আল আহেদ এফসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আহেদ
পূর্ণ নামআল আহেদ ফুটবল ক্লাব
ডাকনামالقلعة الصفراء (হলুদ দুর্গ)
সংক্ষিপ্ত নামআহেদ
প্রতিষ্ঠিত১৯৬৪; ৬০ বছর আগে (1964), আল আহেদ আল জাদিদ হিসেবে
১৯৮৫; ৩৯ বছর আগে (1985), নাজমেত আল আহেদ আল জাদিদ হিসেবে
মাঠআল আহেদ স্টেডিয়াম[ক]
ধারণক্ষমতা২,০০০
সভাপতিতামিম সুলেইমান
ম্যানেজাররাফাত মহম্মদ
লিগলেবানীয় প্রিমিয়ার লিগ
২০২২–২৩১/১২ (চ্যাম্পিয়ন)

আল আহেদ ফুটবল ক্লাব (আরবি: نادي العهد الرياضي, অনুবাদ'The Covenant Sporting Club') হল লেবানন দেশের বেইরুট ভিত্তিক একটি ফুটবল ক্লাব। ১৯৬৪-তে প্রতিষ্ঠিত ক্লাবটি বর্তমানে লেবানীয় প্রিমিয়ার লিগ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিষ্ঠার সময় আল আহেদ আল জাদিদ নামে এই দলটি তৃতীয় ডিভিশন লিগে খেলত। ১৯৯৬-এ প্রথম ডিভিশনে পদার্পণ করে।

ডাকনাম "হলুদ দুর্গ" (আরবি: القلعة الصفراء), আহেদ একটি এএফসি কাপ শিরোপা, নয়টি প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে, ছয়টি এফএ কাপ শিরোপা, দুটি ফেডারেশন কাপ শিরোপা, আটটি সুপার কাপ শিরোপা, এবং ছয়টি এলিট কাপ শিরোপা জিতেছে। তারা ২০০৮-এ তাদের প্রথম লিগ শিরোপা অর্জন করে, এবং তিনটি অপরাজিত জিতেছে (২০১০, ২০১৮ এবং ২০২২)। ২০১১ সালে, আহেদ লেবাননের প্রথম দল হয়ে ওঠে যারা ঘরোয়া ট্রেবল এবং কুয়াড্রুপল জিতেছিল, যখন তারা একই মৌসুমে লিগ, এফএ কাপ, এলিট কাপ এবং সুপার কাপ জিতেছে। ২০১৯ সালে, আহেদ এএফসি কাপ-এর ফাইনালে উত্তর কোরিয়ার দল এপ্রিল ২৫কে পরাজিত করে।

ক্লাবটি মূলত লেবাননের শিয়া সম্প্রদায় থেকে সমর্থন পায়; তারা লেবাননের শিয়া রাজনৈতিক দল এবং সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ এর সাথেও যুক্ত। আহেদ, বেইরুট ক্লাব নেজমেহ এবং আনসার এর প্রতিদ্বন্দ্বী। ২০১৮ সালে গঠিত তাদের আল্ট্রা গ্রুপটিকে "আল্ট্রাস ইয়েলো ইনফার্নো" বলা হয়। আহেদের স্টেডিয়াম, আল আহেদ স্টেডিয়াম, যা ২০০০ দর্শক ধারণক্ষমতা সম্পন্ন।

প্রতীক[সম্পাদনা]

তিনটি আরবি বর্ণ সাজিয়ে প্রতীক নির্মিত হয়েছে, যা বোঝায় "আহেদ" (عهد)।[১]

সম্মাননা[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

মহাদেশীয়[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

  1. শুধুমাত্র ট্রেনিং গ্রাউন্ড হিসেবে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. شعار جديد [New logo]। Elsport (আরবি ভাষায়)। ২০ মে ২০২২। ২ জুন ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ মে ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]