আ'আনা

স্থানাঙ্ক: ১৩°৫৩′২৭.৩৫″ দক্ষিণ ১৭১°৫৯′১৪.৫৬″ পশ্চিম / ১৩.৮৯০৯৩০৬° দক্ষিণ ১৭১.৯৮৭৩৭৭৮° পশ্চিম / -13.8909306; -171.9873778
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আ'আনা
জেলা
Satellite image of A'ana district, west end of Upolu with tiny Manono & Apolima islands to the west. (NASA photo, 2009).
Satellite image of A'ana district, west end of Upolu with tiny Manono & Apolima islands to the west. (NASA photo, 2009).
সামোয়া মানচিত্র আ'আনা জেলা দেখাচ্ছে
সামোয়া মানচিত্র আ'আনা জেলা দেখাচ্ছে
স্থানাঙ্ক: ১৩°৫৩′২৭.৩৫″ দক্ষিণ ১৭১°৫৯′১৪.৫৬″ পশ্চিম / ১৩.৮৯০৯৩০৬° দক্ষিণ ১৭১.৯৮৭৩৭৭৮° পশ্চিম / -13.8909306; -171.9873778
দেশ সামোয়া
জনসংখ্যা (২০১৬)
 • মোট২৩,২৬৫
সময় অঞ্চলUTC-11
১৯২৪ সালের মানচিত্রে আ'আনা জেলা

আ'আনা হল সামোয়ার একটি জেলা । এটি উপোলু দ্বীপের পশ্চিম তৃতীয়াংশে, একটি ছোট এক্সক্লেভ (সাতুইমালুফিলুফি গ্রাম) আইগা-ই-লে-তাই দ্বারা বেষ্টিত। এটির ক্ষেত্রফল ১৯৩ কিমি² এবং জনসংখ্যা (২০১৬ আদমশুমারি) ২৩,২৬৫। প্রধান কেন্দ্র হল লেউলুমোয়েগা ।

ইতিহাস[সম্পাদনা]

কিংবদন্তি অনুযায়ী, তাগালোয়া-আ-লাগি (সামোনের সর্বোচ্চ দেবতা), সামোয়ান দ্বীপপুঞ্জের পূর্ব প্রান্তে অবস্থিত ʻ দ্বীপ থেকে উপোলু, ʻ এবং টোঙ্গায় প্রবেশ করেছিলেন।[১] উপোলুর রাজনৈতিক বিভাজনগুলি তার পুত্র পিলির কাছে পাওয়া যায় বলে জানা যায়। পিলির তিন পুত্র ছিল - তুয়া, আনা (যারা যমজ ছিল) এবং সাগা, যাদের নামানুসারে উপলুর রাজনৈতিক বিভাগগুলি নামকরণ করা হয়েছে। তুয়া আতুয়া (আক্ষরিক অর্থে, 'তুয়ার যে') রাজনৈতিক জেলা প্রতিষ্ঠা করেন, যা উপোলু দ্বীপের পূর্ব তৃতীয়াংশ নিয়ে গঠিত। 'আনা দ্বীপের পশ্চিম তৃতীয়াংশে একটি রাজনৈতিক জেলা আ'আনা ('আনার যে) প্রতিষ্ঠা করেছিলেন। তৃতীয় পুত্র, সাগা, যমজ সন্তানের পরে জন্মগ্রহণ করেছিলেন এবং তাই তিনি যে জেলাটি প্রতিষ্ঠা করেছিলেন তাকে বলা হয় তুমাসাগা ('যমজের পরে')। [২] এটি ছিল আ'আনা এবং আতুয়া জেলার মধ্যবর্তী ভৌগলিক অঞ্চল। সেই থেকে, উপোলুর তিনটি রাজনৈতিক জেলাকে বলা হয় আতুয়া, আ'আনা এবং তুয়ামাসাগা।

ঐতিহাসিকভাবে, A ʻ আনা এবং আতুয়া মিত্র ছিল, কিছু উদাহরণ ছাড়া যখন উচ্চাভিলাষী প্রধানদের রাজনৈতিক কৌশল এবং মানোনোর একজন তামাফাইগার চাপ উভয়ের মধ্যে দীর্ঘ সময় ধরে উত্তেজনা সৃষ্টি করে। সর্বশ্রেষ্ঠ পাপা উপাধি হল Tuiaana, যার বাসস্থান Leulumoega তে Nuuausala, এছাড়াও Tumua এর অন্যতম প্রধান কেন্দ্রের অবস্থান। টোঙ্গান আধিপত্যের সময়কালের অবসানের পর থেকে, আনা অনেক রাজনৈতিক ক্ষমতা দখল করেছিলেন। এটি শুরু হয়েছিল অভিজাত লিঙ্কযুক্ত শিশু তমালেলাগিকে অপহরণের মাধ্যমে, বক্তা তুতুইলা এবং এপ, (যথাক্রমে ফাসিতুতাই এবং ফাসিতুতা) দ্বারা। তামালেলাগিকে যোদ্ধা দেবী নাফানুয়ার সহায়তায় তুইয়ানা দিয়ে ভূষিত করা হয়েছিল এবং তার থেকে সামোয়ার অনেক উচ্চপদস্থ প্রধানের বংশধর। তার কন্যা, সালামাসিনা সামোয়ার অন্যতম বিখ্যাত শাসক হিসেবে স্বীকৃত, যিনি প্রথম ব্যক্তি যিনি পাপা উপাধি, টুইয়ানা, তুইয়াতুয়া, গাতোয়াইতেলে, ভেতামাসোআলি একত্রিত করেন। এটি তাকে সামোয়াতে বিশেষ করে উপলুতে তাফাইফাকে সর্বাধিক প্রধান করে তুলেছে। তার মাধ্যমে অনেক প্রাচীন এবং রাজকীয় বংশ তার থেকে বংশদ্ভুত হয়। তার বাসস্থান ছিল Leulumoega এর Nuuausala এ এবং তার রাজকীয় যোগসূত্রে তিনি Aana কে শক্তিশালী করে তোলেন। যদিও নাফানুয়ার নির্দেশের প্রতি মনোযোগ না দেওয়ায় আনার প্রতিপত্তি এবং ক্ষমতা অদৃশ্য হয়ে গিয়েছিল যেদিন তিনি লিউলুময়েগাতে সরকার স্থাপন করতে এসেছিলেন তার জন্য প্রস্তুত থাকতে। Leulumoega দ্বারা খারাপভাবে গ্রহণ করার পর, তিনি মানোনো হয়ে সাভাইয়ে ফিরে আসেন এবং পরিবর্তে মানোনোর লেইতাউয়াকে সরকার দেন যিনি তার সরকার তার ছেলে, বিখ্যাত তামাফাইগাকে দিয়েছিলেন। ফাসিতোউতার পুরুষদের দ্বারা তামাফাইগার হত্যাকাণ্ড 1828 - 1830 সালের মহান আনা যুদ্ধের সূচনা করেছিল, যার ফলে আ'আনার সম্পূর্ণ বিনাশ ঘটে এবং বহু বছর ধরে মানো-ভিত্তিক তামাফাইগা মালোর অধীনে ছিল। এই যুদ্ধে আইগা ই লে তাই, সাভাইয়ের উত্তরের জেলা এবং তুমাসাগা জড়িত ছিল কারণ মালিতোয়া তামাফাইগার মত ছিল এবং প্রতিশোধ নিতে বাধ্য ছিল। এর অর্থ হল আনার জন্য ধ্বংসযজ্ঞ, বিশেষ করে ইতু অ্যালোফি। এটি সাভাইয়ের সাপাপালিতে জন উইলিয়ামসের আগমনের সাথে মিলে যায় এবং সামোয়ার মহান প্রাচীন যুদ্ধের একটি উপযুক্ত সমাপ্তি ছিল। আনার আটক অনেক বন্দীকে ফাসিতুতাইয়ের মাওতাতে জ্বলন্ত আগুনে পুড়িয়ে ফেলা হয়েছিল এবং ১৯ শতকের শেষভাগে এর পুনরুত্থানের আগ পর্যন্ত সামোয়াতে আআনার দীর্ঘ সময়ের সমাপ্তি ঘটেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Meleisea, M. 1987b. 'Ideology in Pacific Studies: A personal view', In: A Hooper, et al., eds., Class ad Culture in the Pacific. Centre for Pacific Studies, University of Auckland, NZ and Institute of Pacific Studies, University of the South Pacific, Fiji.
  2. So'o, Asofou (2008). Democracy and Custom in Samoa: An uneasy alliance. Suva, Fiji: IPS Publications, The University of the South Pacific. p. 2. আইএসবিএন ৯৭৮-৯৮২-০২-০৩৯০-৭.