আইসল্যান্ডীয় ক্রিসমাস লোককাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেফ্লাভিক আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ভাস্কর্যে চিত্রিত গ্রিলা এবং স্কাইরগামুর (একজন ইউল ছেলে, যে স্কাইয়ারের অনুরাগী)।

আইসল্যান্ডীয় ক্রিসমাস লোককাহিনীতে পাহাড়ে বসবাসকারী চরিত্র এবং দানবদের চিত্রিত করা হয়েছে যারা বড়দিনের সময় শহরে আসে। গল্পগুলি শিশুদের জন্য রচিত এবং তাদের ভয় দেখানোর জন্য ব্যবহৃত হয়। লোককাহিনীর উল্লেখ যোগ্য চরিত্রদের মধ্যে রয়েছে দুষ্টু প্র্যাঙ্কস্টার যারা রাতে উপহার রেখে যায় এবং দানব যারা অবাধ্য শিশুদের খায়।

পরিসংখ্যান অনুসারে, এ সকল চরিত্রগুলো একটি গুহায় একটি পরিবার হিসাবে একসাথে বসবাস করে এবং এতে অন্তর্ভুক্ত রয়েছে:

  • গ্রিলা, একটি অগ্রিস যে দুষ্টু বাচ্চাদের মাংসের জন্য ক্ষুধা নিয়ে অপেক্ষা করে এবং একটি বড় পাত্রে রান্না করে। তার স্বামী লেপ্পালুদি অলস এবং বেশিরভাগই তাদের গুহায় বাড়িতে থাকে।
  • ইউল বিড়াল হল একটি বিশাল এবং দুষ্ট বিড়াল যে ক্রিসমাসের সময় ( ইয়ুল ) তুষারময় পল্লীতে লুকিয়ে থাকে এবং যারা বড়দিনের আগের দিন পরার জন্য কোন নতুন জামাকাপড় পায়নি তাদের আহার করে।
  • ইউল ল্যাডস গ্রিলা এবং লেপ্পালুদির ছেলেদের সম্মিলিত দল। তারা ১৩ জন দুষ্টু প্র্যাঙ্কস্টারের একটি দল যারা চুরি করে বা হয়রানি করে। সকলেরই বিশেষ নাম রয়েছে যা তাদের হয়রানির প্রিয় উপায় প্রকাশ করে।[১] ইউলের আগে শেষ ১৩ রাতের মধ্যে তারা একে একে শহরে আসে। তারা জুতাগুলিতে ছোট উপহার রেখে যায় যা শিশুরা জানালার সিলের উপর রাখে, কিন্তু যদি শিশুটি অবাধ্য হয় তবে তারা জুতার পরিবর্তে একটি পচা আলু রেখে যায়।

এই ক্রিসমাস-সম্পর্কিত লোককাহিনীগুলি প্রথম ১৭ শতকের কাছাকাছি আবির্ভূত হয়েছিল এবং অঞ্চল এবং বয়সের উপর ভিত্তি করে কিছু বৈচিত্র প্রদর্শন করেছিল। আধুনিক সময়ে, এই চরিত্রগুলি কিছুটা বেশি উপকারী ভূমিকা নিয়েছে।[২]

ইতিহাস[সম্পাদনা]

উৎপত্তি[সম্পাদনা]

ইউল ল্যাডসের প্রথম উল্লেখ পাওয়া যায় ১৭ শতকের গ্রিলা কবিতায় । গ্রিলার পুরানো গল্পে এটি ট্রল হিসাবে উপস্থিত হয়েছিল কিন্তু এর আগে এই কাহিনী ক্রিসমাসের সাথে সংযোগ করা হয়নি। গ্রিলাকে একটি জঘন্য সত্তা হিসাবে বর্ণনা করা হয়েছে। কেননা গ্রিলা বিশাল ইউল ল্যাডসের মা এবং শিশুদের জন্য হুমকিস্বরূপ।

গ্রিলা এবং লেপ্পালুদি[সম্পাদনা]

গ্রিলা [ক] হল একটি অগ্রেস, যা ১৩ শতাব্দীর গ্রন্থে প্রথম উল্লেখ করা হয়েছে (যেমন ইসলেন্ডা সাগা এবং সেভারিস সাগা)[৩] তবে ১৭ শতক পর্যন্ত চরিত্রটি ক্রিসমাসের সাথে স্পষ্টভাবে যুক্ত ছিল না। এটি বিশাল আয়তনের এবং চেহারা বিদ্বেষপূর্ণ।

গ্রিলা সম্পর্কে প্রাচীনতম কবিতাগুলি তাকে একজন পরজীবী ভিক্ষুক হিসাবে বর্ণনা করেছে। সে বাবা-মাকে তাদের অবাধ্য সন্তান দিতে বলে ঘুরে বেড়ায়। তাকে খাবার দিয়ে বা তাকে তাড়িয়ে দিয়ে তার পরিকল্পনা ব্যর্থ করা যেতে পারে। মূলত গ্রিলা একটি ছোট কুটিরে থাকত, কিন্তু পরবর্তী কবিতাগুলি অনুসারে তাকে শহর থেকে একটি প্রত্যন্ত গুহায় জোর করে নিয়ে যাওয়া হয়েছে বলে মনে হয়।

বর্তমান সময়ের গ্রিলা এমন শিশুদের সনাক্ত করতে পারে যারা সারা বছর ধরে খারাপ আচরণ করছে। বড়দিনের সময় তিনি পাহাড় থেকে তার খাবারের জন্য কাছাকাছি শহরে খোঁজ করতে আসেন। সে তার গুহা ছেড়ে চলে যায়, বাচ্চাদের শিকার করে এবং তার বিশাল বস্তায় তাদের বাড়িতে নিয়ে যায়। তিনি তার প্রিয় জলখাবার হিসাবে শিশুদের গ্রাস করে। তার প্রিয় খাবার হল দুষ্টু বাচ্চাদের স্টু। কিংবদন্তি অনুসারে, গ্রিলার জন্য কখনই খাবারের অভাব হয় না।

ইউল বিড়াল[সম্পাদনা]

ইউল বিড়াল (যা জোলাকোট্টুরিন নামে পরিচিত) [খ] একটি বিশাল এবং দুষ্ট বিড়াল যা গ্রিলা এবং তার ছেলেদের বাড়ির পোষা প্রাণী।[৪]

ইউল ল্যাডস[সম্পাদনা]

ইউল ল্যাডস [গ] (কখনও কখনও ইউলেটাইড-লডস বা ইউলেমেন নামে পরিচিত) হল গ্রিলা এবং লেপ্পালুদির পুত্র। তারা ১৩ জন দুষ্টু প্র্যাঙ্কস্টারের একটি দল যারা জনগণের কাছ থেকে চুরি করে বা হয়রানি করে। দুষ্টুমি ঘটাতে তাদের প্রিয় উপায় জানাতে প্রত্যেকের একটি বিশেষ নাম রয়েছে।[১] তারা ক্রিসমাস বা ইউল পর্যন্ত তেরো রাতের মধ্যে একে একে পৌঁছায়। তারা জুতাগুলিতে ছোট উপহার রেখে যায় যা শিশুরা জানালার সিলের উপর রাখে, যদিও একটি অবাধ্য শিশু তাদের জুতার পরিবর্তে একটি পচা আলু খুঁজে পাবে।

ইউল ল্যাড দলের সদস্য তালিকা[সম্পাদনা]

প্রতিটি ইউল ল্যাড স্বতন্ত্রভাবে আসে এবং ১২ ডিসেম্বর থেকে শুরু করে তেরো দিনের সফরের জন্য থাকে।[৫][৬]

১৩ ইউল ল্যাডস এর কাহিনী জনপ্রিয় হওয়ার আগে, আঞ্চলিক বিদ্যা তাদের পৌরাণিক কাহিনীতে ভিন্নতা প্রদান করেছিল। বেশিরভাগ ইউল ল্যাডস তিনটি দলে বিভক্ত: যারা খাবার চুরি করে, যারা কৌশল অবলম্বন বা হয়রানি করতে পছন্দ করে এবং যারা প্রকৃতির উৎপাত বলে মনে হয়।[৭] পূর্ব আইসল্যান্ডের একটি লোককথা বর্ণনা অনুযায়ী যে ইউল ল্যাডস পাহাড়ের পরিবর্তে সমুদ্র থেকে উদ্ভূত হয়েছে। একটি বিরল নার্সারি রাইমে দুটি মহিলা ইউল প্র্যাঙ্কস্টারের কথা উল্লেখ করা হয়েছে যারা তাদের নাকে ভরে বা মোজায় রেখে গলিত চর্বি চুরি করে।[৭]

মন্তব্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Nannaa (২৩ ডিসেম্বর ২০০৮)। "The Yule Lads: Friends or Foes?"Iceland Review। ২২ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুন ২০১৩ 
  2. Chapman, Richard। "The Icelandic Yule Lads and their evil mother Gryla"Guide to Iceland (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০২২ 
  3. Gunnell, Terry। "Grýla, Grýlur, Grøleks And Skeklers"Christmas in Iceland 2000। ২০০৬-১০-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. Áki Guðni Karlsson (১৭ ডিসেম্বর ২০২০)। "The Yule Cat"Icelandic Folklore। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০২৩ 
  5. "The Yule Lads"National Museum of Iceland। ৩০ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুন ২০১৩ 
  6. Crump, William D. (২৮ আগস্ট ২০১৩)। The Christmas Encyclopedia (ইংরেজি ভাষায়) (3rd সংস্করণ)। McFarland। পৃষ্ঠা 238। আইএসবিএন 978-1-4766-0573-9 
  7. Björnsson, Árni (২০০৩)। "Árni Björnsson – Nöfn Jólasveina"Stofnun Árna Magnússonar। ৪ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ডিসেম্বর ২০২০