বিষয়বস্তুতে চলুন

আবদুল-আজিজ আল-জুবি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবদুল-আজিজ আল-জুবি
উপদল নেসেট এ প্রতিনিধিত্ব করে
1965–1969মাপাম
1969–1974Alignment
ব্যক্তিগত বিবরণ
জন্ম৪ এপ্রিল ১৯২৬
নাজারেথ, ম্যান্ডেটরি ফিলিস্তিন
মৃত্যু১৪ ফেব্রুয়ারি ১৯৭৪(1974-02-14) (বয়স ৪৮)

আবদুল আজিজ আল-জুবি (আরবি: عبد العزيز الزعبي, হিব্রু ভাষায়: עבד אל-עזיז א-זועבי‎ ‎ ৪ ফেব্রুয়ারী ১৯২৬ - ১৪ ফেব্রুয়ারী ১৯৭৪) ছিলেন একজন ইসরায়েলি আরব রাজনীতিবিদ যিনি ১৯৬৫ থেকে ১৯৭৪ সালে তাঁর মৃত্যু পর্যন্ত মাপাম এবং অ্যালাইনমেন্টের জন্য নেসেটের সদস্য হিসাবে কাজ করেছিলেন। ২৪ মে ১৯৭১-এ স্বাস্থ্য উপমন্ত্রী নিযুক্ত হলে, তিনি ইসরায়েলি সরকারের প্রথম অ- ইহুদি সদস্য হন।[]

জীবনী

[সম্পাদনা]

ম্যান্ডেট যুগে নাজারেতে জন্মগ্রহণ করেন, এল-জুবি জেরুজালেমের আরব কলেজে পড়ার আগে স্থানীয় একটি উচ্চ বিদ্যালয়ে শিক্ষিত হন।[] তিনি ম্যান্ডেট কর্তৃপক্ষের জন্য ট্যাক্স ক্লার্ক হিসাবে কাজ করেছিলেন এবং ১৯৪৮ সালে ইস্রায়েলের স্বাধীনতার পরে, ১৯৫৮ সাল পর্যন্ত ইসরায়েল ল্যান্ডস অথরিটির জন্য একজন কেরানি হিসাবে কাজ করেছিলেন। তিনি নাজারেথের সরকারি শ্রমিক ইউনিয়নের সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করেন।[] ১৯৫৬ সালে তিনি ইহুদি আরব অ্যাসোসিয়েশন ফর পিস অ্যান্ড ইকুয়াল রাইটস সংগঠিত করতে সাহায্য করেছিলেন এবং গিভাত হাভিভাতে আরব ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন।[] ১৯৫৮ সালে তিনি মাপামে যোগ দেন এবং ১৯৬১ সালে নাজারেথের ডেপুটি মেয়র নিযুক্ত হন। ১৯৬৫ সালে তিনি শহরের মেয়র হন, পরের বছর পর্যন্ত এই পদে অধিষ্ঠিত ছিলেন।[] ১৯৬৫ সালের নভেম্বরে নেসেট নির্বাচনে তিনি মাপাম তালিকায় একটি আসন জিতেছিলেন এবং সংসদে প্রবেশ করেন।

তিনি ১৯৬৯ সালে অ্যালাইনমেন্ট তালিকায় ( লেবার পার্টি এবং ম্যাপামের একটি জোট) পুনরায় নির্বাচিত হন এবং ২৪ মে ১৯৭১ সালে গোল্ডা মির সরকারের স্বাস্থ্য উপমন্ত্রী নিযুক্ত হন। ১৯৭৩ সালের নির্বাচনে তিনি তার আসনটি ধরে রেখেছিলেন, কিন্তু নেসেট পুনর্গঠনের এক মাসেরও কম সময়ের মধ্যে তিনি মারা যান। তার আসন গ্রহণ করেন হাভিভ শিমনি।[]

রাজনীতির বাইরেও এল-জৌবি বিভিন্ন প্রকাশনার সাথে জড়িত ছিলেন; তিনি নিউ আউটলুক এর সম্পাদকীয় বোর্ডের সদস্য ছিলেন, আল ফাজার মাসিক পত্রিকা সম্পাদনা করতেন এবং আল মারসাদ সাপ্তাহিক পত্রিকার একজন সম্পাদক ছিলেন।

তার বর্ধিত পরিবারে রয়েছে সেফ এল-দিন এল-জুবি, যিনি বিভিন্ন দলের জন্য নেসেটের সদস্য এবং নাজারেথের মেয়র এবং চাচাতো ভাই হানিন জুবি, যিনি বালাদের নেসেট সদস্য ছিলেন।

তথ্যসূত্র

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]