আল-ফজল ইবনে ইয়াহিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আল-ফজল ইবনে ইয়াহিয়া আল-বারমাকি ( আরবি: الفضل البرمكي‎‎)[১] হারুন আল-রশিদ (৭৮৬–৮০৯) এর অধীনে আব্বাসীয় খিলাফতে উচ্চপদ অর্জনকারী বিশিষ্ট বার্মাকিড পরিবারের সদস্য ছিলেন।

ফজল ছিলেন ইয়াহিয়া আল-বার্মাকির জ্যেষ্ঠ পুত্র।[২] পরিবারের ভাগ্যের প্রতিষ্ঠাতা। হারুন আল-রশিদ খিলাফতের সময় তিনি তাঁর উত্তরাধিকারী, ভবিষ্যতে খলিফা আল-আমিন (৮০৯-৮১৩) এর গৃহশিক্ষক হিসেবে নিযুক্ত ছিলেন।[৩] তিনি শাসক পদে তাবারিস্তান এবং রেভি(৭৯২-৭৯৭) এবং ন খুরসান (৭৯৪/৫-৭৯৫/৬) তে )দায়িত্ব পালন করেন।[১] এই পদগুলিতে থাকাকালীন তিনি "পূর্ব প্রদেশের বাসিন্দাদের প্রতি যে উদারতা দেখিয়েছিলেন" তার দ্বারা তিনি নিজেকে আলাদা করেছিলেন "(ডি সৌর্দেল) । তিনি যদিও অ্যালিডদের একত্রিত করার চেষ্টা করার কারণে হারুনের সাথে আত্মপ্রকাশ করেছিলেন এবং ৮০৩ সালে তাঁর পরিবারের আকস্মিক ক্ষমতাচ্যূত হয়েছিল। তিনি তারপরে কারারুদ্ধ হন এবং মারা যান রয়েছে ৮০৮ সালে রাক্কা নামক স্থানে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Zetterstéen (1987), p. 37
  2. Alai Ibn Anjab Ibn Al-Saaai; Shawkat M. Toorawa (১৫ মে ২০১৫)। Consorts of the Caliphs: Women and the Court of Baghdad। NYU Press। পৃষ্ঠা 163–। আইএসবিএন 978-1-4798-5098-3 
  3. Sourdel (1965), p. 732

সূত্র[সম্পাদনা]

  • Sourdel, Dominique (১৯৬৫)। "al-Faḍl b. Yaḥyā al-Barmakī"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনLewis, B.; Pellat, Ch. & Schacht, J.The Encyclopaedia of Islam, New Edition, Volume II: C–G। Leiden: E. J. Brill। পৃষ্ঠা 732। 
  • E.J. Brill's First Encyclopaedia of Islam, Volume III: E–I′timād al-Dawla