ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এম ভিউ আইপিটিভি ডিভাইস

ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন (আইপিটিভি) হল ইন্টারনেট প্রোটোকল (আইপি) নেটওয়ার্কের মাধ্যমে টেলিভিশন সামগ্রী সরবরাহ করা। এটি প্রথাগত টেরেস্ট্রিয়াল, স্যাটেলাইট এবং কেবল টেলিভিশন ফরম্যাটের মাধ্যমে বিতরণের বিপরীতে। ডাউনলোড করা মিডিয়ার বিপরীতে, আইপিটিভি উৎস মিডিয়াকে ক্রমাগত স্ট্রিম করার ক্ষমতা প্রদান করে। ফলস্বরূপ, একজন ক্লায়েন্ট মিডিয়া প্লেয়ারে প্রায় অবিলম্বে বিষয়বস্তু (যেমন একটি টিভি চ্যানেল) প্লে করা শুরু করতে পারে। এটি স্ট্রিমিং মিডিয়া নামে পরিচিত।

যদিও আইপিটিভি ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে তা ইন্টারনেট থেকে স্ট্রিম করা টেলিভিশনের মধ্যে সীমাবদ্ধ নয় (ইন্টারনেট টেলিভিশন)। আইপিটিভি ব্যাপকভাবে গ্রাহক-ভিত্তিক টেলিযোগাযোগ নেটওয়ার্কগুলিতে সেট-টপ বক্স বা অন্যান্য গ্রাহক-প্রাঙ্গণ সরঞ্জামের মাধ্যমে শেষ-ব্যবহারকারীর প্রাঙ্গনে উচ্চ-গতির প্রবেশাধিকার চ্যানেল সহ মোতায়েন করা হয়। আইপিটিভি কর্পোরেট এবং প্রাইভেট নেটওয়ার্কগুলির আশেপাশে মিডিয়া বিতরণের জন্যও ব্যবহৃত হয়। টেলিযোগাযোগ অঙ্গনে আইপিটিভি তার চলমান প্রমিতকরণ প্রক্রিয়ার জন্য উল্লেখযোগ্য (যেমন, ইউরোপীয় টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট)।

আইপিটিভি পরিষেবাগুলি সরাসরি টেলিভিশন এবং সরাসরি মিডিয়াতে শ্রেণীবদ্ধ করা যেতে পারে, সম্পর্কিত মিথস্ক্রিয়তা সহ বা ছাড়াই; মিডিয়ার টাইম শিফটিং, যেমন, ক্যাচ-আপ টিভি (একটি টিভি অনুষ্ঠান পুনঃ প্রচার করে যা ঘন্টা বা দিন আগে সম্প্রচার করা হয়েছিল), স্টার্ট-ওভার টিভি (বর্তমান টিভি অনুষ্ঠানটি শুরু থেকে রিপ্লে করে); এবং ভিডিও অন ডিমান্ড (ভিওডি) যার মধ্যে একটি মিডিয়া ক্যাটালগের আইটেম ব্রাউজ করা এবং দেখা জড়িত।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়া[সম্পাদনা]