অ্যাঞ্জেল-এ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাঞ্জেল-এ
পরিচালকলুক বেসুন
প্রযোজকলুক বেসুন
রচয়িতালুক বেসুন
শ্রেষ্ঠাংশেজামেল দেবোউজ
রি রাসমুসেন
গিলবার্ট মেলকি
সার্জ রিয়াবুকাইন
সুরকারআঞ্জা গড়বারেক
মুক্তি
  • ২১ ডিসেম্বর ২০০৫ (2005-12-21)
স্থিতিকাল৯০ মিনিট
দেশফ্রান্স
ভাষাফরাসি
নির্মাণব্যয়$১.২ মিলিয়ন
আয়$৯.৮ মিলিয়ন [১][২]

লূক বেসন পরিচালিত অ্যাঞ্জেল-এ ২০০৫ সালের ফরাসি ফ্যান্টাসি এবং রোম্যান্টিক চলচ্চিত্র যার সমন্বয়ে ছিলেন জামেল দেবোউজ এবং রি রাসমুসেন।

পটভূমি[সম্পাদনা]

একটি ফ্রিজ ফ্রেমে আন্ড্রেকে (জামেল দেবোউজ) দেখায়। যিনি নিজেকে একটি ভয়েস ওভারের মাধ্যমে বর্ণনা করে বলেছেন যে তিনি আমেরিকাতে থাকেন। তবে বর্তমানে তিনি প্যারিসে রয়েছেন। আন্ড্রে এমন কিছু বলেন যাতে বোঝা যায় তিনি খুব ভাল লোক। যদিও তিনি নিজেকে সহ সব সময় মিথ্যা কথা বলে বিলাপ করেন। পরের দৃশ্যে, আন্দ্রেকে আইফেল টাওয়ারের রেলিংয়ের উপর দিয়ে দেখানো হয়েছে ফ্রাঙ্কের (গিলবার্ট মেলকি) একজন দেহরক্ষী৷ যিনি আন্দ্রেকে তার টাকা পরিশোধের দাবি করেছিলেন। হতাশ, আন্দ্রে আমেরিকান দূতাবাস এবং একটি প্যারিস থানায় উভয়ের কাছে তার মামলা করেছিলেন৷ যদিও কেউই তাকে সহায়তা করেনি।

আন্দ্রে এরমধ্যে একটি সিদ্ধান্ত নেন যে তিনি সেতু থেকে লাফ দিয়ে আত্মহত্যা করবেন৷ কিন্তু তিনি একটি সুন্দর যুবতীকে দেখতে পান এছাড়াও দেখতে পান কয়েকজন রেলিং ধরে দাঁড়িয়ে আছেন। মহিলা সেতু থেকে ঝাঁপিয়ে পড়ে এবং আন্দ্রে তার পিছনে ঝাঁপিয়ে পড়ে এবং তাকে উদ্ধার করার পর তাকে সুরক্ষায় নিয়ে যায়। মহিলাটি তার নাম অ্যাঞ্জেলা বলে জানিয়েছে এবং আন্দ্রের মতো একই সমস্যা হওয়ার কারণে সে লাফিয়েছিল। তাকে বাঁচানোর জন্য তাকে ধন্যবাদ জানান এবং অ্যাঞ্জেলা তার জীবনকে আন্দ্রের কাছে প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন যে তিনি তাকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন।

আন্দ্রে ফ্র্যাঙ্কের সাথে দেখা করতে যান। আন্দ্রে এটা বিশ্বাস করেছিলেন যে তাঁর সাথে যদি কোনও সুন্দরী মহিলা থাকে তবে ফ্রাঙ্ক তাকে আরও বেশি শ্রদ্ধা করবে। ফ্র্যাঙ্ক আন্দ্রেতে আগ্রহী না, তবে আন্ড্রের মামলা গোপনে আলোচনা করার জন্য অ্যাঞ্জেলার কাছ থেকে নেওয়া একটি প্রস্তাব গ্রহণ করেন। অ্যাঞ্জেলা যখন আবির্ভূত হয়, তখন তিনি আন্দ্রেকে জানিয়ে দেন যে তার ঋণ পরিশোধিত হয়েছে৷ এবং তাকে প্রচুর পরিমাণে নগদ টাকা দেয়। আন্দ্রে শেষ পর্যন্ত অর্থ গ্রহণ করেন, যদিও তা গ্রহণ করতে তিনি ছিলেন অনিচ্ছুক৷ তিনি বিশ্বাস করেন যে অ্যাঞ্জেলা এটি পাওয়ার জন্য ফ্রাঙ্কের সাথে শুয়েছিল। তাঁর আরও অর্থের প্রয়োজনের বিষয়টি বুঝতে পেরে অ্যাঞ্জেলা তাকে সাহায্য করতে রাজি হন এবং দুজন একটি নাইট ক্লাবে যান। একের পর এক অ্যাঞ্জেলা তার সাথে টয়লেটে পুরুষদের প্রলুব্ধ করে, টাকার বিনিময়ে তাদের যৌন সম্পর্কের প্রতিশ্রুতি দেয়। অ্যাঞ্জেলা যা করছেন তা দেখে আন্দ্রে বিরক্ত হন এবং তার সাথে ঝগড়া করেন। পরে, তাদের দু'জন তার বাকি ঋণ শোধ করতে অন্য ক্লাবে যান। আন্দ্রে পেড্রোর ( সার্জ রিয়াবুকাইন ) সাথে দেখা করেছেন এবং তাকে শোধ করার অফার দিয়েছেন।

কাস্ট[সম্পাদনা]

  • আন্ড্রে মুছা চরিত্রে জামেল দেবোউজ
  • অ্যাঞ্জেল-এ চরিত্রে রি রসমুসেন
  • গ্যালবার্ট মেলকি ফ্রাঙ্কের ভূমিকায়
  • পেড্রো হিসাবে সার্জ রিয়াবাউকিন

মুক্তি[সম্পাদনা]

২০০৭ সালের সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে মার্কিন যুক্তরাষ্ট্রে এই চলচ্চিত্রটির প্রিমিয়ার হয়েছিল। এটি বিশ্বব্যাপী মার্কিন যুক্তরাষ্ট্রে $ ২০০,০০ ডলার সহ বিশ্বব্যাপী $ ৯.৯৯ মিলিয়ন ডলার উপার্জন করে। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Angel-A"Box Office Mojo। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০১৫ 
  2. "Angel-A (2005)"JP's Box-Office। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০১৬