মোহাম্মদ মুসা শফিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ মুসা শফিক
محمد موسی شفيق
আফগানিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী
কাজের মেয়াদ
১২ ডিসেম্বর, ১৯৭২ – ১৭ জুলাই, ১৯৭৩
সার্বভৌম শাসকমোহাম্মদ জহির শাহ
পূর্বসূরীআব্দুল জহির
উত্তরসূরীনূর মোহাম্মদ তারেকী
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯৩২
কামা জেলা, নানগারহর প্রদেশ, আফগানিস্তান
মৃত্যু১৯৭৯
কাবুল, আফগানিস্তান
জাতীয়তাআফগানিস্তান
রাজনৈতিক দলইন্ডিপেন্ডেন্ট
পিতামাওলানা মোহাম্মদ ইব্রাহীম কামভী
প্রাক্তন শিক্ষার্থীআল-আজহার বিশ্ববিদ্যালয়, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়
পেশারাজনীতিবিদ, কবি

মোহাম্মদ মুসা শফিক (১৯৩২ – ১৯৭৯) আফগানিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ছিলেন একজন আফগান রাজনীতিবিদ ও কবি।১৯৭১ সালে তিনি সালে পররাষ্ট্রমন্ত্রী এবং ১৯৭২ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী হন। ১৭ জুলাই, ১৯৭৩ -এ মোহাম্মদ জহির শাহ ক্ষমতাচ্যুত হলে তিনি উভয় পদই হারান। তিনি মোহাম্মদ দাউদ খানের শাসনামল কালে ছিলেন। কিন্তু ১৯৭৮ সালে কমিউনিস্ট অভ্যুত্থানের পরে গ্রেপ্তার হন এবং ১৯৭৯ সালে অন্যান্য অনেক কমিউনিস্ট-বিরোধী রাজনীতিবিদদের সাথে তার মৃত্যুদন্ড কার্যকর করা হয়।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

মোহাম্মদ মুসা শফিক ১৯৩২ সালে আফগানিস্তানের নানগারহর প্রদেশের কামা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি বিশিষ্ট আফগান রাজনীতিবিদ, বেসামরিক কর্মচারী এবং ধর্মীয় নেতা মাওলানা মোহাম্মদ ইব্রাহিম কামাভির পুত্র।

শিক্ষা[সম্পাদনা]

মোহাম্মদ মুসা শফিক কাবুল আরবি ধর্মীয় উচ্চ বিদ্যালয় থেকে স্নাতক হন। তিনি মিশরের আল-আজহার ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং এরপর তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে অতিরিক্ত স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। [১]

প্রধানমন্ত্রী[সম্পাদনা]

প্রধানমন্ত্রী হিসেবে শফিক আফগানিস্তানের রক্ষণশীল সমাজের সংস্কারকে সমর্থন করেছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠ সম্পর্কও চেয়েছিলেন এবং আফিম চাষ ও চোরাচালান বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাছাড়া ইরানের সঙ্গে তৎকালীন চলমান পানি বিরোধ কূটনৈতিক শর্তে সমাধানের দায়িত্বও ছিল তার। [২] শফিক সাত মাস প্রধানমন্ত্রী ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Biography of Mohammad Musa Shafiq, TasvirAfghanistan.com. Retrieved 20 June 2012.
  2. Anderson, Jack (2 March 1973) "The Afghanistan Connection" The Syracuse Post-Standard (Syracuse, New York) page 5, column 3