আলেকজান্ডার বেলি-কোক্রেন, ১ম ব্যারন ল্যামিংটন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
"Judicious Amelioration"
Baillie-Cochrane as caricatured by James Tissot in Vanity Fair, December 1871

আলেকজান্ডার ডুন্ডাস রস কোচরান-উইশার্ট-বেলি, ১ম ব্যারন ল্যামিংটন (২৪ নভেম্বর ১৮১৬ - ১৫ ফেব্রুয়ারি ১৮৯০), যিনি আলেকজান্ডার বেলি-কোক্রেন নামে বেশি পরিচিত, একজন ব্রিটিশ রক্ষণশীল রাজনীতিবিদ ছিলেন যিনি সম্ভবত ১৮৪০-এর দশকের প্রথম দিকে ইয়ং ইংল্যান্ডের সাথে তার সংযোগের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

ফ্লিটের অ্যাডমিরাল স্যার টমাস জন কোচরানের ছেলে, তিনি ১৮৩৩ সালে ল্যামিংটনের বেলি এস্টেটে উত্তরাধিকারী হন।

তিনি ইটন কলেজে শিক্ষিত হন, ১৮৩৫ সালের জুন মাসে অক্সফোর্ডের ক্রাইস্ট চার্চে ম্যাট্রিকুলেশন করেন, তারপর ১৮৩৬ সালের ফেব্রুয়ারিতে ট্রিনিটি কলেজ, কেমব্রিজে স্থানান্তরিত হন। তিনি ১৮৩৭ সালে কেমব্রিজ ইউনিয়নের সভাপতি ছিলেন।

তিনি ১৮৪১ সালে ব্রিডপোর্টের সদস্য হিসাবে সংসদে প্রবেশ করেন। পরবর্তীতে তিনি লানার্কশায়ার, হোনিটন এবং অবশেষে ১৮৮০ সাল পর্যন্ত আইল অফ উইটের জন্য বসেন যখন তাকে একজন সমকক্ষ করা হয় এবং লানার্ক কাউন্টির ল্যামিংটনের ব্যারন ল্যামিংটন হিসাবে হাউস অফ লর্ডসে যান।

১৮৪৪ সালে তিনি অ্যানাবেলা মেরি এলিজাবেথ ড্রমন্ডকে বিয়ে করেন, [১] ক্যাডল্যান্ডস, হ্যাম্পশায়ারের অ্যান্ড্রু ড্রামন্ডের কন্যা এবং জন ম্যানারস, ৫ম ডিউক অফ রুটল্যান্ডের নাতনী। অ্যানাবেলার বোন ফ্রেডেরিকাকে বিয়ের মাধ্যমে, তিনি আর্ল অফ স্কারবোরোর শ্যালক ছিলেন।

তাদের চার সন্তান ছিল। তিনি তার একমাত্র পুত্র, চার্লস ওয়ালেস আলেকজান্ডার নেপিয়ার, দ্বিতীয় ব্যারন ল্যামিংটন, যিনি ১৮৯৫ সালে কুইন্সল্যান্ডের গভর্নর নিযুক্ত হন তার সম্মান এবং জমিতে তার স্থলাভিষিক্ত হন। কন্যা কনস্ট্যান্স মেরি এলিজাবেথ বেলি-কোক্রেন (১৮৪৬-১৯২৯) রেজিনাল্ড উইন্ডসর স্যাকভিল, সপ্তম আর্ল দে লা ওয়ারকে ১৮৬৭ সালের ৭ ফেব্রুয়ারি বিয়ে করেছিলেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Annabella Lady Lamington and Frederica Countess of Scarbrough by Sir Francis Grant"Wikigallery 
  2. Westminster, London, England, Church of England Marriages and Banns, 1754-1935