আন্তে স্টারসেভিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তে স্টারসেভিস
Ante Starčević portrait.jpg
জন্ম ২৩শে মে ১৮২৩
জিটনিক, অস্ট্রিয়ার সাম্রাজ্য
মৃত্যু ২৮শে ফেব্রুয়ারি ১৮৯৬
জাগরেব, অস্ট্রিয়া-হাঙ্গেরি
সমাধি
সেসটিন জাগরেব
শিক্ষা প্রতিষ্ঠান পিসস বিশ্ববিদ্যালয়
পেশা রাজনীতিবিদ, লেখক
যে জন্য পরিচিত ক্রোয়াশিয়ান পার্টি অফ রাইট-এর প্রতিষ্ঠাতা; ক্রোয়েশীয় জাতীয়তাবাদের নেতৃস্থানীয় প্রবক্তা

আন্তে স্টারসেভিস (২৩শে মে ১৮২৩ - ২৮শে ফেব্রুয়ারি ১৮৯৬) ছিলেন একজন ক্রোয়েশীয় দার্শনিক, রাজনীতিবিদ এবং লেখক যার কাজ-কর্ম আধুনিক ক্রোয়েশিয়া রাষ্ট্রের প্রতিষ্ঠার দিকে ধাবিত করেছিল। তিনি প্রধানত ক্রোয়েশীয় জাতীয়তাবাদ নিয়ে কাজ করেছেন, ক্রোয়াশিয়ার জনগণ জন্মভূমির জনক হিসেবে সম্মান দিয়ে থাকে।

স্টারসেভিস অস্ট্রিয়া-হঙ্গেরির সেনাবাহিনী দূর্গের ছোট শহর গোসপিকের কাছাকাছি জিটনিক গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন ক্রোশেনিয়া ক্যাথলিক সম্প্রদায়ের লোক ও মাতা ছিলেন একজন সার্ব সনাতন মহিলা[১]। ১৮৪৫ সালে তিনি জাগরেবের কম্প্রিহেনসিভ সেকেন্ডারি বিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তিনি তারপর সেন্জ-এর সেমিনারিতে তার শিক্ষা অব্যাহত রাখেন কিন্তু ১৮৪৫ সালে রোমান ক্যাথলিক পারমার্থিক সেমিনারিতে যোগদানের জন্য পেস্ট স্থানান্তরিত হন। এরপর তিনি ক্রোয়াশিয়ায় ফিরে আসেন[২] এবং সান্জ-এ পারমার্থিকের উপর তার শিক্ষাগ্রহণ অব্যাহত রাখেন। একজন ধর্মযাজক হওয়ার চেয়ে তিনি ধর্ম নিরেপেক্ষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার সিদ্ধান্ত নেন এবং জাগরেবে লেডিসলাভ স্রাম’স ল ফার্মে কাজ শুরু করেন।[৩] তিনি পরবর্তীতে জাগরেব বিশ্ববিদ্যালয়ে একটি শিক্ষামূলক পদের জন্য চেষ্ঠা করেন কিন্তু সফল হতে পারেন নি। সুতরাং তিনি ১৮৬১ সাল পর্যন্ত ল ফার্মেই থেকে যান। ১৮৫৭ সালে তাকে আইন ব্যবসা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। তিনি ক্রোয়াশিয়ার সাংস্কৃতিক সংঘ মাতিকা ইলিরস্কার কমিটির একজন সদস্য ছিলেন যার ইলেরিয়ান আন্দোলনের সাথেও সংযুক্ত ছিল। এছাড়াও তিনি ইতিহাস সোসাইটি ও সাহিত্য ম্যাগাজিন নেভেন-এর সম্পাদকীয় মন্ডলীর সদস্য ছিলেন।

পদটীকা[সম্পাদনা]

  1. Tanner, Marcus (2001). Croatia: A Nation Forged in War (2nd ed.). Yale University Press. p. 102. ISBN 0-300-09125-7.
  2. Hrvatska misao: ... page 133 -
    Tadanji biskup senjski, Mirko Ožegović, pošalje ga u sjemenište u Budimpeštu, gdje je Ante uz bogoslovne nauke slušao filozofiju i slobodne znanosti. Posto je položio stroge ispite u filozofiji i slobodnim znanostima bio je već 1846. promoviran na čast doktora filozofije.
    Translation: The then bishop of Senj, Mirko Ožegović, sent him to a theological seminary in Budapest, where Ante - in addition to theology - attended philosophy and liberal arts classes. After passing the strict exams in philosophy and liberal arts, he was awarded a doctorate in 1846.
  3. Starčević, Ante (1999)। Izabrani politički spisi। Zagreb: Golden marketing। পৃ: 17। আইএসবিএন 953-6168-83-9 

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Barišić, Pavo, Ante Starčević (1823–1896) // Liberalna misao u Hrvatskoj / Feldman, Andrea ; *Stipetić, Vladimir ; Zenko, Franjo (ur.).Zagreb : Friedrich-Naumann-Stiftung, 2000.
  • Neke uspomene [Some Reminiscences], Djela dr. Ante Starcevica [The Works of Dr. Ante Starcevic] [Zagreb, 1894]
  • Na cemu smo [Where We Stand], Djela dr. Ante Starcevica [The Works of Dr. Ante Starcevic][Zagreb, 1894]
  • Ante Starčević: kulturno-povijesna slika by Josip Horvat, 1940, reprinted in 1990
  • Parliamentarna povjest kraljevina Hrvatske, Slavonije i Dalmacije sa bilježkama iz političkoga, kulturnoga i društvenoga zivota, Napisao Martin Polić, Izlazi u dva diela Dio prvi: od godine 1860 do godine 1867, Zagreb Komisionalna naklada kr. sveucišlistne knjižare Franje Suppana (Roh, Ford, Auer) 1899
  • Hrvatska misao: smotra za narodno gospodarstvo, književnost i politiku, 1902, Godina 1, Odgovorni urednik Dr. Lav Mazzura, Tiskara i litografija Mile Maravića - Milan Šarić: Život i rad dra Ante Starčevića
  • Markus, Tomislav (December 2009)। "Društveni pogledi Ante Starčevića" [The Social Views of Ante Starčević] (PDF)। Časopis za suvremenu povijest (Croatian ভাষায়) 41 (3): 827–848। সংগৃহীত 3 September 2012  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]