গোপন আলোকচিত্রগ্রহণযন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
8 মিমি × 8 মিমি লেন্স (বিল্ট-ইন ইমেজ সেন্সর সহ) মিনি ক্যামকর্ডারের জন্য ব্যবহৃত

একটি গোপন ক্যামেরা বা স্পাই ক্যামেরা হল একটি স্থির বা ভিডিও ক্যামেরা যা মানুষকে তাদের অজান্তেই রেকর্ড করতে ব্যবহৃত হয়। "লুকানো ক্যামেরা" শব্দটি সাধারণত টিভি শোতে ব্যবহৃত হয়, কখনও কখনও যখন বিষয়গুলি অজ্ঞাত থাকে যে সেগুলি রেকর্ড করা হচ্ছে এবং সাধারণত তাদের জ্ঞান এবং সম্মতির অভাব থাকে৷ "স্পাই ক্যামেরা" শব্দটি সাধারণত ব্যবহৃত হয় যখন বিষয়টি ক্যামেরার অস্তিত্ব সম্পর্কে সচেতন হলে রেকর্ড করা নিয়ে আপত্তি করবে। বিপরীতে, "নিরাপত্তা ক্যামেরা" বলতে এমন ক্যামেরাগুলিকে বোঝায় যেগুলি দৃশ্যমান এবং/অথবা তাদের উপস্থিতির একটি সতর্কতা বিজ্ঞপ্তির সাথে থাকে।

ক্যামেরাটি "লুকানো" হতে পারে কারণ এটি চিত্রিত করা বিষয়ের কাছে দৃশ্যমান নয়, বা অন্য বস্তুর ছদ্মবেশে। এই ধরনের ক্যামেরা বিষয়ের কাছে দৃশ্যমান নাও হতে পারে, উদাহরণস্বরূপ, এটি একটি দীর্ঘ-ফোকাস লেন্সের সাথে লাগানো এবং বিষয়ের দৃশ্যের বাইরে অবস্থিত, অথবা বলুন, একটি দ্বিমুখী আয়নার পিছনে অবস্থিত। লুকানো ক্যামেরা সাধারণত ব্যবহৃত জিনিসপত্রে সাথে লাগানো যেতে পারে যেমন টেলিভিশন সেট, স্মোক ডিটেক্টর, অ্যালার্ম ঘড়ি, মোশন ডিটেক্টর, কালি কলমের ক্যাপ, গাছপালা এবং মোবাইল ফোন। গোপন ক্যামেরা পরিবারের নজরদারি ডিভাইসের জন্য ব্যবহার করা যেতে পারে এবং গুপ্তচরবৃত্তি হিসাবে বাণিজ্যিকভাবে বা শিল্পে ব্যবহার করা যেতে পারে। ভিডিও রেকর্ডিং ডিভাইসের বিস্তার এবং কম খরচের কারণে বৈধ নজরদারি প্রয়োজন, সেইসাথে বিনোদন এবং অন্যান্য উদ্দেশ্যে গোপন ক্যামেরার ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

লুকানো ক্যামেরার ব্যবহার ব্যক্তিগত গোপনীয়তার সমস্যাগুলিকে উত্থাপন করে এবং ব্যবহার করার এখতিয়ারের উপর নির্ভর করে বিবেচনা করার জন্য আইনি দিক থাকতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]