অ্যাসোসিয়েশন ফর ওমেন'স আর্ট অ্যান্ড জেন্ডার রিসার্চ ইন ইসরায়েল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যাসোসিয়েশন ফর ওমেন'স আর্ট অ্যান্ড জেন্ডার রিসার্চ ইন ইসরায়েল (বাংলা: ইসরাইলে নারী সংগঠন ও লিঙ্গ গবেষণার জন্য অ্যাসোসিয়েশন) একটি অলাভজনক সংস্থা, যা ইসরায়েলি শিল্পে নারী ও লিঙ্গ নিয়ে গবেষণা করে এবং নারী শিল্পী, কিউরেটর, গবেষক ও সাংস্কৃতিক সংগঠকদের সহায়তা প্রদান করে।

ইতিহাস[সম্পাদনা]

অ্যাসোসিয়েশন ফর ওমেন'স আর্ট অ্যান্ড জেন্ডার রিসার্চ ইন ইসরায়েল ২০১৫ সালে শিল্প ইতিহাসবিদ রুথ মার্কাস দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যার প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন তাল দেকেল, ডালিয়া ড্যানন, রুথি হিনস্কি-অমিতাই, ওর্না নয়-লানির, মোর প্রেসিডো ও হগিত শাহাল -যারা সবাই সমিতির বোর্ডে কাজ করে। মার্কাস ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত চেয়ারপারসন ছিলেন এবং তারপরে ২০১৯ সালের শেষের দিকে বর্তমান চেয়ার ডেকল দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠার প্রেরণা ছিল অনেক গবেষণা, যা প্রমাণ করে জাদুঘরে প্রদর্শনী ও শিল্প অধ্যয়নের পাঠ্যসূচির অংশ হওয়া সহ ইসরায়েলের শিল্প ইতিহাস থেকে নারী শিল্পীদের বাদ দেওয়া,[১] একই সময়ে, লিঙ্গ অধ্যয়নগুলি বেশিরভাগ ইসরায়েলি শিল্পকলা কর্মসূচির প্রান্তিকে ঠেলে দেওয়া হয়, যদি সেগুলি বিদ্যমান থাকে।[২] ইসরাইলের নারী শিল্পীদের সম্পর্কে লিঙ্গ গবেষণা ও গবেষণা উভয়কে উৎসাহিত করার জন্য সমিতি প্রতিষ্ঠিত হয়েছিল। এর সদস্যপদে শিল্পী, পণ্ডিত, কিউরেটর, শিল্প প্রতিষ্ঠানের ব্যবস্থাপক এবং অনুরূপ, লিঙ্গ, জাতি, ধর্ম, বা অন্য কোন পরিচয় শ্রেণি নির্বিশেষে রয়েছেন, যারা ইসরায়েলি শিল্পে লিঙ্গ-সম্পর্কিত বিষয়ে আগ্রহী। শিল্পের অন্যান্য ক্ষেত্র যেমন সঙ্গীত, চলচ্চিত্র ও টেলিভিশন, ফটোগ্রাফি, থিয়েটার এবং আরও অনেক কিছু থেকে সৃজনকারীরাও সদস্য হিসেবে গৃহীত হয়।[৩]

কার্যক্রম[সম্পাদনা]

অ্যাসোসিয়েশনের কার্যক্রম দুটি প্রধান ক্ষেত্রের উপর দৃষ্টি নিবদ্ধ করে: প্রথম ক্ষেত্র হল গবেষণা এবং ডকুমেন্টেশন - ইসরায়েলি শিল্প কর্মসূচিতে লিঙ্গ গবেষণার শৃঙ্খলা গড়ে তোলা, এবং নারী শিল্পীদের সম্পর্কে তথ্য সংগ্রহ, প্রচার ও শিল্পকলায় লিঙ্গ গবেষণা।[৪] দ্বিতীয়টি হল নারী শিল্পীদের সহায়তা প্রদান এবং তাদের জন্য ও ইসরাইলের কিউরেটর, গবেষক এবং সাংস্কৃতিক সংগঠকদের জন্য একটি সহায়ক সম্প্রদায় তৈরি করা। ২০১৭ সালের হিসাবে, অ্যাসোসিয়েশন তার সদস্যদের মধ্যে থেকে একজনকে "মাসের সেরা শিল্পী" হিসাবে স্বীকৃতি দেয়, যাদের কাজ সমিতির ওয়েবসাইটে ও অন্যত্র উল্লেখযোগ্যভাবে প্রকাশ পায়।

অ্যাসোসিয়েশনের বিভিন্ন কর্মকাণ্ডের লক্ষ্য শিল্পী, কিউরেটর ও গবেষকদের জন্য একটি মঞ্চ তৈরি করা, ঐতিহাসিক ও সমসাময়িকভাবে নারী শিল্পীদের অস্তিত্ব ও অবদানের দলিল এবং গবেষণার প্রচেষ্টা ও বিশেষ প্রকল্পের জন্য সহায়তা প্রদান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 2008 Ruth Markus (ed.), G. Trajtenberg, R. Sela, E. Meyer-Maril, and Y. Guilat,  Women Artist in Israel, 1920-1970, Tel Aviv: Migdarin (genders) Series, Hakibbutz Hamehuchad Publishing House, 2008 (Hebrew). Published with the support of the Israel Science Foundation (ISF)
  2. "מדוע נשים מודרות מההיסטוריה של האמנות הישראלית?"ערב רב Erev Rav (হিব্রু ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২৪ 
  3. "חברות העמותה | העמותה לחקר אמנות נשים ומגדר בישראל"women-art-and-gender (হিব্রু ভাষায়)। ২০২০-০৬-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২৪ 
  4. "גם ב-2019, אמניות בישראל עוד לא שברו את תקרת הזכוכית של המוזיאון"www.haaretz.co.il (হিব্রু ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২৪