অভিতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অভিতা
জন্ম
জেনিলা
অন্যান্য নামজানীশা
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৯৮–২০১৯

অভিথা হলেন একজন ভারতীয় চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেত্রী, যিনি তামিল ভাষার চলচ্চিত্র এবং টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন। তিনি বিক্রমের সাথে সেথু সহ বেশ কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি থিরুমতি সেলবম নামে একটি টেলিভিশন ধারাবাহিকে অর্চনা চরিত্রে অভিনয়ের জন্য ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন। এই ধারাবাহিকটি ২০০৭ সাল হতে ২০১৩ সাল পর্যন্ত সান টিভিতে প্রচার করা হয়েছিল। এই ধারাবাহিকে তিনি সঞ্জীবের সাথে অভিনয় করেছেন।

পেশা[সম্পাদনা]

কিশোর বয়সে অভিতা ন্যান্সি নামক একটি টেলিভিশন ধারাবাহিকের শ্যুটিং দেখতে যেতেন, যেখানে সংঘভী অভিনয় করেছিলেন। এই টেলিভিশন ধারাবাহিকটি তার বাড়ির কাছে তিরোভুতিয়ারে চিত্রায়ন করা হয়েছিল। উক্ত ধারাবাহিকে পরিচালক তাকে চিনতে পেরেছিলেন এবং তার বাবা-মার সাথে কথা বলেছিলেন এবং তাদের পরবর্তী টেলিভিশন ধারাবাহিক ক্রিমিনাল- এ তাকে নায়িকার বোনের চরিত্রে অভিনয় করার প্রস্তাব প্রদান করেছিলেন।[১] বেশ কয়েকটি ধারাবাহিকে অভিনয় করার পরে, তিনি গোলমাল নামে একটি স্বল্প বাজেটের চলচ্চিত্রে অভিনয় করেছিলেন; যেখানে তিনি প্রধানমন্ত্রীর বোনের চরিত্রে অভিনয় করেছিলেন। তারপরে তিনি মালয়ালম ভাষার বি গ্রেডের চলচ্চিত্র দেবদাসি-এ অভিনয় করেছিলেন। সেই সময়, পরিচালক বালা তাকে সেতু নামে একটি চলচ্চিত্রের একটি শীর্ষস্থানীয় চরিত্রে অভিনয় করতে নির্বাচন করেছিলেন। তিনি উক্ত চলচ্চিত্রে বিক্রমের সাথে অভিনয় করেছিলেন। এই চলচ্চিত্রের তার অভিনীত চরিত্রে অভিনয় করার জন্য পরিচালক তার পূর্বে আরও দুইজনের কাছে গিয়েছিলেন, তবে তারা উভয়ে এই চরিত্রে অভিনয় করতে অস্বীকৃতি জানিয়েছিল।[২] বালা তার অভিনীত চরিত্রটির পরে, তাঁর মঞ্চ নাম অভিতা থেকে জেনিলা-এ পরিবর্তন করেছিলেন। এই চলচ্চিত্রটি ১৯৯৯ সালের ডিসেম্বর মাসে একটি শহরের মঞ্চে দুপুর শো-এ মুক্তি দেওয়া হয়েছিল। এই চলচ্চিত্রটি শুধুমাত্র লোক মুখে প্রচার হয়েছিল এবং চেন্নাইয়ের বেশ কয়েকটি সিনেমা হলে এটি একশো দিনেরও বেশি সময় ধরে চলেছিল। এটি সমালোচকদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া গ্রহণ করার পাশাপাশি বাণিজ্যিকভাবেও সফলতা অর্জন করেছিল। সেতু তামিলের সেরা ফিচার চলচ্চিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছিল এবং ফিল্মফেয়ার পুরস্কার ও সিনেমা এক্সপ্রেস পুরস্কার-এ সেরা চলচ্চিত্র বিভাগে পুরস্কার জয়লাভ করেছিল। তার দ্বারা অভিনীত তামিল ব্রাহ্মণ মেয়ের চরিত্রটি বেশ প্রশংসা অর্জন করেছিলেন।[৩] সেতুর সাফল্যের পরে, অভিতা আরও কয়েকটি চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব পেয়েছিলেন, তবে তিনি পড়াশুনা শেষ করার জন্য অন্নমালাই বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিভাগ হতে পিজি শেষ করার রাস্তা বেছে নিয়েছিল। তিনি প্রকাশ করেছিলেন যে, তিনি চলচ্চিত্র জগতে ফিরে আসার সিদ্ধান্ত নেওয়ার পূর্বে তিনি এই শিল্পে তাঁর যোগাযোগ হারিয়ে ফেলেছিলেন এবং তারপরে কেবলমাত্র কয়েকটি তুচ্ছ প্রকল্পে কাজ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "I was thrilled when 'Sethu' was a big hit"The Hindu। Chennai, India। ২০০৬-১১-২৩। ২০০৭-১১-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৯ 
  2. "Archived copy"। ৩০ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১২ 
  3. Warrier, Shobha (১৭ আগস্ট ২০০৪)। "Vikram's obsession gets its reward"Rediff। সংগ্রহের তারিখ ২০১১-০৭-৩১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]