আর্লিন্টন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আর্লিন্টন (রাউড ২৪) হল ইংল্যান্ড এবং স্কটল্যান্ড এবং তাদের মার্কিন রূপ থেকে সংগৃহীত ৩০৫টি গীতিকার ৮ নং শিশুতোষ গীতিকা। ফ্রান্সিস জেমস চাইল্ড উনবিংশ শতাব্দীর শেষভাগে এগুলো সংগ্রহ করেছিলেন। সংগ্রহটি ১৮৮২ এবং ১৮৯৮ সালের মধ্যে দ্য ইংলিশ অ্যান্ড স্কটিশ পপুলার ব্যালাডস হিসাবে দশটি খণ্ডে হাউটন মিফলিন দ্বারা প্রকাশিত হয়েছিল এবং পরে পাঁচটি সংস্করণে পুনরায় প্রকাশ করা হয়েছিল।

একটি বৈকল্পিক বৈশিষ্ট্য রবিন হুড, কিন্তু এই বৈকল্পিক লোক নায়ককে একটি গীতিনাট্য কাঠামোতে বাধ্য করে যেখানে তিনি স্বাভাবিকভাবে ফিট করেন না।

সারমর্ম[সম্পাদনা]

আরলিন্টন তার মেয়েকে পাপ থেকে বিরত রাখার জন্য তার ধনুকটিতে বন্দী করে। সে তার বোনকে তার সাথে জঙ্গলে যেতে রাজি করায় এবং তার প্রেমিক উইলির সাথে তাকে পালিয়ে যায়। তারা নাইট বা বহিরাগতদের দ্বারা আক্রমণ করা হয়, কিন্তু সে তাদের সবাইকে মারামারি করে এবং হত্যা করে এবং তারা পালিয়ে যায়।

রবিন হুড ভেরিয়েন্টে, রবিন একজন মহিলাকে জঙ্গলে হাঁটতে দেখে এবং তাকে তার সাথে পালিয়ে যেতে রাজি করায়; অন্যান্য রূপের বিপরীতে, তারা ইতিমধ্যে প্রেমিক নয় এবং তাকে তার বাবার কাছ থেকে পালানোর দরকার নেই। তার ভাইরা আক্রমণ করে, কিন্তু রবিন কনিষ্ঠ ছাড়া তাদের সবাইকে হত্যা করে।

ভাষ্য[সম্পাদনা]

এই গীতিনাট্যটির চাইল্ড ব্যালাড ৭, আর্ল ব্র্যান্ডের সাথে অনেক মিল রয়েছে, যেখানে প্রেমিকদের পালানো তাদের মৃত্যুতে শেষ হয়, এবং লড়াইয়ের দৃশ্যগুলি প্রায়শই বিভিন্ন রূপ জুড়ে বিশদ বিবরণ থাকে। ফ্রান্সিস জেমস চাইল্ড শুধুমাত্র অনিচ্ছায় তাদের আলাদা করেছিল, কিন্তু উপসংহারে পৌঁছেছিল যে প্রেমিকের আততায়ীরা আর্ল ব্র্যান্ডে তার আত্মীয় এবং আর্লিন্টনে অপরিচিত, তারা আলাদা ধরনের ছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 491238623 The English and Scottish popular ballads / Part I-X.WorldCatOCLC. 10 vol. ; in 4°
  2. ^ Francis James Child, The English and Scottish Popular Ballads, v 1, p 178, Dover Publications, New York 1965
  3. ^ Francis James Child, The English and Scottish Popular Ballads, v 1, p 88, Dover Publications, New York 1965
  4. ^ Francis James Child, The English and Scottish Popular Ballads, v 1, p 106, Dover Publications, New York 196