ভগাঙ্কুর উত্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভগাঙ্কুর উত্থান বা ক্লিটোরাল ইরেকশন একটি শারীরবৃত্তীয় ঘটনা যেখানে ভগাঙ্কুরটি সাধারণ অবস্থার চাইতে বড় এবং দৃঢ় হয়ে ওঠে।

ভগাঙ্কুর উত্থান মনস্তাত্ত্বিক, স্নায়বিক, ভাস্কুলার এন্ডোক্রাইন কারণগুলোর একটি জটিল মিথস্ক্রিয়ার ফলাফল, এবং সাধারণত (তবে একমাত্র নয়) যৌন উত্তেজনার সাথে যুক্ত।

শারীরতত্ত্ব[সম্পাদনা]

ভগাঙ্কুর হল নারীদের ক্ষেত্রে পুরুষদের শিশ্নের সমতুল্য।[তথ্যসূত্র প্রয়োজন]

ভগাঙ্কুরের দৃশ্যমান অংশ গ্লান্স ক্লিটোরিডিস আকারে কয়েক মিলিমিটার থেকে এক সেন্টিমিটার পর্যন্ত পরিবর্তিত হয় এবং মূত্রনালীর মুখের উপরে লেবিয়া মাইনরার সামনের সংযোগস্থলে অবস্থিত। এটি ক্লিটোরাল হুড দ্বারা আবৃত।

যে কোনও ধরনের গতি বা নড়াচড়া এই অঙ্গে রক্ত প্রবাহ বৃদ্ধি করতে পারে এবং এর ফলে রসঃক্ষরণ বৃদ্ধি পায় যা যোনিকে তৈলাক্ত করে তুলে। ভগাঙ্কুরকে উদ্দীপিত করার অনেক উপায় রয়েছে।

ভগাঙ্কুর উত্থান ঘটে যখন কর্পোরা ক্যাভারনোসা নামের দুটি সম্প্রসারণযোগ্য ইরেক্টাইল কাঠামো রক্তে আবদ্ধ হয়। এটি যৌন উত্তেজনা সহ বিভিন্ন শারীরবৃত্তীয় উদ্দীপনার ফলে হতে পারে। যৌন উত্তেজনার সময়, ভগাঙ্কুরে ধমনীয় রক্ত প্রবাহ বৃদ্ধি পায়, এবং ভগাঙ্কুরের মধ্যে ট্র্যাবেকুলার মসৃণ পেশী রক্তকে ইরেক্টাইল টিস্যুগুলিকে আবদ্ধ করার অনুমতি দেয়।

যৌন উত্তেজনার সময়, ভগাঙ্কুরে ধমনীয় রক্তপ্রবাহ বৃদ্ধি পায়, এবং ভগাঙ্কুরের মধ্যে ধমনীগুলি ইরেক্টাইল টিস্যু সরবরাহ করার জন্য আরও শাখাবিস্তার করে। ইরেক্টাইল টিস্যুর ট্র্যাবেকুলার মসৃণ পেশীগুলি ভাস্কুলার স্পেসগুলি পূরণ করার জন্য ক্রমবর্ধমান রক্তপ্রবাহকে শিথিল করে, ইরেক্টাইল টিস্যুগুলি প্রসারিত করে যতক্ষণ না তারা পুরোপুরি রক্তে আবদ্ধ হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bono, Christopher M.; Lin, Vernon W. (মে ১৪, ২০১৪)। Spinal Cord Medicine: Principles and Practice (2nd সংস্করণ)। Demos Medical Publishing। পৃষ্ঠা 1176। আইএসবিএন 9781935281771। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০১৫