অ্যান নোবেলেট হত্যাকাণ্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যান নোবেলেট হত্যাকাণ্ড হচ্ছে ১৯৫৭ সালের একটি ব্রিটিশ অমীমাংসিত হত্যা মামলা। ১৯৫৭ সালের ৩০ ডিসেম্বর, সোমবার হার্টফোর্ডশায়ারের মার্শালস হিথে তার বাড়িতে যাওয়ার সময় ১৭ বছর বয়সী অ্যান নোবলেট নিখোঁজ হয়ে যায়। এক মাস পরে, ৩১ জানুয়ারি ১৯৫৮ সালে হুইটওয়েলের কাছে উডল্যান্ডে তার সম্পূর্ণ কাপড় পরিহিত লাশ পাওয়া যায়। তার দেহাবশেষ রেফ্রিজারেটেড হওয়ার লক্ষণ দেখায় এবং এই মামলাটিকে সংবাদ মাধ্যম "ডিপ ফ্রিজ মার্ডার" নামে অভিহিত করে। তদন্তের অংশ হিসেবে প্রায় দুই হাজার লোককে জিজ্ঞাসাবাদ করা হয়। এছাড়াও ঘটনাস্থলের চারপাশের ৩০ মাইল এলাকার মধ্যে রেফ্রিজারেশন ইউনিটের তদন্ত করা হয়। কিন্তু আজ পর্যন্ত কাউকে এই হত্যার দায়ে গ্রেপ্তার করা সম্ভব হয়নি। [১]

অন্তর্ধান[সম্পাদনা]

১৯৫৭ সালের ৩০ ডিসেম্বর, সোমবার ওয়াটফোর্ড টেকনিক্যাল কলেজের ছাত্র অ্যান নোবলেট হার্টফোর্ডশায়ারের হারপেনডেনের লুর্দেস হলে বন্ধুদের সাথে একটি নৃত্যে অংশ নিয়েছিলেন। নাচের পর তিনি বন্ধুদের বিদায় জানান এবং হুইটহ্যাম্পস্টেডের কাছে মার্শালস হিথে বাড়ি ফেরার জন্য ৩৯১ গ্রিন লাইন বাসটি ধরেন, যেখানে তিনি তার বাবা-মা (হিউ এবং ইরা) এবং ভাইদের সাথে থাকতেন। সন্ধ্যা ছয়টার দিকে শার্লি এডওয়ার্ডস যখন বাড়ির কাছাকাছি মার্শালহিথ লেনের নিচে চেরি ট্রিস পানশালায় বাসটি নামিয়েছিলেন। তাকে নোবলেটকে শেষবারের মতো দেখা গিয়েছিল।

স্থানীয় এক বাসিন্দার একটি প্রতিবেদন ছিল, তার নিখোঁজ হওয়ার আনুমানিক সময়ে গাড়ির পিছনের আলোগুলি লেনে আরও দৃশ্যমান ছিল। [২]

তার বাবা -মা তাদের মেয়েকে নিখোঁজ বলে রিপোর্ট করে। পুলিশ ওই এলাকায় কুকুরের সাথে তল্লাশি চালায় কিন্তু কিছুই পায়নি।

দেহ আবিষ্কার[সম্পাদনা]

১৯৫৮ সালের ৩১ জানুয়ারি হুইটওয়েলের হর্ন হিলের কাছে রোজ গ্রোভ উডসে (স্থানীয়ভাবে ইয়ংস উড নামে পরিচিত) হাঁটতে হাঁটতে দুই ভাই হিউ এবং ব্রায়ান সাইমন্ডস নোবলেটের লাশ খুঁজে পান; যেখানে তাকে শেষবার দেখা গিয়েছিল সেখান থেকে প্রায় সাত মাইল দূরে। [৩] পুলিশ প্রধান সড়ক থেকে y০০ গজ স্ক্রাব করে ঘটনাস্থলে উপস্থিত হয় এবং নোবেলেটের দেহ সম্পূর্ণ পরিহিত অবস্থায় এবং তার চশমা সহ পাওয়া যায়; তার জিনিসপত্র কাছাকাছি পাওয়া গেছে। এটি নির্ধারিত হয়েছিল যে তাকে শ্বাসরোধ করা হয়েছিল এবং সম্ভবত যৌন নির্যাতনের শিকার হয়েছিল। তার দেহও হিমায়িত কঠিন অবস্থায় পাওয়া গেছে।

তদন্ত[সম্পাদনা]

এই অপরাধের তদন্ত করেন হার্টফোর্ডশায়ার সিআইডির গোয়েন্দা প্রধান সুপারিন্টেন্ডেন্ট রবার্ট এলওয়েল। তাকে নিউ স্কটল্যান্ড ইয়ার্ডের মার্ডার স্কোয়াডের গোয়েন্দা সুপারিন্টেন্ডেন্ট রিচার্ড লুইস সহায়তা করেছিলেন। তারা অনুমান করে অ্যানকে সম্ভবত তার পরিচিত কেউ বাস স্টপ ও তার বাড়ির মধ্যে তুলে নিয়ে গিয়েছে। নোবলেটের দেহ হিমায়িত হওয়া স্বাভাবিক ঘটনা হতে পারে না। কারণ তার অন্তর্ধান এবং আবিষ্কারের মধ্যবর্তী সময়ের তাপমাত্রা বেশ স্বাভাবিক ছিল। তদন্ত কর্মকর্তারা এখন বিবেচনা করেছেন যে নোবলেটের দেহ ফ্রিজে রাখা হয়েছে এবং সংবাদ মাধ্যম এই হত্যাকাণ্ডকে "ডিপ ফ্রিজ মার্ডার" বলে অভিহিত করেছে।

যদিও নোবলেটের দেহ পুরোপুরি কাপড় পরিহিত অবস্থায় পাওয়া গেছে, তবে দেখা গেছে যে তাকে বিবস্ত্র করা হয়েছে এবং পুনরায় পোশাক পরানো হয়েছে। তার অন্তর্বাসের বোতামগুলি ভুলভাবে সংযুক্ত করা হয়েছিল।

নোবলেটের ময়নাতদন্তের সময় নির্ধারণ করা হয়েছিল যে অপহৃত হওয়ার পরপরই তিনি মারা গিয়েছিলেন, কারণ সেদিন তিনি যে খাবার খেয়েছিলেন তা হজম হয়নি। হোম অফিসের প্যাথলজিস্ট ডাঃ ফ্রান্সিস ক্যাম্পস, যিনি পোস্ট মর্টেম করেছিলেন, তিনি নির্ধারণ করেছিলেন যে যেখানে তাকে পাওয়া গিয়েছিল সেই কাঠে নিয়ে যাওয়ার আগে নোবলেটের দেহ সম্ভবত একটি রেফ্রিজারেশন ইউনিটে রাখা হয়েছিল।

পুলিশ সিদ্ধান্ত নিয়েছে যে অপহৃত হওয়ার পরপরই নোবলেটকে হত্যা করা হয়েছে এবং তারপরে তার লাশ একটি রেফ্রিজারেশন ইউনিটে রাখা হয়েছে। খুনি তখন হিমায়িত দেহটি নিয়ে যায় এবং একটি গাড়ি থেকে কাঠে নিয়ে যায় (টেনে নিয়ে যাওয়ার কোনও চিহ্ন ছিল না) যেখানে পরে এটি পাওয়া যায়। তারা নির্ধারণ করেছিল যে হত্যাকারী ১১ পাথরের হিমায়িত দেহটি যেখানে স্থাপন করা হয়েছিল সেখানে নিয়ে যাওয়ার জন্য শক্তিশালী হত, এবং এটাও বোঝায় যে নোবলেটের দেহের নিচে এবং পাশে উদ্ভিদের বৃদ্ধির পার্থক্যের অর্থ হ'ল তাকে সম্ভবত আবিষ্কৃত হওয়ার এক পক্ষকাল আগে পর্যন্ত সেখানে রাখা হয়েছিল।

অপরাধস্থলের ৩০ মাইল ব্যাসার্ধের মধ্যে সমস্ত রেফ্রিজারেশন ইউনিটের ব্যাপক পুলিশ অনুসন্ধানে কিছুই পাওয়া যায়নি। স্থানীয় কৃষিজমি, বহির্ভবন এবং কারখানাগুলিও অনুসন্ধান করা হয়েছিল।

হত্যার উদ্দেশ্য টি যৌন প্রকৃতির বলে মনে হয়েছিল।

মামলা পর্যালোচনা[সম্পাদনা]

হত্যার পর কয়েক দশক ধরে বেশ কয়েকটি মামলার পর্যালোচনা হয়েছে; সর্বশেষ ফেব্রুয়ারি ২০১৭ সালে। পুলিশ স্বীকার করেছে যে খুনি মাঝের বছরগুলিতে মারা যেতে পারে। এই মামলায় ডিএনএ প্রমাণের অভাবের কারণে হত্যার পরিচয় আবিষ্কারের সম্ভাবনা কম, কারণ কোনও শারীরিক প্রমাণ অবশিষ্ট নেই।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The 'Deep Freeze' murder: Who killed Anne Noblett?"BBC। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১৭ 
  2. "The 'Deep Freeze' Murder"St Albans Review 
  3. "Police's 60th anniversary appeal to find killer of 17-year-old discovered in Whitwell woodland"The Comet। ২২ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ডিসেম্বর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

উদ্ধৃত কাজ এবং আরও পড়ুন[সম্পাদনা]