অ্যাবেল স্মিথ (রাজনীতিবিদ, জন্ম ১৮২৯)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিত্র:Abel Smith (1829–1898).jpg
1895 সালে স্মিথ।
আর্মস অফ স্মিথ: অথবা, তিনটি ডেমি-গ্রিফিনের মধ্যে একটি শেভরন কোটিজড সেবল যা পরস্পরকে সম্মান করে শেষ দুই প্রধানের মধ্যে কূপড [১]

অ্যাবেল স্মিথ JP (৩০ ডিসেম্বর ১৮২৯ – ৩০ মে ১৮৯৮) ছিলেন স্মিথ ব্যাংকিং পরিবারের একজন ইংরেজ জমির মালিক এবং রক্ষণশীল রাজনীতিবিদ।

স্মিথ ছিলেন অ্যাবেল স্মিথ এবং তার স্ত্রী ফ্রান্সেস অ্যান ক্যালভার্টের ছেলে। তার পিতা বিভিন্ন নির্বাচনী এলাকার এমপি ছিলেন এবং তার মা ছিলেন জেনারেল স্যার হ্যারি ক্যালভার্টের কন্যা।[২]

স্মিথ ১৮৫৪ সালে হার্টফোর্ডশায়ারের সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন কিন্তু ১৮৫৭ সালে আসনটি হারান। তার পিতা ১৮৫৯ সালে মারা যান এবং তিনি ১১,০০০-একর (৪৫ কিমি) উত্তরাধিকার সূত্রে পেয়েছিলেন উডহল পার্কের এস্টেট, হার্টফোর্ডশায়ার এবং অন্যান্য বিভিন্ন সম্পত্তি। [৩] তিনি ১৮৫৯ সালে হার্টফোর্ডশায়ারের জন্য পুনরায় নির্বাচিত হন এবং ১৮৬৫ সালে আবার আসনটি হারান।

১৮৬৬ সালে তিনি আবার হার্টফোর্ডশায়ারের জন্য নির্বাচিত হন, ১৮৮৫ সালে নির্বাচনী এলাকা বিলুপ্ত না হওয়া পর্যন্ত এই আসনটি ধরে রেখেছিলেন। ১৮৮৫ সালে তিনি হার্টফোর্ডের এমপি নির্বাচিত হন এবং মৃত্যুর আগ পর্যন্ত এই আসনটি ধরে রাখেন। স্মিথ রেনেসলি [৪] এবং শান্তির ন্যায়বিচারেরও অধিপতি ছিলেন।

স্মিথ ১৮৫৩ সালের ৭ এপ্রিল চিচেস্টারের ৩য় আর্ল হেনরি পেলহামের মেয়ে লেডি সুসান এমা পেলহামকে বিয়ে করেন। তাদের ছেলে অ্যাবেল হেনরি স্মিথ পরবর্তীকালে হার্টফোর্ডের এমপি হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Debrett's Peerage, 1968, p. 223, Smith/Carington, Baron Carrington; p. 145, Smith, Baron Bicester, both descendants of the banker Abel Smith II (1717–1788)
  2. Burke's Peerage, Baronetage and Knightage, 107th edition, vol. 1, ed. Charles Mosley, Burke's Peerage Ltd, 2003, p. 773
  3. The Bankers Magazine 1859
  4. Parishes: Standon, A History of the County of Hertford: volume 3 (1912), pp. 347–366 Date accessed 1 March 2009

বহিঃসংযোগ[সম্পাদনা]