আন্তোনিও এমেরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তোনিও এমেরি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আন্তোনিও এমেরি আরোসেনা[১]
জন্ম (১৯০৫-০৭-২৬)২৬ জুলাই ১৯০৫
জন্ম স্থান অন্দারিবিয়া, স্পেন
মৃত্যু ২৯ মার্চ ১৯৮২(1982-03-29) (বয়স ৭৬)
মাঠে অবস্থান গোলরক্ষক
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯২৮–১৯৩৫ রিয়াল ইউনিয়ন ১১০ (০)
মোট ১১০ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

আন্তোনিও এমেরি আরোসেনা (ইংরেজি: Antonio Emery; ২৬ জুলাই ১৯০৫ – ২৯ মার্চ ১৯৮২; আন্তোনিও এমেরি নামে সুপরিচিত) একজন স্পেনীয় পেশাদার ফুটবল খেলোয়াড় ছিলেন। তিনি তার খেলোয়াড়ি জীবনের পুরোটা সময় রিয়াল ইউনিয়নের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেছেন।

১৯২৮–২৯ মৌসুমে, স্পেনীয় ফুটবল ক্লাব রিয়াল ইউনিয়নের হয়ে খেলার মাধ্যমে এমেরি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। রিয়াল ইউনিয়নের হয়ে প্রথম ৪ মৌসুম স্পেনের শীর্ষ স্তরের লীগ লা লিগায় অংশগ্রহণ করলেও ১৯৩১–৩১ মৌসুমে রিয়াল ইউনিয়ন দ্বিতীয় স্তরে অবনমিত হওয়ার ফলে তিনি সেহুন্দা দিবিসিওনে তার খেলোয়াড়ি জীবনের বাকিটা সময় অতিবাহিত করেন। রিয়াল ইউনিয়নের হয়ে তিনি ৭ মৌসুমে ১১০টি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। অবশেষে ১৯৩৪–৩৫ মৌসুমে তিনি তার রিয়াল ইউনিয়নের জার্সি গায়ে সর্বশেষ ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে তার খেলোয়াড়ি জীবনের ইতি টানেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আন্তোনিও এমেরি ১৯০৫ সালের ২৬শে জুলাই তারিখে স্পেনের অন্দারিবিয়ায় জন্মগ্রহণ করেছিলেন। তার পুত্র হুয়ান এমেরি, রোমান এমেরি এবং নাতি উনাই এমেরিও ফুটবল খেলোয়াড় ছিলেন। ১৯৮২ সালের ২৯শে মার্চ তারিখে, আন্তোনিও এমেরি মৃত্যুবরণ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]