আইসবাখ (ইশার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আইসবাখ
Abzweigung Schwabinger Bachs - Eisbach.jpg
আইসবাখের ছোট ঝর্ণা
প্রাকৃতিক বৈশিষ্ট্য
দৈর্ঘ্য২ কিলোমিটার
সার্ফিং ভিডিও

আইসবাখ মিউনিখের মানুষের তৈরী একটি ছোট নদী যা দুই কিলোমিটার দীর্ঘ। এটি ইন্ংলিশার গার্টেন নামে একটি পার্কের মধ্য দিয়ে প্রবাহিত এবং ইশার নদীটির পাশে অবস্থিত । এটির এক পাশে মানুষের তৈরী ঢেউ করা হয়েছে।

আইসবাখে সাধারনত সাঁতারের অনুমতি দেওয়া হয়না। কিন্তু এ নিয়ম কঠোরভাবে প্রয়োগ করা হয় না, বিশেষ করে গরম গ্রীষ্মকালে সেখানে সাঁতারু দিনে দেখা যেতে পারে। ২ জন আইসবাখ এর নিচের অংশে নিমজ্জিত হয়েছে যারা হলেন, ২০০৩ সালে একজন সাঁতারু [১] এবং একজন অ-সাঁতারু, যিনি ফেব্রুয়ারি ২০০৭ সালে নদীর কাছে ঘুমিয়ে ছিলেন।[২]

আইসবাখের উপর সার্ফিং[সম্পাদনা]

আইসবাখ সার্ফার
বসন্তকাল
আইসবাখ নেভিগেশন

হাউস ডার কুন্স্ট আর্ট মিউজিয়ামের কাছে একটি সেতুর ঠিক পাশেই নদীটি এক মিটার উচ্চতার স্থায়ী তরঙ্গ তৈরী করে যা জনপ্রিয় নদী সার্ফিং স্পট হিসেবে পরিচিত। এই নদীর পানি ঠান্ডা এবং অগভীর-কখনও কখনও এর গভীরতা ৪০ সে, মি হয়ে থাকে, এজন্য শুধুমাত্র অভিজ্ঞ সার্ফারাই এখানে সার্ফিং করতে পারে।

১৯৭২ সাল থেকে তরঙ্গটি নদী সার্ফারদের দ্বারা সার্ফ করা হচ্ছে এবং সার্ফিং প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়েছে। প্লেবোটিংয়ের সাম্প্রতিক বিকাশের কারণে, কায়কাররা এতদূর পর্যন্ত তরঙ্গ সার্ফ করতে শুরু করে নি।

২০১০ সাল থেকে নদীর উপর আনুষ্ঠানিকভাবে সার্ফিং অনুমতি দেওয়া হয়েছে।[৩] ঢেউয়ের পাশে একটি নতুন চিহ্ন সতর্ক করে দেয় যে "তরঙ্গ শুধুমাত্র দক্ষ এবং অভিজ্ঞ সার্ফারদের জন্য উপযুক্ত।" পূর্ববর্তী বছরগুলিতে কর্তৃপক্ষ এবং যারা তরঙ্গ ভেঙ্গে ফেলতে চায় তাদের মধ্যে নানা সমস্যা হয়েছে এবং তরঙ্গ সমর্থকদের একটি দল তরঙ্গ বাঁচানোর জন্য অনলাইন পিটিশন সহ তরঙ্গ সংরক্ষণের জন্য ক্রিয়াকলাপ এবং একটি ওয়েবসাইটও সংগঠিত করেছিল। [৪]

স্থায়ী ঢেউ হওয়ার কারণে, এটি ভারসাম্য যতক্ষণ পর্যন্ত ধরে থাকে ততক্ষণ সার্ফ করা যেতে পারে এবং ব্যস্ত সময়গুলিতে সার্ফারের একটি সারি নদীর তীরে দেখা যায়। অতীতের সার্ফাররা সেতুতে ধরে রাখার জন্য সেতুটিতে একটি শিকল বাঁধে, এবং একটি চিহ্ন ঘোষণা করে যে এটি বিপজ্জনক এবং নিষিদ্ধ।

ইলিশবার্গে দ্বিতীয় স্থায়ী ঢেউ রয়েছে কয়েকশত মিটার গভীরে অবস্থিত ইংলিশার গার্টেনের উত্তরে। আইসবাখ এই বিন্দুতে বিস্তৃত, তাই জল আরও ধীরে ধীরে প্রবাহিত হয় এবং যার ফলে তরঙ্গগুলি নতুন এবং পুরাতন উভয়ের জন্যই তাদের সার্ফিং দক্ষতা বিকাশের জন্য ব্যবহৃত হয়। নতুনদের জন্য আরেকটি তরঙ্গ ফ্লোব্লান্ডে [de] ১৯৭২ সাল থেকে সার্ফ করা হচ্ছে এবং এটি একটি সময়ে কয়েকটি সার্ফার নেওয়ার মত যথেষ্ট বিস্তৃত।

আরো দেখুন[সম্পাদনা]

  • Bavaria মধ্যে নদী তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (quote by the Referat für Umwelt und Gesundheit, an agency for environment and health) (retrieved on 15 September 2008)
  2. Susi Wimmer (22 March, 2007). Grausige Entdeckung. Vermisster Doktorand im Eisbach ertrunken. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ সেপ্টেম্বর ২০০৮ তারিখে Süddeutsche Zeitung (retrieved on 15 September 2008)
  3.   |ধারাবাহিক= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  4. "online petition on www.rettet-die-eisbachwelle.de"। ২০০৮-০৯-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-০১ 

আরও পড়ুন[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]