আসাদুদ্দিন জুগরিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আসাদুদ্দিন জুগরিল ইবনে আবদুল্লাহ কামিলি (আরবি: أسد الدين جغريل بن عبد الله الكاملي) ১২৩৫ থেকে ১২৩৮ সাল পর্যন্ত মক্কার আইয়ুবীয় আমীর ছিলেন।

১২৩৫ সালে সুলতান কামিল ইয়েমেনের সুলতান মনসুর উমরের মিত্র শরীফ রাজিহ ইবনে কাতাদাহ থেকে মক্কা দখল করতে আমির জুগরিলকে পাঠান। জুগরিল রমজান ৬৩২ হিজরিতে (মে/জুন ১২৩৫) শহরটি দখল করে। নুওয়াইরির মতে তার সেনাবাহিনীর সংখ্যা ছিল ৭০০ ঘোড়সওয়ার, অন্য কিছু ঐতিহাসিকদের মতে তার ৫০০ অশ্বারোহী এবং চারজন আমির ছিল: ওয়াজ আল-সাব, আল-বুন্দুকি, ইবনে আবি যিকরি এবং ইবনে বিরতাস।

৬৩৩ হিজরিতে (১২৩৫/৩৬) জুগরিল মক্কা এবং সিরায়েনের মধ্যবর্তী স্থান খারিকাইনে রাজিহকে যুদ্ধ করে পরাজিত করেন। তিনি ইয়েমেনের আমির শিহাব ইবনে আবদানকেও বন্দী করেন এবং তাকে বন্দী করে মিশরে প্রেরণ করেন।

৭ রজব ৬৩৫ (আনুমানিক ২৩ ফেব্রুয়ারি ১২৩৮) জুগরিল ও তার লোকজন মনসুরের বাহিনী থেকে বাঁচতে মক্কা থেকে ফিরে আসেন। মদিনায় তিনি কামিলের মৃত্যুর সংবাদ পান। তিনি মধ্য শা'বানে (মার্চ/এপ্রিল ১২৩৮) মিশরে ফিরে আসেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ibn Fahd, ‘Izz al-Dīn ‘Abd al-‘Azīz ibn ‘Umar ibn Muḥammad (১৯৮৬)। Shaltūt, Fahīm Muḥammad, সম্পাদক। Ghāyat al-marām bi-akhbār salṭanat al-Balad al-Ḥarām غاية المرام بأخبار سلطنة البلد الحرام (Arabic ভাষায়)। 1 (1st সংস্করণ)। Makkah: Jāmi‘at Umm al-Qurá, Markaz al-Baḥth al-‘Ilmī wa-Iḥyā’ al-Turāth al-Islāmī, Kullīyat al-Sharīʻah wa-al-Dirāsāt al-Islāmīyah। পৃষ্ঠা 625–626।