অ্যান্টনি বুলার (ওয়েস্ট লুর সংসদ সদস্য)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যার অ্যান্টনি বুলার (২৬ জুলাই ১৭৮০ - ২৭ জুন ১৮৬৬) একজন ইংরেজ আইনজীবী এবং সংসদ সদস্য ছিলেন।[১]

তিনি ছিলেন জন বুলার (১৭৪৫-১৭৯৩) এর সপ্তম পুত্র, মরভাল, কর্নওয়ালের এমপি, যিনি ব্রিটিশ পার্লামেন্টে এক্সেটার, লন্সেস্টন এবং ওয়েস্ট লুয়ের প্রতিনিধিত্ব করেছিলেন। অ্যান্টনির তিন ভাইও এমপি হয়েছেন। তিনি ওয়েস্টমিনস্টার স্কুলে (১৭৮৮-৯৬) শিক্ষিত হন এবং লিঙ্কনস ইন (১৭৯৭) এ আইন অধ্যয়ন করেন, যেখানে তাকে ১৮০৩ সালে বারে ডাকা হয়।

তিনি ১৮১২ থেকে ১৮১৬ সাল পর্যন্ত পার্লামেন্টে ওয়েস্ট লুয়ের প্রতিনিধিত্ব করেন এবং পরবর্তী বছরে নাইট উপাধি লাভ করেন।

ভারতের মাদ্রাজে পুইসনে বিচারকের পদের প্রস্তাব পাওয়ার আগে তিনি পশ্চিমা সার্কিটে আইন অনুশীলন করেছিলেন (যেটি তিনি কখনও গ্রহণ করেননি) এরপর বাংলায় অনুরূপ পদের প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি ১৮১৬ থেকে ১৮২৭ সাল পর্যন্ত বেঙ্গল বেঞ্চে ফোর্ট উইলিয়ামের সুপ্রিম কোর্ট অফ জুডিকেচারে পুজন বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন এবং ফিরে এসে ১৮৩১ থেকে ১৮৩২ সাল পর্যন্ত ওয়েস্ট লুয়ের প্রতিনিধিত্ব করেন।

তিনি একজন ইংরেজ ক্রিকেটার ছিলেন যিনি ১৭৮০ এর দশকে ওয়েস্টমিনস্টার স্কুল এবং সি. লেনক্সের একাদশের হয়ে খেলার জন্য সক্রিয় ছিলেন। তিনি ১৭৯৭ সালে একটি প্রথম-শ্রেণীর ম্যাচে খেলা রেকর্ড করেন, যার সর্বোচ্চ স্কোর ০ রান ছিল।[২]

তিনি তার চাচাতো বোন ইসাবেলা জেনকে বিয়ে করেছিলেন, স্যার উইলিয়াম লেমন, ১ম ব্যারোনেটের কন্যা এবং তার ৩ পুত্র এবং ৭ কন্যা ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BULLER, Anthony (1780–1866), of 3 Lincoln's Inn Old Buildings, Mdx. and Pound, Devon."। History of Parliament। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০১৬ 
  2. "A. Buller"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজন। CricketArchive। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০১৩