বিষয়বস্তুতে চলুন

হার্বার্ট হান্টিংটন-হোয়াইটলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিত্র:Herbert Huntington-Whiteley.jpg
১৮৯৫ সালে হান্টিংটন-হোয়াইটলি।

স্যার হার্বার্ট জেমস হান্টিংটন-হোয়াইটলি, ১ম ব্যারোনেট (৮ ডিসেম্বর ১৮৫৭ - ২২ জানুয়ারী ১৯৩৬) ছিলেন একজন ব্রিটিশ রক্ষণশীল রাজনীতিবিদ।

জীবনী[সম্পাদনা]

তিনি হার্বার্ট জেমস হোয়াইটলি নামে জন্মগ্রহণ করেছিলেন এবং ল্যাঙ্কাশায়ারের ব্ল্যাকবার্নের জর্জ হোয়াইটলির ছোট ছেলে ছিলেন। তার বড় ভাই জর্জ ছিলেন একজন বিশিষ্ট রক্ষণশীল, পরবর্তীতে উদারপন্থী রাজনীতিবিদ এবং পরে তাকে ব্যারন মার্চামলে তৈরি করা হয়। হারবার্ট অবশ্য রাজনীতিতে রক্ষণশীল ছিলেন। তিনি ব্ল্যাকবার্ন টাউন কাউন্সিলের সদস্য হন এবং ১৮৯২ সালে বরোর মেয়র হন।

১৮৯৫ সালে তিনি ল্যাঙ্কাশায়ারের ডারওয়েনের উইলিয়াম ব্যালে হান্টিংটনের বড় মেয়ে ফ্লোরেন্স কেট হান্টিংটনকে বিয়ে করেন। তাদের দুই ছেলে ছিল।

১৮৯৫ সালে তিনি অ্যাশটন-আন্ডার-লাইনের সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হন এবং ১৯০৬ সালে লিবারেল ল্যান্ডস্লাইড নির্বাচনে পরাজিত না হওয়া পর্যন্ত এগারো বছর ধরে আসনটি অধিষ্ঠিত করেন।

হোয়াইটলি ওরচেস্টারের কাছে থর্নগ্রোভে চলে আসেন এবং ১৯১৩ সালে কাউন্টির হাই শেরিফ ছিলেন। ১৯১৬ সালে তিনি ড্রয়েটউইচের উপনির্বাচনে দ্য কমন্সে ফিরে আসেন।

১৯১৮ সালের মার্চ মাসে হোয়াইটলিকে একটি রাজকীয় লাইসেন্স দেওয়া হয়েছিল যা তাকে তার প্রয়াত শ্বশুরের উপাধি এবং অস্ত্রের কোট যোগ করার অনুমতি দেয়। একই মাসে তাকে একটি ব্যারোনেট তৈরি করা হয়েছিল, "উরচেস্টার কাউন্টির গ্রিমলির "। জনপ্রতিনিধিত্ব আইন ১৯১৮ দ্বারা ড্রয়েটউইচ নির্বাচনী এলাকা বিলুপ্ত করা হয় এবং হান্টিংটন হোয়াইটলি সংসদ থেকে অবসর গ্রহণ করেন।

তিনি ১৯৩৬ সালের জানুয়ারিতে তার ওরচেস্টারশায়ারের বাড়িতে ৭৮ বছর বয়সে মারা যান।

তিনি মডেল রোজি হান্টিংটন-হোয়াইটলির প্রপিতামহ।[১] তার নাতি, হার্বার্ট অলিভার ("পিটার") হান্টিংটন-হোয়াইটলি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইয়ান ফ্লেমিংয়ের বিখ্যাত ৩০ অ্যাসল্ট ইউনিটের একজন অধিনায়ক ছিলেন। শেষোক্তের দাদা ছিলেন প্রধানমন্ত্রী স্ট্যানলি বাল্ডউইন, [২] যার মা লুইসা ( নি ম্যাকডোনাল্ড) ছিলেন কবি রুডইয়ার্ড কিপলিং -এর খালা এবং চিত্রশিল্পী স্যার এডওয়ার্ড বার্ন-জোনস এবং স্যার এডওয়ার্ড পয়ন্টারের ভগ্নিপতি।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Burke's Peerage 1999 edition p. 1479
  2. Nicholas Rankin (2011) Ian Fleming's Commandos: The Story of 30 Assault Unit in WWII, pp 11-12. After taking part in the D-Day landings, Peter Huntingdon-Whiteley was killed at Le Havre in 1944, aged 24. As noted by Rankin (footnote to p11), he was the great-great uncle of Rosie Huntington-Whiteley.
  3. Judith Flanders (2001) A Circle of Sisters
  • Leigh Rayment's Historical List of MPs
  • Obituary: Sir H. J. Huntington Whiteley, The Times, 23 January 1936, p. 12

বহিঃসংযোগ[সম্পাদনা]