আলিকা কিনান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আলিকা কিনান সানচেজ (জন্ম ২৪ জুন ১৯৭৬) একজন আর্জেন্টিনার নারীবাদী এবং মানব পাচার বিরোধী কর্মী। ২০১২ সালে যে পতিতালয়ে তাকে যৌন নিপীড়ন করা হচ্ছিল সেখানে পুলিশের অভিযানের পর তিনি পতিতাবৃত্তি বিলোপের পক্ষে সওয়াল করতে শুরু করেন। তিনি আর্জেন্টিনায় প্রচার মাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেন যখন তিনি তার নিপীড়কদের বিরুদ্ধে পতিতালয়টি যে শহরে অবস্থিত সেখানে মামলা করেন। মার্কিন পররাষ্ট্র দপ্তর তাকে তার পাচার বিরোধী সক্রিয়তার জন্য একটি পুরস্কার প্রদান করে তখন তিনি বিশ্বব্যাপী পরিচিত হন। ক

আলিকা কিনান ২৭ জুন, ২০১৭ তারিখে রেক্স টিলারসন এবং ইভাঙ্কা ট্রাম্পের সাথে একসাথে একটি পুরষ্কার ধরে রেখেছেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

তার ১৫ বছর বয়সে তিনি তার বাবা পরিবার ত্যাগ করেন। তারপর ১৬ বছর বয়সে তার মা তাকে তার দশ বছরের বোনের দায়িত্বে রেখে যান। ১৭ বছর বয়সে তিনি নিজের ও তার বোনের জীবন ধারণের জন্য যৌন কর্ম শুরু করে্ন। ২০ বছর বয়সে তিনি পতিতালয়ে কাজ করার জন্য উসুয়াইয়া চলে যান শেইক। কয়েক মাসের মধ্যে, পতিতালয় ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে চলে যায়। ২৩ বছর বয়সে তিনি ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে তিন বছর থাকার পর, স্পেনে চলে যান এবং যৌন কর্ম ছেড়ে বিয়ে করেন। ৩২ বছর বয়সে তিনি আর্জেন্টিনার কর্ডোবা চলে যায়। ৩৪ বছর বয়সে বিবাহ বিচ্ছেদের তিনি যৌন কর্মে ফিরে আসে। উশুইয়ার শেইকে আবার কাজে নিযুক্ত হন। এর দুই বছর পর তার ৩৬ বছর বয়সে শেইকের পতিতালয়ে পুলিশ অভিযান চালায়। যৌন কর্ম আবার ছেড়ে দেন। ৪০ বছর বয়সে তিনি শেইকের প্রাক্তন মালিক এবং পরিচালকদের বিরুদ্ধে সফলভাবে মামলা করেছেন। ৪১ বছর বয়সে তিনি পাচার বিরোধী প্রচেষ্টার জন্য মার্কিন স্টেট ডিপার্টমেন্ট পুরস্কার পান।

শৈশব এবং পরিবার[সম্পাদনা]

কিনানের পরিবারের কাছে তাকে একটি ভাল শিক্ষা প্রদানের জন্য যথেষ্ট অর্থ ছিল, কিন্তু তার জীবন যখন তার মাকে নির্যাতন করতে শুরু করে তখন তার জীবনযাত্রা নিম্নগামী হতে শুরু করে। কিনান বলেছেন যে তার মাকে তার দাসি এবং তার কাকিমাদের সাথে পতিতায় পরিনত করা হয়েছিল।[১] তিনি বর্ণনা করেছেন যে কীভাবে তার বাবা রাতের খাবারের পরে গল্প বলতেন কীভাবে তিনি তার মায়ের সাথে দেখা করেছিলেন এবং কীভাবে তিনি তাকে জুলো থেকে উদ্ধার করেছিলেন। (জুলো অনেক অর্থসহ একটি শব্দ। এই প্রসঙ্গে, এর অর্থ হয় একটি ছোট, হতভাগ্য অ্যাপার্টমেন্ট, অথবা একটি পতিতালয় হতে পারে।)[২] কিনান চৌদ্দ বছর বয়সে ধর্ষিত হয়েছিল। তার বাবা-মা যখন পনের বছর বয়সে আলাদা হয়ে যায় এবং তার ছোট বোনের বয়স নয় বছর, এবং তার বাবা পরিবারের ভরণপোষণ করা করা বন্ধ করে দেন।

বাবা-মা পরিত্যাক্ত হওয়ায় যৌনকর্মে প্রবেশ করে[সম্পাদনা]

এক বছর পরে কিনানের মা বুয়েনস আইরেসে চলে গেলেন, তাকে তার বোনের দেখাশোনার জন্য রেখে যান। (কিছু সূত্র অনুসারে, কিনানের মা কিনান এবং তার বোনকে বুয়েনস আইরেসে নিয়ে যান এবং কিনান পরে কর্ডোবায় ফিরে আসেন। কিনান একটি স্থানীয় পেস্ট্রি রান্না এবং বিক্রির চেষ্টা করেছিলেন কিন্তু নিজেকে এবং তার বোনকে সমর্থন করার জন্য যথেষ্ট উপার্জন করতে পারেননি। তার বাবা তাকে সাহায্য করতে অস্বীকার করেন। কথিত আছে, তিনি তাকে বলেছিলেন "তুমি জানো তোমাকে কি করতে হবে", যার অর্থ হল যে তাকে বেশ্যা হতে হবে। তিনি তিন মাসের জন্য কারও জন্য কাজ করেছিলেন কিন্তু কোনও বেতন পাননি। একজন বন্ধু মেষ রাশিতে কাজ করার পরামর্শ দিয়েছিলেন, একটি পতিতালয় একটি ব্যক্তিগত অ্যাপার্টমেন্টের বাইরে চলে গিয়েছিল।

কিনান তার যৌনকর্মে প্রবেশের সিদ্ধান্তের কথা মনে রেখেছেন। তিনি বলেন:

"আমার দাদি একজন পতিতা ছিলেন। আমার মা এবং আমার কাকিমারাও পতিতা ছিলেন। তাই আমার কাছে এটি স্বাভাবিক বলে মনে হয়। যখন আমার মা চলে যায় তখন আমি আমার বোনের দায়িত্বে থাকি, সে আমার চেয়ে অনেক ছোট। একটা সময় এসেছিল যখন আমাদের কিছু খাওয়ার ছিল না, আমাদের কোথাও থাকার জায়গা ছিল না, এটি একটি চরম পরিস্থিতি ছিল, আমার একটি ছোট বাচ্চা ছিল এবং আমি সেই পরিস্থিতির মুখোমুখি হয়েছিলাম। তখনই একটি মেয়ে আমাকে এক্স জায়গায় একটি অফার দেয়, এবং আমাকে বলে যে আমরা একটি ব্যক্তিগত অ্যাপার্টমেন্টে যেতে পারি যেখানে তারা ব্যাচেলর পার্টির আয়োজন করছিল, এটি একটি ম্যাসেজ জায়গার মতো ছিল, এটি সব খুব অদ্ভুত মনে হয়েছিল। সেই সময় আমি যাইনি, যতক্ষণ না পরিস্থিতি এতটাই চরম ছিল যে আমি আমার ঘাড় পর্যন্ত ছিলাম এবং একদিন আমি নিজেকে সেই জায়গায় ঘন্টা বাজাতে দেখেছি যা আমাকে নির্দেশ করা হয়েছিল।"[১]

কিনানের বয়স তখন সতেরো।[২] তিনি তার প্রথম মক্কেলকে ভীষণভাবে মোটা এবং ট্যালকম পাউডারের মতো গন্ধ হিসেবে মনে করেন।

তারপরে, তিনি ব্যাচেলর পার্টিগুলিতে কাজ করেছিলেন এবং পৃথক ক্লায়েন্টদের দেখা চালিয়ে যান। তিনি ক্লায়েন্টদের ৪০% ফি পেয়েছিলেন, যা তার এবং তার বোনের জন্য একটি জায়গা ভাড়া দেওয়ার জন্য যথেষ্ট ছিল। অপ্রাপ্তবয়স্ক থাকাকালীন, তিনি পুলিশের দৃষ্টি আকর্ষণ করেন এবং ক্লায়েন্টদের সেবা করার চেয়ে তাদের কাছ থেকে লুকিয়ে বেশি সময় কাটান,[৩] যা সে নিজের এবং তার বোনের ভরণপোষণের জন্য যে পরিমাণ অর্থ উপার্জন করতে পারত তা হ্রাস করত।

এই সময়ের মধ্যে এক পর্যায়ে, কেনান তার বাবাকেও সমর্থন করছেন বলে মনে হয়। সে বলে যে সে তার সাথে থাকত এবং তার কাছে টাকা চেয়েছিল। তিনি একজন আইনজীবী নেওয়ার এবং তার ছোট বোনকে তার কাছ থেকে দূরে নিয়ে যাওয়ার হুমকি দেন।[২]

উশুইয়া[সম্পাদনা]

এই সময় পর্যন্ত, কিনান ক্রুজ দেল এজে এবং কর্ডোবা শহরের মধ্যে পিছনে পিছনে এগিয়ে যাচ্ছিল। আরেকজন মহিলা আর্জেন্টিনার তিয়েরা দেল ফুয়েগো অঞ্চলের উশুইয়াতে যাওয়ার পরামর্শ দেন।[৪] কিনানকে বলা হয়েছিল যে তিনি অনেক ক্লায়েন্ট পাবেন যারা ডলারে ভাল অর্থ প্রদান করে এবং তিনি ৫০% ক্লায়েন্ট ফি রাখতে পারেন, ৪০% এর বিপরীতে যা তিনি কর্ডোবায় রেখেছিলেন।

বিভিন্ন সূত্র এই সময়ে তার বয়স পনের,[৫] আঠারো,[৬] উনিশ[৭] বা বিশ হিসাবে রিপোর্ট করে।[৮] তিনি ১৯৭৬ সালের ২৪ শে জুন জন্মগ্রহণ করেন এবং ১৯৯৬ সালে উশুইয়া যান।[৩] জানা গেছে, তিনি এপ্রিল মাসে উশুইয়ায় পৌঁছান, যা তাকে ১৯ বছর করবে কিন্তু তার বিংশতম জন্মদিন থেকে মাত্র দুই মাস।[৯] তাকে একটি বিমানের টিকিট পাঠানো হয়েছিল এবং উশুইয়াতে তিনি শেইক নামে একটি নাইটক্লাবে কাজ শুরু করেছিলেন যেখানে প্রতিশ্রুতি অনুযায়ী, তিনি ক্লায়েন্টদের ফি-র ৫০% রেখেছিলেন। কিছুক্ষণ পরে তিনি একটি জায়গা ভাড়া নেন এবং তার বোনের জন্য পাঠান, তার স্কুল, ইংরেজি ক্লাস, কম্পিউটার, পোশাক এবং খাবারের জন্য অর্থ প্রদান করেন।

(বিভিন্ন সূত্র নাইটক্লাবের নাম "এল শেইক", "এল শেইক", "শেইক", এবং "শেইক" বলে অভিহিত করে। নাইটক্লাবের ফটোগ্রাফে "শেইক" লেখা একটি চিহ্ন দেখানো হয়েছে, যাতে এই নিবন্ধে এই নামটি ব্যবহৃত হয়েছে।)

বিয়ে[সম্পাদনা]

কিনানের প্রাক্তন স্বামী মিগুয়েল পাস্কুয়ালের মতে, তারা 1996 সালে দেখা করেছিলেন, একই বছর তিনি উশুইয়ায় এসেছিলেন। তিনি ইতিমধ্যে নিয়োগকর্তা পরিবর্তন করেছেন এবং নাইটক্লাব ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে কাজ করছেন।[১০] তিনি তার ম্যানেজারকে তার সাথে অতিরিক্ত সময় কাটানোর জন্য অতিরিক্ত অর্থ প্রদান করেছিলেন, কিন্তু তাকে জানানো হয়নি[১১] এবং যেমন তিনি মন্তব্য করেছেন, "... স্পষ্টতই আমি এর কোনটিই দেখিনি।"[১] পাস্কুয়াল স্পেনের অ্যান্টার্কটিক ঘাঁটি সরবরাহকারী একটি জাহাজে তিন বছরের ট্যুরের দায়িত্ব পালন করেছিলেন। তিনি এবং কিনান সেই তিন বছরে একে অপরকে দেখেছিলেন যখন তার নৌকা উশুইয়ায় ডক করেছিল।[১০] তিনি তাকে বলেছিলেন যে তিনি তাকে তার জীবনসঙ্গী হতে চান।[১১] কিনান তখন দৃশ্যত বিপদে পড়েছিলেন:

একটি ভিন্ন সাক্ষাৎকারে, তিনি বন্দুকের সাহায্যে পাম্পের কথা উল্লেখ করেননি, কিন্তু তিনি একই রকম হতাশার ইঙ্গিত দিয়েছেন।

তাই তিনি তাকে বার্সেলোনায় ছুটিতে নিয়ে যান যেখানে তার পরিবারের ব্যবসা ছিল এবং মার্সিডিজ চালিয়েছিলেন, এবং তিনি স্পেনে তার সাথে থেকে যান এবং তার বোনকে নিয়ে আসেন।

কিনানের বিয়ের বিবরণে, তিনি তার স্বামীর পরিবারের মালিকানাধীন ব্যবসায় কাজ করতেন। একটি সূত্র বলছে যে তিনি তার অর্ধেক মজুরি সংগ্রহ করেছিলেন,[৩] অন্যজন বলেছেন যে তিনি তার সমস্ত মজুরি সংগ্রহ করেছিলেন। তাকে গাড়ি ব্যবহার করার অনুমতি দেওয়া হয়নি এবং তাকে দাসী হিসেবে কাজ করতে হয়েছিল। তার বোনকে সমর্থন করার জন্য, সে গোপনে তার ডিম বিক্রি করেছিল। (গাড়ি ছাড়া তার স্বামীর কাছ থেকে এটি লুকানো অত্যন্ত কঠিন ছিল। ) তিনি বলেন, তার স্বামী দ্রুত হিংস্র হয়ে ওঠে।

বিচার শুরুর কয়েক দিন আগে, পাস্কুয়াল তাদের বিয়ের একটি ভিন্ন বর্ণনা দিয়েছিলেন, যাকে তিনি "প্রথম দিন থেকে নরক" হিসাবে বর্ণনা করেছিলেন। তিনি দাবি করেন যে তিনিই তাকে লাঞ্ছিত করেছিলেন, এবং তিনি তাকে আঘাত না করে নিজেকে রক্ষা করেছিলেন।

কিনান বলেন যে তাদের দ্বিতীয় সন্তানের জন্মের কিছু সময় পরে, তার স্বামী তাকে পতিতালয়ে পাঠিয়েছিল।[২] তার স্বামী জোর করে শ্রম এবং জোরপূর্বক পতিতাবৃত্তির অভিযোগ অস্বীকার করে।

নয় বছরেরও বেশি সময় ধরে তাদের তিনটি সন্তান ছিল। কিনানের মতে, এক রাতে যখন সবচেয়ে বড় সন্তানের বয়স আট বছর, তখন সে তার হোমওয়ার্ক করতে অস্বীকার করে এবং তার বাবা তাকে যথেষ্ট জোরে আঘাত করে রক্তপাত ঘটায়। কিনান সিদ্ধান্ত নেন যে তার স্পেন ছেড়ে যাওয়া দরকার এবং তার স্বামীকে তাদের সবাইকে আর্জেন্টিনায় ফিরিয়ে নিয়ে যেতে রাজি করান। তার স্বামী মিগুয়েল পাস্কুয়ালের মতে, তারা ২০০৮ সালে আর্জেন্টিনায় কর্ডোবায় চলে যান এবং ২০১০ সালে আলাদা হয়ে যান। সেই সময় তিনি স্পেনে ফিরে আসেন এবং কিনান নিজেকে এবং তার সন্তানদের সমর্থন করার জন্য উশুইয়া এবং শেইকে ফিরে আসেন।

কিনানের মতো, পাস্কুয়ালের গল্পের বিভিন্ন সংস্করণে কিছু অসঙ্গতি রয়েছে। এক পর্যায়ে তিনি বলেছিলেন যে তিনি এবং কিনান আলাদা হয়ে গেছেন, এবং তিনি তাদের মেয়েদের জন্য টাকা পাঠানো অব্যাহত রেখেছেন যতক্ষণ না তিনি আবিষ্কার করেন যে সে যৌনকর্মে ফিরে এসেছে। অন্য একাউন্টে তিনি উপস্থিত থাকার দাবি করেন যখন তিনি শেইককে ফোন করে যৌনকর্মে ফিরে আসার বিষয়ে জিজ্ঞাসা করেন। এই বলার সময়, তারা আলাদা হয়ে গেল কারণ সে যৌনকর্মে ফিরছিল, এবং পরে তিনি টাকা পাঠানো বন্ধ করে দিয়েছিলেন কারণ তিনি অন্য একজনকে বিয়ে করেছিলেন যাকে তিনি সমর্থন করছেন।[১০]

পতিতালয়ের কাজ[সম্পাদনা]

ব্ল্যাক অ্যান্ড হোয়াইট নাইটক্লাব/পতিতালয়ে পুলিশের অভিযানের পর সংবাদ মাধ্যমগুলো পতিতালয়ের কার্যক্রম সম্পর্কে তথ্য প্রকাশ করে। এই তথ্যের বেশিরভাগই পতিতালয় অপারেশনের দিকগুলির সাথে সম্পর্কিত যা শেইকের বর্ণনা করা সংবাদ প্রতিবেদনে বর্ণনা করা হয়নি। কিনান স্পেনযাওয়ার অব্যবহিত আগে ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে কাজ করেছিলেন। এই বিভাগটি শেইক এবং ব্ল্যাক এবং হোয়াইট উভয় সম্পর্কে তথ্য ব্যবহার করে কিনান যে কাজের অবস্থার মুখোমুখি হত তার আরও সম্পূর্ণ চিত্র দিতে।

দুটি পতিতালয়ে আলিকা কিনানের অভিজ্ঞতা সম্ভবত দক্ষিণ কোণ এলাকা জুড়ে যৌনকর্মীদের জন্য সাধারণ ছিল। উশুইয়া থেকে খুব দূরে নয় এবং উশুইয়াতে দুটি চিলির শহরে পতিতালয়ের বর্ণনা শেইক এবং ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের ব্যবসায়িক কাজের সাথে ঘনিষ্ঠভাবে মিলে যায়।[১২] তথ্য এবং কর্মচারীরা উশুইয়ার ছয়টি পতিতালয়ের মধ্যে কমবেশি অবাধে স্থানান্তরিত হয়েছে বলে মনে হয়, যা একে অপরের কয়েকটি ব্লকের মধ্যে অবস্থিত ছিল।[১৩] উশুইয়াতে পতিতালয় বন্ধ করার পর উশুইয়ার অনেক যৌনকর্মী যখন চিলির পান্তা অ্যারেনাসে[১১] এটি ছিল এককালের দলগত অভিবাসন, কিন্তু এটি সম্ভবত পূর্বে পৃথক যৌনকর্মীদের দ্বারা গড়া একটি পথ অনুসরণ করেছিল। দুটি শহর. কোন দুটি ব্যবসা ঠিক একই ভাবে কাজ করে না, কিন্তু এই দুটি পতিতালয়কে পেটাগোনিয়ায় আইনত নিয়ন্ত্রিত পতিতালয়ের জন্য মোটামুটি প্রক্সি হিসেবে গ্রহণ করা যেতে পারে।

ব্যবস্থাপনা[সম্পাদনা]

শেইক[সম্পাদনা]

শেইকের প্রাথমিক ব্যবস্থাপক ছিলেন পেড্রো মন্টোয়া, যিনি পতিতালয়ের সাথে তার অস্তিত্ব জুড়ে জড়িত ছিলেন। পূর্ববর্তী সময়ে, তার সহ-ব্যবস্থাপক ছিলেন তার স্ত্রী ক্লদিয়া কুইরোগা, যিনি পতিতালয় অবস্থিত সেই সম্পত্তির মালিক ছিলেন। কুইরোগার অধীনে অন-সাইট সুপারভাইজার ছিলেন করিনা সানচেজ।

পুলিশ অভিযানের সময়, কুইরোগা এবং সানচেজ আর জড়িত ছিল না। সহ-ব্যবস্থাপক ছিলেন মন্টোয়ার বান্ধবী ইভানা ক্লদিয়া গার্সিয়া, এবং অন-সাইট সুপারভাইজার ছিলেন লুসি আলবারকা ক্যাম্পোস। গার্সিয়ার ভাই হোর্হে ইচেভারি পতিতালয়ে নিয়োগকারী হিসেবে কাজ করতেন।

বিচার চলাকালীন, কিনান বর্ণনা করেছিলেন মহিলাদের পর্যবেক্ষণ করতে ম্যানেজাররা নজরদারি ক্যামেরা ব্যবহার করেত।

একজন মহিলাকে ম্যানেজাররা "মাছের মতো, আপনি মাথা ছাড়া সবকিছু ব্যবহার করেন" বলে বর্ণনা করেছিলেন।[১৪] (আমেরিকান অভিব্যক্তি "বাটারফেস" বা অস্ট্রেলিয়ান অভিব্যক্তি "চিংড়ি"র সমতুল্য।) এটি বিচারের সময় নারীদের প্রতি পরিচালকদের অবজ্ঞার উদাহরণ হিসাবে উল্লেখ করা হয়েছিল।[১৫] বিচারে পুলিশের একজন প্রত্যক্ষদর্শী বলেছিলেন যে, ম্যানেজাররা মহিলাদের নিয়োগের জন্য তাদের বিভ্রান্ত করে, এবং তারপর তাদের দারিদ্র্য এবং দুর্বল শিক্ষার জন্য তাদের ছোট করে।[১৬]

কিনান যেমন উল্লেখ করেছেন, কর্মীদের সুস্থ এবং উৎপাদনশীল রাখা ভাল ব্যবসা ছিল। পরিচালকরা যে তার পরিবার ছিল তা অবাক করার মতো নয়, কারণ ষোল বছর বয়সের মধ্যে, যখন তাকে নিজের এবং তার বোনের সমর্থনে ছেড়ে দেওয়া হয়েছিল, এবং ছত্রিশ বছর বয়স, যখন পুলিশ শেইককে অভিযান চালিয়েছিল, উশুইয়ার পতিতালয় এবং তার স্বামীই একমাত্র ছিল যারা তার স্বাস্থ্য, বাসস্থান এবং আর্থিক সহায়তা সম্পর্কে নিজেদের উদ্বিগ্ন করেছিল।

ব্ল্যাক অ্যান্ড হোয়াইট[সম্পাদনা]

ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের প্রাথমিক ব্যবস্থাপক ছিলেন ভিক্টর মোরালেস, যার ডাকনাম ছিল "জেফে"। তার মেয়ে সেকেন্ড ইন কমান্ড ছিল বলে মনে হচ্ছে। অন্য ব্যক্তিরা এক ধরণের ব্যবস্থাপনাগত ক্ষমতার সাথে জড়িত তার প্রাক্তন স্ত্রী, তার বর্তমান বান্ধবী এবং তার ছেলেকে অন্তর্ভুক্ত করেছিল।[১৭]

শেইকের মতো ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের নিরাপত্তা ক্যামেরা ছিল। একজন মহিলা তাদের উপস্থিতিতে এতটাই বিরক্ত হয়েছিলেন যে তিনি আসার কিছুক্ষণ পরেই চলে গেলেন।[১৭]

কর্মী[সম্পাদনা]

শেইক[সম্পাদনা]

পুলিশ অভিযানের সময় শাইকে সাতজন মহিলা কর্মরত ছিলেন, ডোমিনিকান প্রজাতন্ত্রের তিনজন, প্যারাগুয়ের একজন এবং আর্জেন্টিনার তিনজন। তারা সবাই বাবার কাছ থেকে কোন সাহায্য ছাড়াই শিশুদের সমর্থন করছিল। তাদের অধিকাংশই আনুষ্ঠানিক মৌলিক শিক্ষা শেষ করেনি এবং যৌন কাজের কোন ভাল বিকল্প ছিল না।[১৮] একজন মহিলার কেবল একটি কাপড় ছিল যা তিনি পরেছিলেন যখন সে শাইকে কাজ করার জন্য উশুইয়াতে চলে গিয়েছিল।[১৪]

ব্ল্যাক অ্যান্ড হোয়াইট[সম্পাদনা]

ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের ওয়েব সাইট পঁচিশ জন মহিলার প্রতিশ্রুতি দিয়েছে। পুলিশ তদন্তের সময় নিযুক্ত মহিলাদের সংখ্যা বারো থেকে বিশ পর্যন্ত ছিল। অভিযানের সময় এটি আঠারো জন মহিলাকে নিযুক্ত করেছিল। তাদের অধিকাংশই ডোমিনিকান প্রজাতন্ত্রের,[১৭][১৯] বা কলম্বিয়া থেকে অন্যান্য প্রদেশ থেকে এসেছে।[২০] তাদের অধিকাংশের বয়স ছিল কুড়ি। আটত্রিশ বছর বয়সী এক মহিলা বলেছিলেন যে মোরালেস প্রাথমিকভাবে তার বয়সের কারণে তাকে নিয়োগ দিতে নারাজ ছিলেন।[২১]

যে সব নারীদের বর্ণনা করা হয়েছিল, তাদের মধ্যে একজন বাড়ি ছেড়ে চলে গিয়েছিল এবং নিজেকে সমর্থন করার জন্য লড়াই করছিল, একজনের ঋণ ছিল, এবং দুজন সান্তা ফে-র রোজারিওতে যৌন কাজ করছিল এবং এই কাজের জন্য উশুইয়াতে এসেছিল। একজন মহিলা মানসিকভাবে অসুস্থ ছিলেন এবং তার অবস্থা পুলিশকে তদন্ত শেষ করতে এবং পতিতালয়ে অভিযান চালানোর জন্য প্ররোচিত করেছিল।[১৭]

ব্ল্যাক অ্যান্ড হোয়াইট তদন্তের সময় প্রসিকিউটরদের সাক্ষাৎকার নেওয়া মহিলাদের মধ্যে একজন সাক্ষ্য দিয়েছিলেন যে মোরালেস তাকে নিয়োগের সময় তার বয়স সতেরো বছর ছিল। তিনি বলেছিলেন যে তিনি তাকে অন্য দুই অপ্রাপ্তবয়স্ক মেয়েদের সাথে উশুয়ায় নিয়ে এসেছিলেন। যখন তারা যে বাড়িতে তারা বাস করত সেখানে পৌঁছাল, তারা পতিতালয়ের অন্যান্য কর্মচারীদের খুঁজে পেল, যারা অপ্রাপ্ত বয়স্ক ছিল।[২২] যাইহোক, পুলিশ অভিযানের সময়, পতিতালয়ে নিযুক্ত মহিলাদের সবাই আইনত প্রাপ্তবয়স্ক ছিল।[২৩]

পতিতালয়গুলোতে সরকারের সম্পৃক্ততা[সম্পাদনা]

যখন একজন যৌনকর্মী প্রথমে উশুইয়াতে আসেন, তখন তাকে প্রথমে থানায় নিয়ে যাওয়া হয় যেখানে প্রাদেশিক পুলিশ তার আঙুলের ছাপ নেয়।[২৪] পুলিশ তার উপর একটি ফাইল খুললে নিশ্চিত করে যে তার কোন অপরাধমূলক রেকর্ড নেই।[২] এরপর নগর সরকার একটি স্বাস্থ্য পুস্তক স্থাপন করে যা তার মেডিকেল পরীক্ষা রেকর্ড করে।[৪] উশুইয়া শহরে মহিলাদের নিয়মিত পরীক্ষা করাতে হয়েছিল, এইচআইভি এবং যৌন সংক্রামিত সংক্রমণের পরীক্ষা এবং যোনি স্রাব বিশ্লেষণ জড়িত ছিল।[১৮] পুলিশের নজরদারির সময় শেইকে কোনও পরীক্ষা ছিল না। মহিলারা সম্ভবত স্বস্তি পেয়েছিলেন; বিচারের একজন সাক্ষী সাক্ষ্য দিয়েছিলেন যে পরিদর্শকরা তাদের পরীক্ষা করা মহিলাদের উপহাস এবং অপমানিত করেছিলেন।[২৫] শেইকের মালিক বিচারের সময় সাক্ষ্য দিয়েছিলেন যে প্রতি মাসে দুই থেকে তিনটি পরিদর্শন ছিল,[১৫] এবং ব্যবসায়িক অনুমতিগুলি ক্রমানুসারে ছিল, অগ্নি নির্বাপক যন্ত্র ছিল এবং বিনোদনকারীদের স্যানিটারি প্যাড ছিল তা নিশ্চিত করার জন্য পরিদর্শনের তালিকা তৈরি করেছিলেন।[২৬]

২০০৮ সালে আর্জেন্টিনার পাচার বিরোধী আইন পাস হওয়ার পর (আর্জেন্টিনায় মানব পাচার নিবন্ধটি দেখুন) ২০১২ সালে প্রথম পতিতালয় অভিযানের আগ পর্যন্ত শহরটি স্থানীয় পতিতালয়ে নারীদের পুলিশ নিবন্ধন এবং চিকিৎসা পরিদর্শন অব্যাহত রাখে। উপরন্তু, একটি সূত্র বলছে যে শহরটি পরিদর্শন এবং একজন মহিলার স্বাস্থ্য বই পুনর্নবীকরণের জন্য চার্জ করা হয়েছিল,[১৮] যা ত্রৈমাসিক ঘটেছিল। যা ত্রৈমাসিকভাবে ঘটেছে।[২৫]

এটি আর্জেন্টিনার পাতাগোনিয়া অঞ্চলের একটি ঐতিহাসিক প্যাটার্নের সাথে মিলে যায়। পৌর সরকার, স্থানীয় ব্যবসায়ীদের দ্বারা দৃঢ়ভাবে প্রভাবিত, তাদের কর ভিত্তি বজায় রাখার জন্য তাদের নিয়ন্ত্রণের ক্ষমতা ব্যবহার করতে চেয়েছিল এবং পতিতালয় ব্যবসায় খুব বেশি হস্তক্ষেপের বিরোধী ছিল। প্রাদেশিক পুলিশের তহবিলের অন্যান্য উৎস ছিল এবং তারা অলাভজনক উপায়ে পতিতালয়ের ক্রিয়াকলাপসীমাবদ্ধ করতে চেয়েছিল। রিও গ্যালেগোসের পৌর সরকার ১৯১২ সালে প্রতিষ্ঠিত হয়, এবং ১৯১৪ সালের মধ্যে পতিতালয় নিয়ন্ত্রণ নিয়ে সান্তা ক্রুজ প্রদেশের শহর এবং পুলিশের মধ্যে ইতিমধ্যে দ্বন্দ্ব দেখা দেয়।

উশুইয়ার ক্ষেত্রে, দ্বন্দ্ব ছিল পৌর সরকার এবং ফেডারেল বিচার ব্যবস্থার মধ্যে। শেইকের উপর পুলিশের অভিযানের প্রায় একই সময়ে, উশুইয়ার সিটি কাউন্সিলকে পরামর্শ দেওয়া হয়েছিল যে এটি অবশিষ্ট নাইটক্লাবগুলি বন্ধ করার জন্য একটি আইন পাস করবে।[২৭]

নিয়োগ[সম্পাদনা]

শেইক[সম্পাদনা]

শাইকে কর্মরত মহিলাদের কেউই উশুইয়া থেকে আসেনি। কেউ আর্জেন্টিনার অন্যত্র থেকে এসেছিলেন এবং কেউ কেউ অন্য দেশ থেকে এসেছিলেন।[১৫] উশুইয়ায় পুলিশের অভিযানে যেসব মহিলারা তুলে নিয়েছিলেন তাদের মধ্যে ডোমিনিকান প্রজাতন্ত্র এবং কলম্বিয়ার মহিলারাও ছিলেন।[৮] যখন একজন মহিলা শেইকে কাজ করতে রাজি হন, তখন নাইটক্লাব তাকে একটি এয়ারলাইনের টিকিট পাঠাতেন, যা তিনি তার গ্রাহকদের কাছ থেকে নেওয়া অর্থের ভাগ থেকে ফেরত দিয়েছিলেন।[১৮]

মালিক পেড্রো মন্টোয়া সাক্ষ্য দিয়েছেন যে সমস্ত মহিলারা অন্য পতিতালয় থেকে এসেছে, হয় উশুইয়া বা অন্য কোথাও।[২৮] কিনান নিজে উশুইয়ার দুটি পতিতালয়ে কাজ করতেন। মন্টোয়া বলেছিলেন যে তিনি মহিলাদের কাছ থেকে শেইকের কাছে কাজ করতে বলেছিলেন।[২৮] মন্টোয়া এবং তার বান্ধবী এবং ব্যবসায়িক অংশীদার ইভানা ক্লদিয়া গার্সিয়া নিয়োগের জন্য দায়ী ছিলেন, কিন্তু গার্সিয়া তার ভাইয়ের সাহায্যে বেশিরভাগ নিয়োগ পেয়েছেন বলে মনে হয়, যার একমাত্র কাজ ছিল নাইটক্লাবে নিয়োগকারী।[২৯]

ব্ল্যাক অ্যান্ড হোয়াইট[সম্পাদনা]

সান্তিয়াগো দেল এস্তেরো, কর্ডোবা, সান্তা ফে এবং বুয়েনোস আইরেস সহ বিভিন্ন প্রদেশ থেকে এবং দেশের বাইরে থেকে মহিলাদের নিয়োগ করা হয়েছিল। ২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে ভিক্টর মোরালেস বুয়েনস আইরেস সংবাদপত্রে ১০০টিরও বেশি বিজ্ঞাপন প্রকাশ করেন।[১৭] ক্লারিন সংবাদপত্রে চলমান দুটি বিজ্ঞাপনে ওয়েট্রেসদের প্রতি মাসে ২০,০০০ পেসো এবং নৃত্যশিল্পীদের প্রতি মাসে ১০,০০০ পেসো অফার করা হয়। দুজনেই উশুইয়াকে ভ্রমণের খরচ, থাকা এবং স্থানান্তরের খরচ ের প্রস্তাব দিয়েছিলেন।[৩০] যেসব মহিলা এই বিজ্ঞাপনে নিয়োগ পেয়েছিলেন তারা আবিষ্কার করেছিলেন যে একবার তারা উশুইয়াতে এসেছিল, তারা ভ্রমণের খরচ শোধ করবে বলে আশা করা হয়েছিল। মোরালেস একজন যৌনকর্মীর সাথে আরও সৎ ছিলেন তিনি একটি বিজ্ঞাপনের মাধ্যমে নিয়োগ করেছিলেন এবং তাদের প্রাথমিক যোগাযোগের সময় তাকে বলেছিলেন যে তিনি ক্লায়েন্টদের সাথে তার সেশন থেকে টাকা দিয়ে তাকে ফেরত দেবেন।[২২] পুলিশের ওয়্যার ট্যাপের প্রতিলিপি দেখেছেন এমন একটি সূত্র এটিকে এভাবে রেখেছে:

যার কাজের প্রয়োজন ছিল তার নির্বোধতার মাত্রা অনুযায়ী, [মোরালেস] কমবেশি তথ্য প্রকাশ করেছে।[১৭]

যদিও এই পদ্ধতিটি আরও মহিলাদের উশুইয়া ভ্রমণে রাজি করতে সাহায্য করতে পারে, এর অর্থ এইও যে, কেউ কেউ আসার সাথে সাথেই চলে যায়।

মোরালেস তাকে বলছিল না যে শহর এবং প্রাদেশিক সরকার উভয়ই তাকে পতিতা হিসাবে চিহ্নিত করবে, প্রাদেশিক পুলিশ তাকে আঙুলের ছাপ দেবে, তার অপরাধের রেকর্ড পরীক্ষা করবে, এবং তার উপর একটি ফাইল খুলবে, অথবা শহরটি পর্যায়ক্রমে তার যৌনাঙ্গ পরিদর্শন করবে, তাকে এসটিআই-এর জন্য পরীক্ষা করবে এবং ফলাফলের একটি রেকর্ড বজায় রাখবে।

পেশাদার নৃত্যশিল্পী হিসেবে কাজ করা একজন নারী নর্তকীদের জন্য মোরালেসের একটি বিজ্ঞাপনের উত্তর দিয়েছিলেন। যদিও মোরালেস উপরের প্রতিলিপিতে "ন্যান্সি" কে পানীয় বিক্রির বিষয়ে ব্যাখ্যা করেছেন, নৃত্যশিল্পী নাইটক্লাবে তার প্রথম রাত পর্যন্ত এটি সম্পর্কে জানতে পারেনি। এটিও যখন তিনি জানতে পেরেছিলেন যে তিনি ক্লায়েন্টদের সাথে যৌন সেশনের জন্য নিজেকে উপলব্ধ করবেন বলে আশা করা হচ্ছে। যখন সে পতিতালয়ে কাজ করতে আপত্তি জানায়, তখন একজন মহিলা ম্যানেজার তাকে থাপ্পড় মারে এবং চারশ পেসো জরিমানা করে। তিনি বলেছিলেন যে এক রাতে সে একটি বাথরুমে লুকিয়েছিল এবং ম্যানেজাররা তাকে মারধর করে এবং তাকে জোর করে বারে নিয়ে যায়।[২১]

বিপরীতে, পতিতালয়ে আঠারো মহিলার মধ্যে এগারো জন যখন পুলিশ অভিযান চালায় তখন তদন্তকারীদের বলে যে তারা সেখানে তাদের নিজস্ব পছন্দে ছিল। তারা অনুভব করেনি যে তাদের প্রতারিত করা হয়েছে বা তারা শোষিত হচ্ছে।[৩১]

দুই বছরের ব্যবধানে, উশুইয়া শহর ব্ল্যাক অ্যান্ড হোয়াইটকে সত্তরটি স্বাস্থ্য বই দিয়েছে।[১৭] যেহেতু প্রতিটি স্বাস্থ্য বই একটি নতুন কর্মচারীর প্রতিনিধিত্ব করে, তাই নাইটক্লাব প্রতি মাসে প্রায় তিনজন নতুন কর্মচারী নিয়োগ করছিল। ধরে নিচ্ছি যে নাইটক্লাব সেই দুই বছরের সময়কালে গড়ে আঠারো জন মহিলাকে নিযুক্ত করেছে, চাকরির গড় সময়কাল প্রায় ছয় মাস হবে। একবার নাইটক্লাব একজন মহিলাকে ভাড়া করে নিলে, ছয় মাস পরে তার বদলি নিয়োগের প্রয়োজন হবে।

বিজ্ঞাপন ছাড়াও, মহিলাদের অনানুষ্ঠানিক নেটওয়ার্কের মাধ্যমে নিয়োগ করা হয়েছিল। এক মহিলা বন্ধুর মাধ্যমে মোরালেসের সাথে যোগাযোগ করেছিলেন। আরেকজনকে বুয়েনস আইরেসের রেকোলেটা পাড়ার একটি সুপরিচিত বার (স্ট্রিপ জয়েন্ট[৩২] )-এযোগাযোগের মাধ্যমে নিয়োগ করা হয়েছিল।[১৭]

জীবন যাপনের অবস্থা[সম্পাদনা]

শেইক[সম্পাদনা]

বিচার চলাকালীন, অভিযোগকারীর আইনজীবীরা নাইটক্লাবের প্রধান হলের বাইরে কক্ষে বসবাসকারী মহিলাদের বর্ণনা করেন,[১৫] যাকে তারা ছোট, নোংরা, দুর্গন্ধযুক্ত এবং ইঁদুরদ্বারা পরিদর্শন করা বলে বর্ণনা করেন। কিনান তাদের কোয়ার্টারকে একটি জুলো (একটি সংকুচিত, দরিদ্র বাসস্থান) হিসাবে বর্ণনা করেছেন যেখানে গরম জলের অভাব রয়েছে, যেখানে ২ জন লোক একটি ঘর ভাগ করে নিচ্ছে। বারে সক্রিয় কক্ষগুলির এলাকায় একটি ঘন্টা ছিল যা মহিলাকে সংকেত দেওয়ার জন্য বাজানো হয়েছিল যে একজন ক্লায়েন্ট নাইটক্লাবে প্রবেশ করেছে।[১৮] প্রতিটি কক্ষের নিজস্ব প্রবেশদ্বার নাইটক্লাবের প্রধান প্রবেশপথ থেকে পৃথক ছিল এবং প্রতিটি মহিলার নিজস্ব চাবি ছিল।

ব্ল্যাক অ্যান্ড হোয়াইট অভিযানের আগে, মহিলারা তাদের ক্লায়েন্টদের তাদের রুমে সেবা দিয়েছিল। বিচারে সাক্ষ্য তাদের গদি থেকে রক্ত এবং বীর্যের দাগ অপসারণের জন্য ব্লিচ ব্যবহার করে বর্ণনা করেছে।[২৫] একজন সহকর্মীর সাথে একটি রুম ভাগ করার পাশাপাশি, প্রতিটি মহিলা ক্লায়েন্টদেরও তার ঘরে প্রতি রাতে গড়ে দুই থেকে তিনবার নিয়ে আসছিল। (অর্থ বিভাগ দেখুন। ) একটি ঘরে দুইজন মহিলার সাথে, প্রতি রাতে প্রতি রুমে কমপক্ষে চারজন ক্লায়েন্ট ভিজিট হবে। খুব বেশি গোপনীয়তা থাকত না।

২০০৬ সালে তৈরি একটি মঙ্গার বোর্ডে একটি পোস্টে বলা হয়েছে যে শেইকের চারটি বেডরুম ছিল, যা অন্যান্য সাক্ষ্যের সাথে মিলে যায়। তবে পোস্টে বলা হয়েছে যে শেইকের সেই সময় সেখানে আঠারো জন মহিলা কাজ করতেন।  যদি তারা সবাই পতিতালয়ে বাস করত, তাহলে দুটি কক্ষের প্রতিটিতে চারজন মহিলা এবং অন্য দুটির প্রতিটিতে পাঁচজন মহিলা থাকত, প্রতি রাতে প্রতিটি ঘরে একই সংখ্যক ক্লায়েন্ট পরিদর্শন করত। এমনকি যদি কিছু মহিলা বাস করে এবং তাদের ক্লায়েন্টদের অফ-সাইট সেবা করে, তবে এটি বেশ ভিড় হত।[৩৩]

ব্ল্যাক অ্যান্ড হোয়াইট[সম্পাদনা]

শেইকের বিপরীতে, ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের মহিলারা অফ-সাইট থাকতেন। তারা সহকর্মীদের সাথে একটি বাড়ি ভাগ করে নিয়েছে এবং প্রতি মাসে ৩০০ পেসো ভাড়া দিয়েছে।[২৪] উশুইয়াতে একটি ঘরের ভাড়া প্রতি মাসে ১৫,০০০ পেসো পর্যন্ত যেতে পারে, তাই ব্ল্যাক অ্যান্ড হোয়াইট দ্বারা চার্জ করা ভাড়া ভাগ করা বসবাসের জায়গার জন্য অযৌক্তিক ছিল না। নাইটক্লাবে দুটি ঘর ছিল যেখানে মহিলা এবং তাদের ক্লায়েন্টদের সেশন ছিল,[২৪] তাই মহিলারা ক্লায়েন্টদের তাদের বসবাসের জায়গায় নিয়ে আসছিলেন না।

যখন শেইকের মহিলাদের তাদের থাকার কোয়ার্টারের চাবি ছিল, তখন একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন যে ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের কর্মচারীরা যে বাড়িতে থাকতেন সেখান থেকে বেরিয়ে যেতে বাধা দেওয়া হয়েছিল। তিনি বলেছিলেন যে বাড়িতে তিনজন লোক বাস করত যারা তাদের বাড়ি এবং নাইটক্লাবের মধ্যে পরিবহন করত। যখন সে বাড়ির বাইরে সঙ্গীদের ছাড়া আত্মীয়দের সাথে ফোনে কথোপকথন করার জন্য বাড়ি থেকে বেরিয়ে রাস্তায় হাঁটতে চেয়েছিল, তখন পুরুষরা তাকে চলে যেতে বাধা দেয়।[২২]

বিপরীতে, কিনান ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে কাজ করছিলেন প্রথম তিন বছরের কিছু মাস ছাড়াও তিনি উশুইয়াতে থাকতেন। এই সময়ের মধ্যে তিনি তার বোনের বসবাসের জন্য একটি জায়গা ভাড়া নিয়েছিলেন, যা থেকে বোঝা যায় যে তিনি শহর ঘুরে বেড়াতে এবং ব্যবসা পরিচালনা করতে স্বাধীন ছিলেন।[৩] যে নৃত্যশিল্পী পতিতালয়ে কাজ করতে প্রতারিত হওয়ায় আপত্তি করেছিলেন, কখনও কখনও তিনি নিজেই বাড়ি থেকে বেরিয়ে যেতেন এবং তাকে ইন্টারনেট অ্যাক্সেস সহ একটি কম্পিউটার ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল।[২১]

মহিলাদের মধ্যে একজন মানসিকভাবে অসুস্থ ছিলেন, এবং প্রসিকিউটররা বলেছিলেন যে তাকে কারাগারে রাখা হয়েছে। প্রসিকিউটরদের বক্তব্য থেকে এটা বলা অসম্ভব যে পতিতালয়টি তাকে অসাবধানতাবশত নিয়োগ করেছিল এবং কিভাবে তার সঠিকভাবে যত্ন নিতে হয় তা জানার সময় তারা কিভাবে তাকে পরিত্রাণ পেতে পারে, অথবা যদি তারা কোনভাবে তার অসুস্থতার সুযোগ নিচ্ছে।[৩১]

অসঙ্গতি[সম্পাদনা]

আলিকা কিনানের গল্পের একটি অংশ হল এই যে সংবাদ সূত্রগুলি তার সম্পর্কে এমন কিছু রিপোর্ট করে যা অন্যান্য উত্স দ্বারা বিপরীত। যেহেতু বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য কেন রিপোর্ট করা হচ্ছে তা জানার কোন উপায় নেই, এই ধারার কোন কিছুই প্রমাণ হিসাবে গ্রহণ করা উচিত নয় যে কেউ ইচ্ছাকৃতভাবে অসত্য।

উশুইয়ায় আগমনের বয়স[সম্পাদনা]

অন্তত দুটি ভিন্ন সাক্ষাত্কারে, কিনান স্পষ্টতই বলেছেন যে তিনি যখন উশুইয়াতে এসেছিলেন তখন তার বয়স আঠারো বছর ছিল।[৬][৩৪]   অন্য একটি সূত্র জানিয়েছে যে তার বয়স ছিল পনেরো।[৫] জানা গেছে, ১৯৭৬ সালের ২৪ জুন তার জন্ম হয়। তিনি বলেছেন যে ২০১২ সালে শেইকের উপর যখন অভিযান চালানো হয়েছিল তখন তার বয়স ছিল ছত্রিশ বছর,[৩৪] এবং ২০১৭ সালে তিনি বলেছিলেন যে তার বয়স একচল্লিশ,[৬] উভয়ই ১৯৭৬ সালের জন্ম তারিখের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। বিভিন্ন সূত্র জানায় যে তিনি ১৯৯৬ সালে শেইকে কাজ করতে উশুইয়াএসেছিলেন।[১][২][৪][৩৪][৩৫][৩৬] সাম্প্রতিক একটি সূত্র জানিয়েছে যে তিনি ১৯৯৬ সালের এপ্রিল মাসে উশুইয়াতে পৌঁছান, যা তাকে উনিশ বছর বয়সী করে তুলবে, কিন্তু তার বিংশ জন্মদিনের মাত্র দুই মাস আগে ছিল সেই সময়টা।[৯]

যৌন কাজে সময়[সম্পাদনা]

একটি সূত্র বলছে কিনান কুড়ি বছর ধরে পতিতাবৃত্তির ফাঁদে পড়েছিল। আরেকটি সূত্র বলে যে সে প্রায় কুড়ি বছর ধরে পতিতালয়ে আটকে ছিল।[৬] আরেককটি সূত্র দাবি করেছে যে তিনি "দুই দশক ধরে পাচার নেটওয়ার্ক এবং পুরুষ ক্লায়েন্টদের শিকার"।[৩৭] এবং আরেকজন বলে যে সে "১৫ বছর ধরে জোরপূর্বক পতিতাবৃত্তির শিকার ছিল।"[৫]

তিনি তিন বছর ধরে কর্ডোবায় যৌন কাজ করেছিলেন, তিন বছর উশুইয়াতে পতিতালয়ে কাজ করেছিলেন এবং স্পেন থেকে উশুইয়াতে ফিরে আসার পর, আরেক পতিতালয়ে আরও দুই বছর কাজ করেছিলেন। এই তিনটি সময়কাল প্রায় আট বছর যোগ করে।

পতিতালয়ের সংখ্যা[সম্পাদনা]

যখন সংবাদ প্রতিবেদনগুলি বলে যে কিনান কুড়ি বছর ধরে পতিতালয়ে আটকে ছিল, তখন তারা শেইক নামক পতিতালয়ের কথা উল্লেখ করছিল। কর্ডোবায়, তিনি অ্যারিয়েস নামক পতিতালয়ে কাজ করতেন।[৩] উশুইয়াতে, তিনি শেইক[৩] এবং ব্ল্যাক অ্যান্ড হোয়াইট উভয়েই কাজ করেছিলেন।[১০]

ফাঁদ[সম্পাদনা]

ফাঁদে ফেলার বিষয়ে, কিনানের ইতিহাসের বিবরণের সাথে পরিচিত একজন লেখক লিখেছিলেন যে "আলিকা কিনানকে অপহরণ বা প্রতারিত করা হয়নি..."[৮] একটি সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে তাকে বন্দী করে রাখা হয়েছিল।[৩৮] সূত্রগুলি উদ্ধৃত করে "আটকা পড়া" শব্দটি এক ধরণের শারীরিক বলপ্রয়োগের ইঙ্গিত দিয়ে একটি প্রসঙ্গে ব্যবহার করে। কর্ডোবায় সে পতিতালয়ে থাকত না। পতিতালয়ের কাজ টি সে নিজের এবং তার ছোট বোনের জন্য ভাড়া নেওয়ার জায়গার জন্য অর্থ প্রদান করেছিল। ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে কাজ করার সময় তিনি তার বোনের জন্য আরেকটি জায়গা ভাড়া নেন, যা ইঙ্গিত করে যে তিনি শহরে ঘুরে ব্যবসা পরিচালনা করতে পারেন। শেইকে কাজ করার সময়, তার বাসস্থানের প্রবেশদ্বারের চাবি ছিল। তিনি অপমানজনক এবং শোষণমূলক পরিস্থিতিতে কাজ করেছিলেন, দারিদ্র্য এবং তার উপর নির্ভরশীল লোকদের সমর্থন করার প্রয়োজনীয়তা দ্বারা বাধ্য হয়েছিলেন। তবে তিনি দুটি ভিন্ন সাক্ষাত্কারে শারীরিক জবরদস্তি বা বলপ্রয়োগের বিষয়টি অস্বীকার করেছেন।[২]

ছলনা বা প্রতারণামূলক নিয়োগের ক্ষেত্রে, কর্ডোবা পতিতালয়ের তাকে নিয়োগ করার কোনও প্রয়োজন ছিল না। সে এবং তার বোন ক্ষুধার্ত ছিল, সে মরিয়া ছিল, এবং তার কোনও বিকল্প ছিল না। তিনি উশুইয়াতে শেইকে কাজ করতে গিয়েছিলেন কারণ তারা আরও ভাল অর্থ প্রদান করেছিল।[১] কেন তিনি শেইক থেকে ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে চলে এসেছিলেন তা পরিষ্কার নয়, তবে শেইকে তিনি ক্লায়েন্ট ফি-র পঞ্চাশ শতাংশ রেখেছিলেন এবং ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে তিনি ষাট থেকে সত্তর শতাংশ রেখেছিলেন। এছাড়াও, ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের মহিলাদের তাদের বাসস্থানে তাদের ক্লায়েন্টদের বিনোদন দিতে হয়নি।[২৪]

প্রতি রাতে ক্লায়েন্টের সংখ্যা[সম্পাদনা]

২০১৫ সালে একটি সংবাদ প্রতিবেদনে বলা হয়েছিল যে কিনানের এক রাতে দশ বা বারো জন ক্লায়েন্ট ছিল।[৩৯] ২০১৬ সালে তিনি প্রতি রাতে গড়ে আট জন ক্লায়েন্ট অনুমান করেছিলেন।[২৯] ২০১৭ সালে, তিনি একজন সাক্ষাৎকারগ্রহণকারীকে বলেছিলেন যে তিনি প্রতি রাতে পনের থেকে ত্রিশ জন পুরুষ দেখেছেন,[৬] এবং তিনি আরেকজনকে বলেছিলেন যে তার প্রতি রাতে কুড়ি থেকে ত্রিশ জন পুরুষ রয়েছে।[৩৯]

উপরে মানি বিভাগে বলা হয়েছে, পতিতালয়ের রাজস্ব তথ্য নির্দেশ করে যে পতিতালয়ে কর্মরত মহিলারা প্রতি রাতে গড়ে দুই থেকে তিনজন গ্রাহক ছিলেন।

আলাদা করা[সম্পাদনা]

এনপিআর অনুযায়ী, পতিতালয়ে কর্মরত মহিলারা পতিতালয়ের বাইরে বন্ধুত্ব করতে পারে না।[৬] কর্ডোবায়, কেনানের আসলে পতিতালয়ের বাইরে বন্ধু ছিল। উভয় পতিতালয়ে উসুয়াইয়া তিনি পতিতালয় বাহিরে চলাফেরার স্বাধীনতা ছিল বলে মনে হচ্ছে। যাইহোক, উশুইয়া একটি ছোট শহর ছিল, সবাই জানত যে সে জীবিকা নির্বাহের জন্য কি করে, এবং যৌন কাজের অনেক কলঙ্ক আছে। তিনি সম্ভবত সামাজিকভাবে বিচ্ছিন্ন ছিলেন, কিন্তু বেশিরভাগই তার কাজের সাথে যুক্ত কলঙ্কের কারণে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "La historia de Alika Kinán, del trabajo sexual a la trata en primera persona"। ২০১৫-০৩-১৯। ২০১৭-০৭-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Alika Kinan: "Estoy tratando de desprenderme del lugar de víctima. Es todo un proceso""। ২০১৫-১২-২৯। ২০১৭-০৬-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "Alika Kinan esta aislada y declarara en Camara Gesell"। ২০১৬-১১-০৪। ২০১৭-০৪-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "Contra viento y marea"। ২০১৫-০৪-২৪। ২০১৬-০৬-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "Alika Kinan, distinguida "Heroína" en Estados Unidos por su lucha contra la trata"। ২০১৭-০৮-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-০৩ 
  6. "State Department Honoree Was Trapped In A Brothel For Nearly 20 Years"। ২০১৭-০৬-২৯। ২০১৭-০৭-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. "Sobrevivió a la trata y es querellante contra sus proxenetas"। ২০১৬-১১-১০। ২০১৬-১১-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-২২ 
  8. "Las incómodas verdades de Alika Kinan"। ২০১৬-১১-১৫। ২০১৭-০৮-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  9. "Caso Alika Kinan: Casación confirmó una condena histórica por trata de personas"। ২০১৯-০৪-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৪-০৫ 
  10. "Alika no está sola: comienza el juicio en Tierra del Fuego"। ২০১৬-১১-০৪। ২০১৬-১১-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  11. "Argentina: Alika Kinan, from victim to denouncer of a trafficking network"। ২০১৬-১১-০৩। ২০১৭-০৭-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  12. "Just Exploring Other Menus"। ২০১৭-০৭-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-১৬ 
  13. "Commercialized sexual activity"। ২০১৭-০৭-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-১৯ 
  14. "Chicas pobres y vulnerables, las víctimas del negocio de la trata en Ushuaia"। ২০১৬-১১-০৯। ২০১৭-০৭-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  15. "Juicio de Alika. Día 3"। ২০১৬-১১-০৯। ২০১৭-০৮-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  16. "Finalizó la tercera jornada de juicio con la declaración de una de las mujeres rescatadas del Sheik"। ২০১৬-১১-১০। ২০১৭-০৮-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  17. "La historia del clan Morales, una familia acusada de secuestrar 18 mujeres en Ushuaia"। ২০১৫-০৯-০২। ২০১৫-১২-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  18. "Alika Kinan: el 29 de noviembre se conocerá la sentencia"। ২০১৭-০৮-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-০৮ 
  19. "Condenaron a seis personas por trata de personas en Ushuaia"। ২০১৫-০৯-২৩। ২০১৭-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  20. "Liberaron a 15 mujeres sometidas a explotación sexual en un prostíbulo de Ushuaia"। ২০১২-০৫-০১। ২০১৭-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  21. "El siniestro viaje hacia la trata en el fin del mundo"। ২০১২-০৯-২৬। ২০১৭-০৮-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  22. "Black & White suma polémicas"। ২০১২-০৫-১৩। ২০১৭-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  23. "ARGENTINA LIBERAN SEIS DETENIDOS EN UNA CAUSA POR TRATA DE PERSONAS"। ২০১২-০৫-০৩। ২০১৬-০৯-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  24. "Histórico fallo en la provincia de Tierra del Fuego El "Clan Morales" fue condenado a 7 años de prisión por el delito de trata de personas"। ২০১৫-০২-২৫। ২০১৭-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  25. "Juicio de Alika. Día 5: Los alegatos parte 1"। ২০১৬-১১-১২। ২০১৭-০৮-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  26. "Caso Alika Kinan: "Yo soy el socio minoritario de las señoritas""। ২০১৬-১১-১২। ২০১৭-০৭-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  27. "Procesaron a dueños y encargada del Sheik"। ২০১২-১১-২২। ২০১৭-০৭-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  28. "Juicio de Alika. Día 4"। ২০১৬-১১-১১। ২০১৭-০৮-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  29. "Tiene fecha el juicio oral de un emblemático caso de trata"। ২০১৬-০৯-২৪। ২০১৭-০৭-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  30. "Rescataron a 15 mujeres de una red de trata en Ushuaia"। ২০১২-০৫-০১। ২০১৭-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  31. "Juicio por trata al "clan Morales": "La prueba es muy sólida""। ২০১৫-০৯-১৪। ২০১৭-০৮-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  32. "Madaho´s Pub"। ২০১৭-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জুলাই ২০১৭ 
  33. "Ushuaia Lists"। ২০১৭-০৭-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-২৭ 
  34. "Víctima de trata en un desesperado pedido: "Las necesito a todas", reclamó"। ২০১৫-০৩-১৩। ২০১৭-০৮-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  35. "Argentina. JUICIO POR TRATA EN USHUAIA Caso Alika Kinan: piden 12 años para el dueño del cabaret Sheik"। ২০১৬-১১-১৫। ২০১৭-০৭-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  36. "Alika Kinan, la pelea sin fin"। ২০১৭-০৭-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-০১ 
  37. "Alika Kinan, una argentina que fue reconocida como "heroína" mundial"। ২০১৭-০৬-২৯। ২০১৭-০৬-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  38. "US Honors Woman Held in Brothel for 2 Decades"। ২০১৭-০৬-২৯। ২০১৭-০৬-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  39. "Alika Kinan, la argentina que durante 16 años fue víctima de la prostitución y hoy Estados Unidos considera una "heroína" en la lucha contra el tráfico de personas."। ২০১৭-০৭-০৩। ২০১৭-০৭-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা।