অ্যামাইটোসিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অ্যামাইটসিস হল জীবদেহের এক ধরনের কোষ বিভাজন প্রক্রিয়া, যা প্রধানত নিম্ন শ্রেনির জীবে (যেমন- এক কোষী প্রাণী - ব্যাক্টেরিয়া, ইস্ট, অ্যামিবা ইত্যাদি) দেখা যায়। একে ক্যারিওস্টেনোসিস বা প্রত্যক্ষ কোষ বিভাজনও বলা হয়। একে অনেক সময় দ্বিবিভাজনও বলা হয়। মাইটোসিস বিভাজনে মাতৃকোষের অ্যালিলগুলো উভয় অপত্য কোষে সমভাবে বণ্টিত হলেও এক্ষেত্রে অসম বণ্টন ঘটে। এই প্রক্রিয়াটি সর্বপ্রথম ওয়ালথার ফ্লেমিং[১] বর্ণনা করেন।

এই বিভাজন প্রক্রিয়ায় ক্রোমাটিন বস্তু ব্যাপকভাবে ঘনীভূত হয়ে ক্রোমোসোমে পরিণত হয় না। আবার স্পিন্ডল তন্তুর আবির্ভাব ঘটে ক্রোমোসোম দুই পাশে সরেও যায় না। বরং এক্ষেত্রে ক্রোমোসোম ছাড়াই নিউক্লিয়াস [২] মাঝ বরাবর বিভাজিত হয়ে যায়। এরপরে সাইটোপ্লাজম মাঝ বরাবর ক্রমান্বয়ে সংকুচিত হয়ে বিভক্ত হয়ে যায় এবং দুটি অপত্য কোষ সৃষ্টি হয়। এ ধরনের কোষ বিভাজন সরলতম কোষ বিভাজন। এ প্রক্রিয়ায় আদি কোষ বিভাজিত হয়।

অ্যামাইটোসিস কোষ বিভাজন নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। তাই অনেকে মনে করেন যে এই কোষ বিভাজন প্রক্রিয়া বাস্তবে নেই। কিন্তু এটা এখনই বলে দেয়ার সুযোগ নেই। কেননা ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে আমরা এখনও জয়ী হতে পারিনি। আর ক্যান্সার চিকিৎসায়ও এই বিভাজন প্রক্রিয়া নতুন তথ্য প্রদান করতে পারে। কিছু গবেষণায় এমন তথ্যও উঠে এসেছে যে ইঁদুরের ভ্রূণে ভাইরাসের আক্রমণের ফলে অ্যামাইটোসিস বিভাজন ঘটে ভ্রূণ নষ্ট হয়ে গিয়েছে। তাই চিকিৎসাবিজ্ঞানে আরো এগিয়ে যেতে হলে অ্যামাইটোসিস কোষ বিভাজন সম্পর্কে আমাদের আরো জানতে হবে।

  1. "Walther Flemming"Wikipedia (ইংরেজি ভাষায়)। ২০২০-০৯-১৩। 
  2. "Nucleus - Definition, Structure & Function, Cellular vs Atomic Nuclei"MicroscopeMaster (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১৯