আপস্কার্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আপস্কার্টিং বা আপস্কার্ট ফটোগ্রাফি হল একজন ব্যক্তির স্কার্ট বা কিল্টের নিচে অসম্মত ছবি তোলার অভ্যাস, [১] ক্রোচ এলাকা, অন্তর্বাস এবং কখনও কখনও যৌনাঙ্গের ছবি তোলা। আপস্কার্ট হল একটি আলোকচিত্র, ভিডিও বা চিত্র যা এই ধরনের একটি চিত্রকে অন্তর্ভুক্ত করে, যদিও শব্দটি স্কার্টের ভিতরে শরীরের অংশকে বোঝাতেও ব্যবহার করা যেতে পারে, সাধারণত নীচে থেকে এবং পরা অবস্থায়।

অনুশীলনটিকে যৌন ফেটিশিজম বা ভ্রমনবাদের একটি রূপ হিসাবে বিবেচনা করা হয় এবং এটি ডাউনব্লাউজ ফটোগ্রাফির মতোই। আপস্কার্ট ফটোগ্রাফির সাথে সম্পর্কিত নৈতিক এবং আইনি সমস্যা হল গোপনীয়তার একটি যুক্তিসঙ্গত প্রত্যাশা, এমনকি একটি সর্বজনীন স্থানেও।

সামাজিক মনোভাব[সম্পাদনা]

পিন আপ গার্ল

"আপস্কার্ট" শব্দটি তুলনামূলকভাবে সাম্প্রতিক, কিন্তু ধারণা এবং আগ্রহ সেখানে নেই। ১৭৬৭ সালের জিন-অনরে ফ্র্যাগনার্ডের দ্য সুইং চিত্রটিতে একজন মহিলার স্কার্টের দিকে তাকানো চিত্রিত হয়েছিল। "ভদ্র সমাজে", একজন মহিলার স্কার্টের দিকে তাকানোকে অসভ্য বা অভদ্র বলে গণ্য করা হত। কম ভদ্র সমাজে, কোনও মহিলার স্কার্টের দিকে তাকানো বা তার স্কার্ট উপরে তোলা বা অন্যথায় তার অন্তর্বাস উন্মোচন করাকে বাজি হিসাবে গণ্য করা হত, যেমন ক্যাবারে নাচের ক্ষেত্রে যেমন ক্যান-ক্যান বা বিনোদনের ক্ষেত্রে দ্রুত ঘূর্ণনের ফলে নর্তকীর পোষাক উঠে যায়। ভদ্র সমাজে, এই ধরনের আচরণ ব্যাপকভাবে অশোভন হিসাবে বিচার করা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Upskirting ban 'also protects men in kilts'"BBC News। ১৯ জুন ২০১৮। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৮ 

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে আপস্কার্ট সম্পর্কিত মিডিয়া দেখুন।

  • "Gender and Electronic Privacy"। Electronic Privacy Resource Center। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০০৬