বিষয়বস্তুতে চলুন

হিউ ও'নিল, ১ম ব্যারন রাথকাভান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রবার্ট উইলিয়াম হিউ ও'নিল, ১ম ব্যারন রাথকাভান, পিসি, PC (Ire), DL (৮ জুন ১৮৮৩ - ২৮ নভেম্বর ১৯৮২), স্যার হিউ ও'নিল নামে পরিচিত, ১ম ব্যারোনেট, ১৯২৯ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত, যুক্তরাজ্যের সংসদ এবং উত্তর আয়ারল্যান্ডের সংসদ উভয়েরই আলস্টার ইউনিয়নিস্ট সদস্য ছিলেন।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

যদিও ও'নিল ১৯০৬ সালে স্টকপোর্টের নির্বাচনী এলাকায় প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, তিনি ১৯১৫ সালে মিড-অ্যান্টরিমের জন্য ওয়েস্টমিনস্টার পার্লামেন্টে প্রথম নির্বাচিত হন, পরে তিনি এন্ট্রিম এবং তারপর উত্তর অ্যানট্রিমের প্রতিনিধিত্ব করেন।

ও'নিল ১৯২১ সালে উত্তর আয়ারল্যান্ড হাউস অফ কমন্সে Antrim এর প্রতিনিধিত্ব করার জন্যও নির্বাচিত হন এবং ১৯২৯ সালে তার আসন থেকে দাঁড়ানোর আগে এর প্রথম স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৭ জুন ১৯২৯-এ তাকে অ্যানট্রিম কাউন্টির ক্লেগগানের ব্যারোনেট তৈরি করা হয়েছিল।[১] ১৯৩৪ সালে, তিনি এন্ট্রিমের উচ্চ শেরিফ নিযুক্ত হন। [২]

১৯৩৩ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত ও'নিল ১৯৩৩ কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি আয়ারল্যান্ডের প্রিভি কাউন্সিলে বসেন, এবং ১৯৮২ সালে তার মৃত্যুর ঠিক আগে তিনিই সেই সংস্থার একমাত্র জীবিত সদস্য ছিলেন। এছাড়াও তিনি এর উত্তরীয় সম্পর্ক, উত্তর আয়ারল্যান্ডের প্রিভি কাউন্সিল এবং যুক্তরাজ্যের প্রিভি কাউন্সিলের সদস্য ছিলেন। ১৯৩৯ থেকে ১৯৪০ সাল পর্যন্ত, তিনি ভারত ও বার্মার সংসদীয় আন্ডার সেক্রেটারি ছিলেন এবং ১৯৪৯ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত অ্যানট্রিমের লর্ড লেফটেন্যান্ট ছিলেন।

ও'নিল ১৯৫২ সালে ওয়েস্টমিনস্টার পার্লামেন্ট থেকে অবসর গ্রহণ করেন, আগের বছর হাউসের জনক হন এবং ১১ ফেব্রুয়ারি ১৯৫৩ সালে দ্য ব্রেইড অফ এন্টরিমের কাউন্টির ব্যারন রাথকাভান হিসাবে উত্থাপিত হন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নং. 33509"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ২৫ জুন ১৯২৯। 
  2. "নং. 656"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১৯ জানুয়ারি ১৯৩৪। 
  3. "নং. 39798"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১৩ মার্চ ১৯৫৩। 

বহিঃসংযোগ[সম্পাদনা]