অনাদিকুমার ঘোষদস্তিদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অনাদিকুমার দস্তিদার থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অনাদি কুমার ঘোষদস্তিদার

অনাদি কুমার ঘোষদস্তিদার (১৯০৩ - ৪ ফেব্রুয়ারি ১৯৭৪) একজন সঙ্গীত শিল্পী ও রবীন্দ্র সংগীতের অন্যতম প্রচারক।

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

অনাদি কুমারের জন্ম শ্রীহট্টে। বোলপুর ব্রহ্মচর্যাশ্রমে'র ছাত্র হয়ে ১৯১২ খ্রিস্টাব্দে শান্তিনিকেতনে যান। ১৯২০ খ্রিস্টাব্দে ম্যাট্রিক পাশ করে পাঁচ বছর রবীন্দ্রনাথ ও দিনেন্দ্রনাথের কাছে গান শেখেন। [১] উচ্চাঙ্গ সংগীত শিক্ষা করেন ভীমরাও শাস্ত্রী নকুলেশ্বর গোস্বামী ও কলকাতার রাধিকাপ্রসাদ গোস্বামীর কাছে। বীণা বাজাতে শিখেছিলেন। একজন দক্ষ বীণাবাদক ছিলেন। তিনি উদয়শঙ্করের নৃত্যদলে বীণা বাজাতেন। [২]

কর্ম ও সঙ্গীতজীবন[সম্পাদনা]

১৯২৫ খ্রিস্টাব্দেয় কলকাতায় এসে অনাদি কুমার রবীন্দ্রসংগীত কে পেশা হিসাবে গ্রহণ করেন। শান্তিনিকেতনের বাইরে কবিগুরু ও দিনেন্দ্রনাথের পর তিনিই প্রথম রবীন্দ্র সংগীতের শিক্ষক। ১৯২৮ খ্রিস্টাব্দে কলকাতা কংগ্রেসে সঙ্গীত পরিচালনার ভার নিয়েছিলেন। প্রথমে 'সংগীত সম্মিলনী' ও 'বাসন্তী বিদ্যাবীথি' তে শিক্ষকতা করেন। পরে 'গীতবিতানে' অধ্যক্ষ ও সবশেষে অধিকর্তা হয়েছিলেন। রেডিও রেকর্ড ও সিনেমা থিয়েটারের সঙ্গেও যুক্ত ছিলেন। গোড়া থেকেই গ্রামোফোন কোম্পানিতে রবীন্দ্র সংগীতের প্রশিক্ষক ছিলেন। তাঁর হাতেই রেডিয়োর ব্লক প্রোগ্রাম শুরু হয়। অনাদি কুমারকে কলকাতার 'নিউ থিয়েটার্স' এ নিয়ে আসেন রাই চাঁদ বড়াল।

এখানে বহু সিনেমায় তিনি ট্রেনার ছিলেন। বম্বে টকিজের সঙ্গেও তার যোগ ছিল। শিশির ভাদুড়ী তাঁকে থিয়েটার জগতে নিয়ে আসেন। শিশির কুমারের 'চিরকুমার সভা' ও 'শেষরক্ষা' নাটকে সঙ্গীত পরিচালক ছিলেন। পরে স্টার থিয়েটারের সঙ্গে যুক্ত হন। কিছুদিন উদয়শঙ্করের দলে থাকাকালীন বীণাও বাজিয়েছেন। ১৯৪৮ খ্রিস্টাব্দে রবীন্দ্রনাথ ও ইন্দিরা দেবী চৌধুরীরানীর উদ্যোগে 'স্বরলিপি সমিতি' গঠিত হলে অনাদিকুমার তার সম্পাদক নিযুক্ত হন এবং ১৯৬৫ খ্রিস্টাব্দে অবসর নেওয়ার আগে পর্যন্ত এই পদে বৃত থেকে বহু গানের স্বরলিপি রচনা করেছেন। অনাদি কুমারের পরিচালনায় প্রথম চলচ্চিত্রে রবীন্দ্র সঙ্গীতের ব্যবহার শুরু হয়।

মৃত্যু[সম্পাদনা]

অনাদি কুমার ১৯৭৪ খ্রিস্টাব্দের ৪ ঠা ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অনাদিকুমার দস্তিদার"onushilon.org। সংগ্রহের তারিখ ২০২০-১২-১২ 
  2. "যন্ত্রসঙ্গীত - বাংলাপিডিয়া"bn.banglapedia.org। সংগ্রহের তারিখ ২০২০-১২-১২ 
  • সুবোধচন্দ্র ও অঞ্জলি বসু সম্পাদিত সাহিত্য সংসদ প্রকাশিত সংসদ বাংলা চরিতাভিধান প্রথম খণ্ড পঞ্চম সংস্করণ তৃতীয় মুদ্রণ পৃষ্ঠা ২০ ISBN 978-81-7955-135-6 (Vol.I)