আলাপ:ঔষধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

}একজন পাগল রোগীকে ঘুমাবার জন্য কোন ট্যাবলেট খাওয়ানো দরকার}

ড্রাগ ও মেডিসিন[সম্পাদনা]

ঔষধ ভুক্তিটি আরো তথ্য সমৃদ্ধ করতে এই প্রশ্ন ২ টির সমাধান অতীব জরুরি হয়ে পড়েছে:

  1. ড্রাগ এর অর্থ যদি ঔষধ হয় তবে মেডিসিন বা ফার্মাসিউটিক্যাল ড্রাগ এর বাংলা কি হবে? এ ব্যাপারে আলোচনা এবং মতামত চাই।
  2. Routes of administration এর বাংলা কি হবে?--সাবর্ণি (আলাপ) ১৬:৩২, ১১ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)
ইংরেজিতে ড্রাগ যদিও ঔষধের প্রতিশব্দ হিসেবে ব্যবহার করা হয়, বাংলায় কিন্তু ড্রাগ মানে "মাদক" ই বোঝায়। যা বাংলাতে নেতিবাচক শব্দ। তাই আমার মনে হয় ঔষধ বলতে বা বোঝাতে সরাসরি ড্রাগ না লেখাই উচিত। সহজভাবে ঔষধের ইংরেজিতো মেডিসিনই শেখানো হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩৩, ১৩ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)
সম্পূর্ণ একমত৤ এই আলোকে আমি কিছু সম্পাদনা ইতোমধ্যে করেছি৤-Faizul Latif Chowdhury (আলাপ) ০৭:২৫, ১৩ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

সম্পাদনার জন্য এবং মন্তব্যের জন্য ধন্যবাদ। শুধু বাংলায় না, ইংরেজীতেও সাধারণের মুখে ড্রাগ মানে অবৈধ দ্রব্য বোঝায়। তবে ফার্মাকোলজি, মেডিসিন, রসায়ন: বিজ্ঞানের এক একটা জায়গায় ওষুধের সংজ্ঞা এক এক রকম। কোনোটাতেই মাদক নয়।[১] তবে ঔষধের যখন সংজ্ঞা দেয়া হচ্ছে বা সে বিষয়ে ভুক্তি লিখতে হচ্ছে তখন ড্রাগের অর্থ ঔষধ করা ছাড়া গতি নেই। কারণ মেডিসিন মানে ড্রাগের সম্পূর্ণ ডোসেজ ফর্ম। যেমন: প্যারাসিটামল সিরাপ এবং প্যারাসিটামল সাসপেনশান একই ড্রাগ দিয়ে গঠিত কিন্তু দুইটি আলাদা মেডিসিন। মেডিসিন কে বলা হয় pharmaceutical drug।--সাবর্ণি (আলাপ) ১০:৩৯, ১৩ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

জনাব ফয়জুল লতিফ চৌধুরী, আগেই দেয়া রেফারেন্সের মাঝে কিছু সম্পাদনা করার ফলে কয়েকটি জায়গা পুনরুদ্ধার করা হলো। তবে আপনার সম্পাদনার মূল জায়গাটি ঠিক রেখে। ধন্যবাদ।--সাবর্ণি (আলাপ) ১০:৫২, ১৩ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

সাবর্ণি সরকার, ডোজ বা পরিমাণ বা মাত্রাগত দিক দিয়ে, ড্রাগ আর মেডিসিন বা ঔষধের পার্থক্য রয়েছে। পরিমিত মাত্রায় থাকলেই ঔষধ বা মেডিসিন বুঝায়। যেমন Paracetamol একটি ড্রাগ, কিন্তু যদি ডাক্তার বা ফিজিশিয়ান কর্তৃক নির্ধারিত মাত্রা যেমন ৫০০ মিলিগ্রাম বিশেষ ক্ষেত্রে প্রয়োগ করতে বলা হয় তাহলে সেটি হবে ঔষধ বা ইংরেজীতে মেডিসিন। আর আপনি যদি বুঝাতে চান pharmaceutical drug, তাহলে বুঝতে হবে ফার্মাসির বিভিন্ন শাখায় যে সকল ঔষধ সচরাচর বব্যবহৃত হয়, কারণ হাজার হাজার ড্রাগ তো আর ঔষধ হিসেবে ব্যবহার করা যায় না ! কি বলেন ! তাই নয় কি? Routes of administration হলো প্রয়োগ প্রণালী, অর্থাৎ যে যে রাস্তা বা প্রণালীগুলো দিয়ে ঔষধ প্রয়োগ করা যায় যেমন ইন্ট্রাভেনাস (আন্তঃশিরা প্রণালী)। আর প্যারাসিটামল সাস্পেনশন বাঃ সিরাপ হলো ফর্মুলেশন পার্থক্যগতভাবে ডোজেজ (Dosage Form) ফর্ম, অর্থাৎ একেকটির Dose বাঃ মাত্রা বিভিন্ন ধরনের হয়ে থাকে, যদিও তাঁদের মাত্রা বিভিন্ন। মতামত চাই। ধন্যবাদ।Sabuj Barua ২০:০০, ১৩ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ। সাবর্ণি (আলাপ) ০৯:৫৫, ১ জুলাই ২০১৭ (ইউটিসি)

পাদটীকা[সম্পাদনা]

  1. বিশ্ব স্বাস্থ্য সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট: ঔষধ এবং অ্যালকোহলের পারিভাষিক অভিধান