অ্যাট্রাক্টাসপিডিডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অ্যাট্রাক্টাসপিডিডা থেকে পুনর্নির্দেশিত)

অ্যাট্রাক্টাসপিডিডি
Atractaspis engaddensis
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
উপপর্ব: Vertebrata
শ্রেণী: Reptilia
বর্গ: Squamata
উপবর্গ: Serpentes
অধোবর্গ: Alethinophidia
পরিবার: Atractaspididae
Günther, 1858
প্রতিশব্দ
  • Aparallactinae

অ্যাট্রাক্টাসপিডিডি (ইংরেজি: Atractaspididae) হচ্ছে স্কোয়ামাটা বর্গভুক্ত সাপের একটি পরিবার। এটি পৃথিবীতে প্রাপ্ত বিষধর সাপ সমূহের চারটি পরিবারের একটি। এর আবাসস্থল মূলত আফ্রিকা এবং এশিয়ার মধ্যপ্রাচ্য[১][২][৩] এখন পর্যন্ত এই পরিবারের ১২টি গণের কথা জানা গেছে।[৪]

বিষ[সম্পাদনা]

অ্যাট্রাক্টাসপিডিডি পরিবারের বেশিরভাগ সাপ খুব একটা আক্রমণাত্মক নয়, এবং কার্যকরভাবে বিষপ্রয়োগেও সক্ষম নয়। এই ধরনের সাপের মাধ্যমে মৃত্যুর ঘটনাও খুব একটা বেশি নয়। যদিও অ্যাট্রাক্টাসপিস মাইক্রোলেপিডোটা (Atractaspis microlepidota) প্রজাতির কিছু বড় সাপ ও লম্বা গ্রন্থি বিশিষ্ট প্রজাতির দংশন বিপদজ্জনক হতে পারে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mehrtens JM. 1987. Living Snakes of the World in Color. New York: Sterling Publishers. 480 pp. আইএসবিএন ০-৮০৬৯-৬৪৬০-X.
  2. Spawls S, Branch B. 1995. The Dangerous Snakes of Africa. Ralph Curtis Books. Dubai: Oriental Press. 192 pp. আইএসবিএন ০-৮৮৩৫৯-০২৯-৮.
  3. Parker HW, Grandison AGC. 1977. Snakes -- a natural history. Second Edition. British Museum (Natural History) and Cornell University Press. 108 pp. 16 plates. LCCCN 76-54625. আইএসবিএন ০-৮০১৪-১০৯৫-৯ (cloth), আইএসবিএন ০-৮০১৪-৯১৬৪-৯ (paper).
  4. "Atractaspididae"ইন্টিগ্রেটেড ট্যাক্সোনোমিক ইনফরমেশন সিস্টেম 
  5. Atractaspididae at the TIGR Reptile Database

বহিঃসংযোগ[সম্পাদনা]