অনুশা (অভিনেত্রী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অনুশা জনপ্রিয় একজন ভারতীয় অভিনেত্রী। তিনি মুলত দক্ষিন ভারতীয় সিনেমায় কাজ করেছেন। ১৩ বছর বয়সে তিনি তার অভিনয় জীবন শুরু করেন। তিনি ১৯৯০ থেকে ২০০ এর দশকের বিস্তৃত সময়কালের অবধিতে মালায়ালাম, তেলেগু এবং কন্নড় চলচ্চিত্রের একজন বিশিষ্ট প্রধান অভিনেত্রী ছিলেন। তিনি তেলেগু টিভি ধারাবাহিকেও অভিনয় করেছেন। তিনি জনপ্রিয় তামিল অভিনেত্রী কে আর সাবিত্রীর কন্যা এবং জনপ্রিয় অভিনেত্রী কে আর বিজয়া তার মাসি।[১] তিনি চেন্নাইতে তার পরিবারের সাথে বসবাস করেন। প্রথম জীবনে তিনি রাজ্য স্তরের একজন বাস্কেটবল খেলোয়াড় ছিলেন। এইজন্য তিনি অভিনেত্রীদের মধ্যে লম্বা ছিলেন।[তথ্যসূত্র প্রয়োজন] ২০০৭ সালের জুন মাসে অনুশা সর্বা‌নন -এর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

অভিনয় জীবন[সম্পাদনা]

১৩ বছর বয়সে অনুশা অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ থেকে ২০০২ এই দীর্ঘ অব্ধিতে তিনি তামিল, তেলেগু, কন্নড় ও মালয়ালম চলচিত্রের বিভিন্ন সিনেমায় অভিনয় করেছেন। ১৯৯২ সালে তার প্রথম জনপ্রিয় ছবি হল তেলেগু চলচিত্র মহায়গ্নম্‌। সেই বছর তার অভিনীত ধরু পেল্লালু মুদুলা পুলিশ (তেলেগু), নবতরে(কন্নড়), এগ্রিমেন্ট(তেলেগু), ফার্স্ট বেল(মালয়ালম), গোলমাল গোভিন্দম্(তেলেগু), থাংগারাসু(তামিল), কিঝাকু বেদি(তামিল) এবং ওয়েল্কাম টু কোদাইকানাল(মালয়ালম) ছবি মুক্তি পায়। ১৯৯৩ থেকে ১৯৯৫ এর সময়কালে তিনি বেশিরভাগ মালয়ালম ছবি যেমন, ডলার, বিষ্ণু, পদবী, থোজার পান্দিয়ান ইত্যাদি ও কিছু তামিল ও তেলেগু ছবি যেমন, কুরুথিপুনাল(তামিল) এবং দ্রোহী(তেলেগু) -তে অভিনয় করেছেন।

তার অভিনীত আরও কয়েকটি জনপ্রিয় সিনেমা হল নট্রুপা পাত্তু(১৯৯৬), পঞ্চায়ত(১৯৯৬), শোভনম(১৯৯৭), আদ্রা সাকা আদ্রা সাকা(১৯৯৭), সুর্যোদম(১৯৯৯), মাফিয়া(২০০১), চিরঞ্জীবী(২০০২) ইত্যাদি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Profile of Malayalam Actor Anusha"। ২০১৪-১০-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-১১-২০