আহমদ শাওকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আহমদ শাওকি
أحمد شوقي

'আমির আশ-শুআরা' (কবি-প্রধান)
আহমদ শাওকির প্রতিকৃতি।
আহমদ শাওকির প্রতিকৃতি।
জন্ম(১৮৬৮-১০-১৭)১৭ অক্টোবর ১৮৬৮
কায়রো, মিশর
মৃত্যুঅক্টোবর ১৪, ১৯৩২(1932-10-14) (বয়স ৬৩)
কায়রো, মিশর
পেশাকবি, নাট্যকার
ভাষাআরবি
শিক্ষা প্রতিষ্ঠানপ্যারিস বিশ্ববিদ্যালয়
ইউনিভার্সিটি মন্টপেলিয়ার
ধরনসমূহ

আহমদ শাওকি আলি আহমদ শাওকি বেগ ( ১৬ অক্টোবর, ১৮৬৮ – ১৪ অক্টোবর, ১৯৩২ খ্রি.) ছিলেন একজন মিশরীয় লেখক ও কবি যিনি আধুনিক যুগের সর্বশ্রেষ্ঠ আরবি কবি হিসেবে বিবেচিত হন এবং তাকে "কবিদের রাজপুত্রও" বলা হয়। [১] [২] [৩] [৪]

বেড়ে ওঠা ও জীবনী[সম্পাদনা]

আহমেদ শাওকি কায়রোর হানাফি পাড়ায় ১২৮৭ হি. সনের ২০ রজব মুতাবেক ১৮৬৮ সালের ১৬ অক্টোবর একজন সার্কাসীয় পিতা ও একজন গ্রীক-তুর্কি মায়ের গর্ভে জন্মগ্রহণ করেন। [৫] কিছু সূত্র বলে যে, তার মাও তুর্কি ও সার্কাসীয় বংশোদ্ভূত এবং কিছু সূত্র বলে যে, তার পিতামহী হলেন সার্কাসীয় ও তার দাদী গ্রীক[৬] তার নানী খেদিভ ইসমাইলের প্রাসাদে একজন দাসী হিসাবে কাজ করতেন এবং অন্যদিকে তিনি খুব ধনী ছিলেন। তিনি তার নাতিকে লালন-পালন করেন এবং তিনি তার সাথে প্রাসাদে বড় হয়েছেন। যখন তিনি চার বছর বয়সী হন, তিনি শেখ সালেহের বইয়ের দোকানে যোগ দেন, যেখানে তিনি কোরানের একটি অংশ মুখস্থ করেছিলেন এবং পড়ালেখার নীতিগুলি শিখেছিলেন।

এরপর আহমদ আল মুবতাদিয়ান প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হন, যেখানে তিনি তার স্পষ্ট প্রতিভা প্রদর্শন করে স্কুলের ফি থেকে অব্যাহতি পেয়ে পুরস্কৃত হন। সেখানে তিনি মহান কবিদের সংগ্রহে আত্মনিয়োগ করেন এবং তাদের লেখা ও কবিতা মুখস্থ করেন। ১৫ বছর বয়সে তিনি (১৩০৩ হি / ১৮৮৫ খ্রিস্টাব্দ) সালে স্কুল অফ ল-এ যোগ দেন এবং সেখানে সম্প্রতি প্রতিষ্ঠিত অনুবাদ বিভাগে যোগদান করেন। এই সময় কালে তাঁর কাব্য প্রতিভা মনোযোগ আকর্ষণ করতে শুরু করেন। তাঁর শিক্ষক শেখ মুহাম্মদ বাসিউনি তাঁর মধ্যে একজন মহান কবির প্রকল্প দেখেছিলেন।

এর পরে তিনি খেদিভ তৌফিকের খরচে ফ্রান্সে যান এবং সেই প্রথম অধ্যয়ন সফরে শাওকির বুদ্ধিবৃত্তিক এবং সৃজনশীল সূচনা নির্ধারিত হয়। এই সময়ে তিনি মিশনের সহকর্মীদের সাথে "মিশরীয় প্রগতি সমিতি" গঠনে অংশ নেন। এটি ছিল ইংরেজ দখলের বিরুদ্ধে একটি জাতীয় পদক্ষেপ। সে সময়ে তিনি নেতা মুস্তফা কামেলের সাথে ঘনিষ্ঠ বন্ধুত্ব গড়ে তোলেন এবং তিনি মিশরীয় পুনর্জাগরণ প্রকল্পের জন্য উন্মুক্ত ছিলেন।

ইউরোপে থাকাকালীন তিনি শারীরিকভাবেই সেখানে ছিলেন কেবল; তার হৃদয় আরব সংস্কৃতি এবং আল-মুতানব্বির নেতৃত্বে মহান আরব কবিদের সাথে সংযুক্ত ছিল। কিন্তু ফরাসি সংস্কৃতির উপর তার প্রভাব সীমিত ছিল না; বরং তিনি ফরাসি কবিদের দ্বারাও প্রভাবিত ছিলেন, বিশেষ করে রেসিন ও মলিয়ের ।

উল্লেখ্য যে, ফ্রান্সে অধ্যয়নের সময়কালে এবং মিশরে প্রত্যাবর্তনের পর শাওকির কবিতা খেদিভ আব্বাসের প্রশংসা করে, যার কর্তৃত্ব ব্রিটিশদের দ্বারা হুমকির সম্মুখীন হয়েছিল। সমালোচকরা শাসক পরিবারের প্রশংসা করার জন্য আহমেদ শাওকির প্রতিশ্রুতিকে বিভিন্ন কারণে দায়ী করেছেন, যে খেদিভ আহমেদ শাওকির হিতৈষী, এবং দ্বিতীয়ত, প্রভাব ধার্মিক যিনি কবিদের নির্দেশ দিয়েছিলেন যে অটোমান খিলাফত একটি ইসলামী খেলাফত এবং তাই এই খিলাফতকে রক্ষা করতে হবে।

কিন্তু এর ফলে 1915 সালে ব্রিটিশরা কবিকে স্পেনে নির্বাসিত করে। এই নির্বাসনে থাকাকালীন আহমেদ শাওকি আরবি সাহিত্য এবং আন্দালুসিয়ান সভ্যতার সাথে পরিচিত হন, তার পাশাপাশি বেশ কয়েকটি ভাষা ব্যবহার করার এবং ইউরোপীয় সাহিত্যের সাথে নিজেকে পরিচিত করে তোলেন।, আহমেদ শাওকি মিশরের পরিস্থিতি সম্পর্কে অবগত ছিলেন, তাই তিনি দূর থেকে মুক্তির জন্য জনপ্রিয় ও জাতীয় আন্দোলনের প্রতি আগ্রহ এবং মিশর থেকে নির্বাসনে তাঁর কবিতায় যে দুঃখের অনুভূতি প্রকাশ করেছিলেন তার মধ্য দিয়ে তিনি কবিতায় যুক্ত হন। ভিত্তি করে, তিনি আহমেদ শাওকির কবিতায় অন্য একটি দিক খুঁজে পান, যে প্রশংসা তিনি তার নির্বাসনের আগে মেনে চলেছিলেন। শাওকি 1920 সালে মিশরে ফিরে আসেন।

1927 সালে, সমস্ত আরব কবি কবিতার রাজপুত্র হিসাবে শাওকির প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং সেই সময়ের পরে শাওকি নিজেকে কবিতা থিয়েটারে উত্সর্গ করেছিলেন, যেখানে তাকে এই ক্ষেত্রে প্রথম আরব অগ্রগামী হিসাবে বিবেচনা করা হয়। তার কাব্যিক নাটকের মধ্যে রয়েছে দ্য ডেথ অফ ক্লিওপেট্রা, ক্যাম্বিসেস , মাজনুন লায়লা এবং আলি বে দ্য গ্রেট।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Aḥmad Shawqī | Egyptian poet"। Encyclopædia Britannica  অজানা প্যারামিটার |entry-url= উপেক্ষা করা হয়েছে (সাহায্য);
  2. "حياة احمد شوق&#1610"। 20 أغسطس 2014 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 2019-12-24  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |আর্কাইভের-তারিখ= (সাহায্য)
  3. ☆ شعراء الفصحى في العصر الحديث > مصر > ديوان أحمد شوقي ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৬-০৫ তারিখে
  4. البحوث | الموسوعة العربية ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৮-০১-১৬ তারিখে
  5. .عن طريق جريدة الأهرام ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৮-০৪-২৫ তারিখে
  6. عن طريق الاقتصادية الدولية ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৮-০৭-১৬ তারিখে