অসবর্ন ১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Osborne 1
হিসাবেও পরিচিতOCC-1
উন্নয়নকারীAdam Osborne
প্রস্তুতকারকOsborne Computer Corporation
ধরনPortable computer
মুক্তির তারিখ৩ এপ্রিল ১৯৮১; ৪২ বছর আগে (1981-04-03)
প্রাথমিক মূল্যUS$1795 (today $৫০৫০)
বন্ধ করা হয়১৯৮৩ (1983)
অপারেটিং সিস্টেমCP/M
শক্তি37 watts max
সিপিইউZilog Z80 @ 4 MHz
স্মৃতি64 KB RAM
প্রদর্শন5″ monochrome CRT display
আয়তনW: ২০.৫ ইঞ্চি (৫২ সেমি)
H: ৯ ইঞ্চি (২৩ সেমি)
D: ১৩ ইঞ্চি (৩৩ সেমি)
ওজন২৪.৫ পা (১১.১ কেজি)
উত্তরসূরীOsborne Executive

অসবর্ন ১, ছিল প্রথম বাণিজ্যিক উদ্দেশ্যে গনহারে উৎপাদিত মাইক্রোপ্রসেসর ভিত্তিক বহনযোগ্য কম্পিউটার। এটি অ্যাডাম অসবর্ন তৈরী করেন। অসবর্ন কম্পিউটার কর্পোরেশন (ওসিসি) কোম্পানিতে প্রথম বাণিজ্যিকভাবে সফল এই ল্যাপটপ তৈরি হয়েছিল। [১] এটি ক্যালিফোর্নিয়ার দক্ষিণ সান ফ্রান্সিসকো বে এরিয়ার সিলিকন উপত্যকায় অবস্থিত।

অসবর্ন ১ ল্যাপটপের নকশা কে তৈরি করেন? অসবর্ন ১ এর ডিজাইন বা নকশা করেছিলেন লি ফেলসেন্সটেন (Lee Felsenstein)। তিনি একজন আমেরিকান কম্পিউটার ইঞ্জিনিয়ার, যিনি ব্যক্তিগত কম্পিউটারের বিকাশে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিলেন। এছাড়াও হোমব্রিউ কম্পিউটার ক্লাবের অন্যতম মূল সদস্য এবং প্রথম ভর উৎপাদিত পোর্টেবল কম্পিউটার অসবর্ন 2 - এর ডিজাইনার ও তিনিই ছিলেন।

অসবর্ন ১ এর দাম কত ছিল? ইনফোওয়ার্ড জানিয়েছে যে "ওয়েস্ট কোস্ট কম্পিউটার ফেয়ার "এর মধ্যে সবচেয়ে বেশি জিজ্ঞাসিত প্রশ্নটি ছিল, ”নতুন অসবর্ন ১ কম্পিউটার সম্পর্কে আপনার ধারণা কী?” বাইট ম্যাগাজিন লিখেছিল: " অসবর্ন ১ এর দাম ১৭৯৫ ডলার”

অসবর্ন ১ অপারেটিং সিস্টেম ল্যাপটপটি সিপি / এম ২.২ অপারেটিং সিস্টেমে চলত। রম বায়োস (BIOS) এর একটি সম্পূর্ণ তালিকা অসবর্ন প্রযুক্তিগত ম্যানুয়ালটিতে পাওয়া যায়।

সফ্টওয়্যার সমূহ ওয়ার্ডস্টার (WordStar), ওয়ার্ড প্রসেসর (Word Processor) সুপারক্যালক (SuperCalc) স্প্রেডশিট(Spreadsheet) সি বেসিক (CBASIC) এবং এম বেসিক (MBASIC) প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সহ ১৫০০ মার্কিন ডলারের বেশি মূল্যের অ্যাপ্লিকেশন সফটওয়্যারের একটি বান্ডিল নিয়ে আসে অসবর্ন ১।

হার্ডওয়্যার সমূহ ডিস্ক ড্রাইভ: হার্ডওয়্যারের ডুয়াল 5¼ ইঞ্চি, সিঙ্গেল সাইড 40 টি ট্র্যাক সম্পন্ন ফ্লপি ডিস্ক ড্রাইভ। ("ডুয়াল ডেনসিটি" আপগ্রেডের সুযোগ) সিপিইউ: 4 মেগাহার্টজ জেড 80 সিপিইউ। মেইন মেমোরি: 64 কিলোবাইট। কীবোর্ড: ফোল্ড ডাউন 69 ডিটাচেবল কিবোর্ড। ডিসপ্লে: 5 ইঞ্চি, 52 অক্ষর × 24 লাইন মনোক্রোম সিআরটি ডিসপ্লে। 128 × 32 অক্ষর ডিসপ্লে মেমোরি হিসেবে ম্যাপ করা হয়েছে। প্রিন্টার পোর্ট: সমান্তরাল প্রিন্টার পোর্ট একটি IEEE-488 পোর্ট হিসাবে কনফিগারযোগ্য। বাহ্যিক মডেম: আরএস -232 সামঞ্জস্যপূর্ণ 1200 বা 300 বাউড সিরিয়াল পোর্ট। বাহ্যিক মডেম বা সিরিয়াল প্রিন্টার ব্যবহারযোগ্য। পাওয়ার সাপ্লাই: ওয়াল প্লাগ স্যুইচড-মোড পাওয়ার সাপ্লাই দ্বারা চালিত। ব্যাটারি: কোনও অভ্যন্তরীণ ব্যাটারি নেই কুলার ফ্যান: কোনও অভ্যন্তরীণ পাখা বা কুলার নেই, কিন্তু (নীল) কেস এর উপর দিকে বায়ুচলাচলের জন্য ব্যবস্থা রয়েছে। ওজন: 10.7 কেজি

কম্পিউটারটির নকশাটি মূলত জেরক্স নোটটেকারের উপর ভিত্তি করে তৈরি করা। অ্যালান কেয়ের দ্বারা 1976 সালে জেরক্স পিএআরসি-তে একটি প্রোটোটাইপ তৈরি করা হয়েছিল। জেরক্সের আদলে এ বি এস প্লাস্টিকের কেস এবং একটি হ্যান্ডেল সহ বহনযোগ্য হিসাবে ল্যাপটপটির নকশা করা হয়েছিল। অসবর্ন ১ আকার এবং ওজনে একটি সেলাই মেশিনের সমতুল্য। এয়ারলাইনের সিটের নীচে ফিট হতে পারে এমন একমাত্র কম্পিউটার হিসাবে অসবর্ন 1 এর বিজ্ঞাপন প্রচার করা হয়েছিল। অ্যাপসন এইচএক্স -২০ এর মতো পরবর্তী "ল্যাপটপ" ডিজাইনের তুলনায় এখন এটি "লাগেজযোগ্য" কম্পিউটার হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Spector, Lincoln (মে ৩১, ২০১০)। "A History of Portable Computing"PC World। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৯