন দ্বিতীয় ধাপে দেখতে পাচ্ছি যেখানে আমরা এই সেন্সর গুলো থেকে লব্ধ তথ্য গুলিকে আরটিফিসিয়াল ইন্টিলিজেন্স এর মাধ্যমে এটাকে যাচাই করে দেখবে। এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্যাটার্ন গুলোকে পর্যবেক্ষন করে দেখবে এখানে কোন এলার্ট বা গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে কিনা।