অষ্টক সূত্রের সীমাবদ্ধতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অক্টেভ বা অষ্টক বিখ্যাত সূত্রটি 1864 সালে বিজ্ঞানী নিউল্যান্ড প্রকাশ করেন। তিনি বিভিন্ন মৌলগুলির ক্রমবর্ধমান পারমাণবিক ভর অনুসারে সাজিয়ে দেখেন যে, কোন নির্দিষ্ট মৌলের সঙ্গে তার পরের অষ্টম মৌলের ধর্মের পুনরাবৃত্তি হয়।[১]

উদাহরণ ও বর্ণনা[সম্পাদনা]

যেমন—Li (7) , Be (9.02) , B (10.8) , C (12) , N (14) , O (16) , F (19) , Na (23) , Mg (24) , Al (27) , Si (28) , P (31) , S (32) , Cl (35.5) , K (39) , Ca (40).

ওপরের তালিকা অনুসারে Li -কে প্রথম মৌল ধরে পরের অষ্টম মৌল হয় Na, আবার Na -কে প্রথম মৌল পরের অষ্টম মৌল হয় K । প্রকৃতপক্ষে দেখা যায় Li, Na এবং K -এর মধ্যে ভৌত ও রাসায়নিক ধর্মের অনেক মিল আছে— নিউল্য্যান্ড এই বিষয়টির নাম দেন অষ্টক সূত্র । এই সূত্রের মূল কথা হল— মৌলগুলিকে যদি ক্রমবর্ধমান পারমাণবিক ভর হিসেবে সাজানো হয় তাহলে প্রত্যেক অষ্টম মৌলে ভৌত ও পারমাণবিক ধর্মের পুনরাবৃত্তি ঘটবে । এই সূত্রগুলি কিছু কিছু মৌলের ক্ষেত্রে প্রযোজ্য হলেও সমস্ত মৌলের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য হয় না । ফলে সূত্রগুলির নিজ নিজ কিছু সাফল্য থাকলেও সার্বজনীনভাবে স্বীকৃতি পায় নি ।[২]

সীমাবদ্ধতা[সম্পাদনা]

অষ্টক সূত্র, যদিও প্রয়ােজনীয় , কিন্তু সর্বজনীন নয় । এটি বেশিরভাগ জৈবযৌগের গঠন আকৃতি বুঝতে যথেষ্ট কার্যকরী এবং পর্যায়সারণির দ্বিতীয় পর্যায়ের মৌলগুলির যৌগের ক্ষেত্রে প্রযােজ্য । অষ্টক সূত্রে তিন প্রকারের ব্যতিক্রম রয়েছে ।[৩][যাচাই প্রয়োজন]

কেন্দ্রীয় পরমাণুতে অসম্পূর্ণ অষ্টক[সম্পাদনা]

কিছু কিছু যৌগে কেন্দ্রীয় পরমাণুকে ঘিরে থাকা / আবেষ্টন করে থাকা ইলেকট্রন সংখ্যা আট ( 8 ) এর চেয়ে কম । বিশেষত , যে সকল মৌলের যােজ্যতা ইলেকট্রন সংখ্যা চার ( 4 ) এর চেয়ে কম তাদের ক্ষেত্রে ।

● উদাহরণ হিসেবে - লিথিয়াম ক্লোরাইড ( ) , বেরিলিয়াম হাইড্রাইড ( , ) এবং বােরন ট্রাইক্লোরাইড ( I ) ।

লিথিয়াম , বেরিলিয়াম , বােরণের যােজ্যতা ইলেকট্রন সংখ্যা যথাক্রমে 1 , 2 , 3. অ্যালুমিনিয়াম ক্লোরাইড ( ) , বােরন ট্রাইফ্লুরাইড ( , ) এই ধরনের আরাে কিছু যৌগ ।

বিজোড় ইলেকট্রন সমন্বিত অণু[সম্পাদনা]

নাইট্রিক অক্সাইড ( ) , নাইট্রোজেন ডাইঅক্সাইড ( ) - এর মতাে বিজোড় ইলেকট্রন সমন্বিত অণুর ক্ষেত্রে প্রতিটি পরমাণুতে অষ্টকপূর্তি হয় না ।

পর্যায়সারণির তৃতীয় পর্যায়ের মৌল এবং এদের পরবর্তী মৌলগুলির ক্ষেত্রে 3s , 3p কক্ষক ছাড়াও 3d কক্ষককেবন্ধন গঠনের জন্য পাওয়া যায় ।

এসব মৌলের বেশ কিছু সংখ্যক যৌগের কেন্দ্রীয় পরমাণুর চারপাশে আটের ( 8 ) বেশি যােজক ইলেকট্রন থাকে । একে প্রসারক অষ্টক নিয়ম হিসেবে অভিহিত করা হয় । এসব ক্ষেত্রগুলােতে অবশ্যই অষ্টক নিয়ম প্রযােজ্য হয় না । এ ধরনের যৌগের আরও কিছু উদাহরণ হলাে— , , , এবং কিছু অসমযােজী যৌগ ।

মজার বিষয় হল , সালফার এমন যৌগও গঠন করে সেখানে অষ্টক নিয়মটি মান্য হয় । সালফার ডাইক্লোরাইডে সালফার পরমাণুর চারপাশে আটটি ইলেকট্রন রয়েছে ।

অষ্টক তত্ত্বের অন্যান্য ভুলত্রুটি[সম্পাদনা]

  • স্পষ্টত নিষ্ক্রিয় গ্যাস গুলাের রাসায়নিক নিষ্ক্রিয়তার উপর ভিত্তি করেই অষ্টক সূত্রটি প্রতিষ্ঠিত।তবে কিছু নিষ্ক্রিয় গ্যাস ( যেমন জেনন এবং ক্রিপ্টন ) অক্সিজেন এবং ফ্লোরিনের সাথে যুক্ত হয়ে কিছু যৌগ গঠন করে । যেমন- , , , ইত্যাদি ।
  • এই তত্ত্বটি অণুর আকার সম্পর্কে কোনাে ধারণা দেয় না ।
  • তত্ত্বটি অণুর শক্তি সম্পর্কে ধারণা দেয় না বলে , অণুর আপেক্ষিক স্থায়িত্বের কোনাে ব্যাখ্যা দিতে পারে না ।

স্বরলিপি[সম্পাদনা]

Piano Keyboard
An 88-key piano, with the octaves numbered and Middle C (cyan) and A440 (yellow) highlighted
 {
\override Score.SpacingSpanner.strict-note-spacing = ##t
\set Score.proportionalNotationDuration = #(ly:make-moment 1/32)
\override Score.TimeSignature #'stencil = ##f
\relative c,,,, {
   \clef bass 
   \time 11/1
   \key c \major
   c1 c' c' c' c'
   \clef treble
   c' c' c' c' c' c'
} }
Scientific C−1 C0 C1 C2 C3 C4 C5 C6 C7 C8 C9
Helmholtz C,,, C,, C, C c c' c'' c''' c'''' c''''' c''''''
Organ 64 Foot 32 Foot 16 Foot 8 Foot 4 Foot 2 Foot 1 Foot 3 Line 4 Line 5 Line 6 Line
Name Dbl Contra Sub Contra Contra Great Small 1 Line 2 Line 3 Line 4 Line 5 Line 6 Line
MIDI -5 -4 -3 -2 -1 0 1 2 3 4 5
MIDI Note 0 12 24 36 48 60 72 84 96 108 120

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. William Smith; Samuel Cheetham (১৮৭৫)। A Dictionary of Christian Antiquities। London: John Murray। ২০১৬-০৪-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা।  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. "Music"Vox Explained। event occurs at 12:50। সংগ্রহের তারিখ ২০১৮-১১-০১When you ask men and women to sing in unison, what typically happens is they actually sing an octave apart. 
  3. টেমপ্লেট:GroveOnline