মেয়র-পরিষদ সরকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মেয়র-পরিষদ সরকার ব্যবস্থা হল স্থানীয় সরকারের সংগঠনের একটি ব্যবস্থা যেখানে একজন নির্বাহী মেয়র থাকে যিনি সরাসরি ভোটারদের দ্বারা নির্বাচিত হন এবং একটি পৃথকভাবে নির্বাচিত আইনসভা সিটি পরিষদ থাকে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সরকারের দুটি সবচেয়ে সাধারণ রূপের মধ্যে একটি এবং এটি ব্রাজিল,[১] কানাডা, ইতালি, ইসরায়েল, নিউজিল্যান্ড এবং তুরস্কেও ব্যবহৃত হয়।

আইনসভা এবং নির্বাহী শাখার মধ্যে সম্পর্কের উপর নির্ভর করে বৈকল্পিকটিকে দুটি প্রধান বৈচিত্রে বিভক্ত করা যেতে পারে, দফতরের ক্ষমতার উপর ভিত্তি করে দুর্বল-মেয়র সরকার বা শক্তিশালী-মেয়র সরকার বৈচিত্র্যপূর্ণ হয়ে উঠছে। এই রূপগুলি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের আধুনিক প্রতিনিধি পৌর সরকারে ব্যবহৃত হয়, তবে কিছু অন্যান্য দেশেও ব্যবহৃত হয়।[২]

দুর্বল-মেয়র সরকার গঠন[সম্পাদনা]

একটি দুর্বল-মেয়র ব্যবস্থায়, কাউন্সিলের বাইরে মেয়রের কোনো আনুষ্ঠানিক কর্তৃত্ব নেই; মেয়র সরাসরি কর্মকর্তাদের নিয়োগ বা অপসারণ করতে পারেন না এবং পরিষদের ভোটের উপর ভেটো ক্ষমতার অভাব রয়েছে।[৩] যেমন, মেয়রের প্রভাব শুধুমাত্র ব্যক্তিত্বের উপর ভিত্তি করে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য।

সরকারের দুর্বল-মেয়র ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যেতে পারে, বেশিরভাগই ছোট শহরগুলিতে যা বেশিরভাগ পৌরসভায় ব্যবহৃত আরও জনপ্রিয় পরিষদ-ব্যবস্থাপক ব্যবহার করে না যা বৃহত্তর বা বড় শহর হিসাবে বিবেচিত হয় না এবং প্রায়শই ছোট পৌরসভাগুলিতে খুব কম বা কোনও পূর্ণ-সময়ের পৌর কর্মচারী থাকে না। বিপরীতভাবে, কানাডায় দুর্বল মেয়র ব্যবস্থা এমনকি বড় শহরগুলোতেও জনপ্রিয়।[তথ্যসূত্র প্রয়োজন]

শক্তিশালী-মেয়র সরকার গঠন[সম্পাদনা]

মেয়র-পরিষদ সরকারের শক্তিশালী-মেয়র রূপ সাধারণত নির্বাহী শাখার প্রধান হিসাবে ভোটারদের দ্বারা নির্বাচিত একজন মেয়র এবং আইনসভা শাখা হিসাবে একটি এককক্ষ বিশিষ্ট পরিষদ নিয়ে গঠিত।

শক্তিশালী-মেয়র রূপে, নির্বাচিত মেয়রকে প্রায় সম্পূর্ণ প্রশাসনিক কর্তৃত্ব দেওয়া হয় এবং পরিষদের অনুমোদন বা জনসাধারণের ইনপুট ছাড়াই বিভাগীয় প্রধানদের নিয়োগ ও বরখাস্ত করার ক্ষমতা সহ একটি স্পষ্ট, বিস্তৃত রাজনৈতিক স্বাধীনতা দেওয়া হয়। এই ব্যবস্থায়, শক্তিশালী-মেয়র শহরের বাজেট প্রস্তুত ও পরিচালনা করেন, যদিও সেই বাজেট প্রায়ই পরিষদ দ্বারা অনুমোদিত হতে হবে। এই রূপের অপব্যবহারের ফলে[ উদাহরণ প্রয়োজন ] স্থানীয় সরকারের পরিষদ-ব্যবস্থাপক রূপের বিকাশ ঘটে এবং এটি সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে গ্রহণ করা হয়।

কিছু শক্তিশালী-মেয়র সরকারে, মেয়র একজন প্রধান প্রশাসনিক কর্মকর্তা নিয়োগ করবেন যিনি বিভাগীয় প্রধানদের তত্ত্বাবধান, বাজেট প্রস্তুত এবং বিভাগগুলির সমন্বয় করবেন। এই কর্মকর্তাকে কখনও কখনও শহর ব্যবস্থাপক বলা হয়। শহর ব্যবস্থাপক শব্দটি পৌর সরকারের পরিষদ-ব্যবস্থাপক রূপে ব্যবহৃত হলেও, শক্তিশালী-মেয়র বৈকল্পিকের ব্যবস্থাপক শুধুমাত্র মেয়রের কাছে দায়বদ্ধ।

বেশিরভাগ বড় আমেরিকান শহরগুলি মেয়র-পরিষদ ব্যবস্থার শক্তিশালী-মেয়র রূপ ব্যবহার করে, যেখানে মাঝারি আকারের এবং ছোট আমেরিকান শহরগুলি পরিষদ-ব্যবস্থাপক ব্যবস্থা ব্যবহার করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. According to the Chapter IV of Brazilian Constitution of 1988.
  2. "Mayor-council government" 
  3. Saffell, Dave C.; Harry Basehart (২০০৯)। State and Local Government: Politics and Public Policies. (9th সংস্করণ)। McGraw Hill। পৃষ্ঠা 237। আইএসবিএন 978-0-07-352632-4 

আরও দেখুন[সম্পাদনা]

  • শহর কমিশন সরকার
  • পরিষদ-ব্যবস্থাপক সরকার
  • ইংল্যান্ডে কার্যনির্বাহী ব্যবস্থা