আদনান আল রাজীব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আদনান আল রাজীব
জন্ম (1987-05-11) ১১ মে ১৯৮৭ (বয়স ৩৫)
পেশাFilmmaker, producer, and script writer
কর্মজীবন2004–present

আদনান আল রাজীব একজন বাংলাদেশী পরিচালক, প্রযোজক এবং চিত্রনাট্যকার। তিনি বেশিরভাগ টেলিভিশন বিজ্ঞাপন পরিচালনার জন্য পরিচিত। কিছু আলোচিত টেলিভিশন নাটকও করেছেন।[১]

১৯৮৭ সালের ১১ মে জন্মগ্রহণকারী আদনান ভারতের পশ্চিমবঙ্গ থেকে পড়াশোনা শেষ করেন। বাংলাদেশে প্রত্যাবর্তনের সময়, তার সাথে ভাগ্যক্রমে একজন প্রখ্যাত বাংলাদেশী পরিচালক মোস্তফা সরয়ার ফারুকির সাথে পরিচয় হয়, যিনি একটি পুরান ও সফল প্রযোজনা বাড়ি চবিয়ালের প্রতিষ্ঠাতাও ছিলেন। আদনান ফারুকির সহকারী পরিচালক হিসাবে চবিয়ালে যোগদান করেছিলেন। দিকনির্দেশনা শিখতে শিখে তিনি বেশ কয়েক বছর অতিবাহিত করেছিলেন এবং পরবর্তীতে তার নিজের প্রযোজনা ঘর "রানআউট ফিল্মস" প্রতিষ্ঠার দিকে এগিয়ে যায়। আদনানের নেতৃত্বে রানআউট এখন বাংলাদেশের একটি বড় প্রযোজনা ঘরে পরিণত হয়েছে। আদনান আল রাজীব ইউনিলিভার, ওড়সকম, এক্সপ্রেস মানি, টেলিনোর, এক্সিয়াটা, এয়ারটেল, গ্ল্যাক্সোস্মিথকলাইন, এলজি, এবং স্যামসুর মতো ব্র্যান্ডের জন্য শতাধিক টেলিভিশন বিজ্ঞাপন করেছেন।

টিভি বিজ্ঞাপন ছাড়াও আদনান টেলিভিশন কথাসাহিত্যিক পরিচালনা করেছেন। তাঁর টিভি নাটক অনেক, অল টাইম দৌড়ের উপরবিকাল বেলার পাখি উল্লেখযোগ্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "10 Things You Didn't Know About Adnan Al Rajeev"thedailystar.net (ইংরেজি ভাষায়)। 
  • [১] - ডেইলি স্টার
  • [২] - kাকত্রিবিউন
  • [৩] - বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
  • [৪] - jagonews24.com

বহিঃসংযোগ[সম্পাদনা]