ব্যানবেরি শিশু যৌন নির্যাতনের চক্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যানবেরি শিশু যৌন নির্যাতনের চক্র হলো ছয়জন পুরুষের একটি দল যারা অক্সফোর্ডশায়ারের ইংরেজ শহর ব্যানবেরিতে কম বয়সী মেয়েদের সাথে গুরুতর যৌন অপরাধ করেছিল। ২০১৫ সালের মার্চ মাসে জানা যায় যে, তারা ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এক শিশুর সাথে ধর্ষণ এবং যৌনকাজ করার অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছিল। ব্যানবেরিতে পুলিশ অপারেশন বুলফিন্চের তথ্য পেয়েছিল যে, তারা অক্সফোর্ডের কাছাকাছি স্থানে যৌন নির্যাতনের সিদ্ধান্ত নিয়েছিল।

অপরাধ[সম্পাদনা]

এই চক্র সোশ্যাল মিডিয়া ব্যবহার করে দুর্বল মেয়েদের টার্গেট করে পার্টির আয়োজন করে বিভিন্ন এলাকা থেকে মেয়েদের নিয়ে আসে। পুরুষরা তাদের বিভিন্ন ধরনের উপহার দেয় এবং মেয়েদের সাথে লোক দেখানো স্নেহপূর্ণ ব্যবহার করে যাতে অপমানজনক যৌন সম্পর্ক শুরু করার আগে তাদের বিশ্বাস অর্জন হয়। গাড়িতে, জঙ্গলে এবং পুরুষদের ব্যক্তিগত বাড়িতে এ যৌন অপরাধ সংঘটিত হয়েছিল। তেরো থেকে পনেরো বছর বয়সী সাতজন ভুক্তভোগীর অভিযোগ প্রসিকিউশন মামলায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। তাদের অপরাধ ছিল ধর্ষণ করা, একজন শিশুর সাথে যৌন মিলন করা এবং যৌন মিলনে লিপ্ত করা।[১] যা শিশু নির্যাতনের সামিল।

সদস্যরা[সম্পাদনা]

ছয়জনের নাম ছিল:

নাম বয়স অভিযোগ
আহমেদ হাসান-সুলে ২১ এক শিশুর সাথে ১৩টি যৌন মিলন করা এবং অনুপ্রবেশের মাধ্যমে এক হামলার জন্য দোষী সাব্যস্ত[১]
মোহাম্মদ সালেহ ২২ এক শিশুর সাথে যৌন মিলনের সাথে দুইটি অপরাধের জন্য দোষী সাব্যস্ত[১]
বলেন সালেহ ২০ এক শিশুর সাথে যৌন মিলনের জন্য দোষী সাব্যস্ত[১]
কাগিসো মানসে ২১ এক শিশুর সাথে যৌন মিলনের অপরাধে দুটি শাস্তি, একটি যৌন মিলন এবং একটি যৌন নির্যাতন[১]
তাকুদজোয়া হোভা ২১ ধর্ষণের শাস্তি, এক শিশুর সাথে যৌন মিলন, শিশুকে যৌন মিলনে লিপ্ত করা বা প্ররোচিত করার অপরাধের জন্য দুইটি দোষী সাব্যস্ত[১]
জেডসল্ট এসঝালটনি ১৮ ধর্ষণের একটি অভিযোগে দোষী সাব্যস্ত

উল্লেখিত অপরাধির মধ্যে এক ব্যক্তি আদালতে সমস্ত অভিযোগ থেকে খালাস পেয়েছিলেন। ২০১৭ সালের মার্চ মাসে তরুণীদের ধর্ষণের অভিযোগে আরও বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছিল।

ব্যানবারি এবং সংসদে প্রতিক্রিয়া[সম্পাদনা]

ব্যানবেরি পুলিশের গোয়েন্দা পরিদর্শক স্টিভ রাফিল্ড বলেছিলেন, “অপরাধীরা যৌন সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে দুর্বল তরুণদের বিশ্বাসের অপব্যবহার করেছে"। তিনি এই অপরাধগুলিকে "ভয়াবহ" অপরাধ হিসেবে বর্ণনা করেছেন যা "ভুক্তভোগীদের জীবনে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে।" তিনি অপরাধীদের দোষী সাব্যস্ত না করার জন্য এবং ভুক্তভোগীদের "আদালতে সাক্ষ্য দিয়ে তাদের অভিজ্ঞতা পুনরুদ্ধার করতে বাধ্য করার জন্য" নিন্দা জানান। তিনি সাক্ষ্য প্রদানে যে সাহস দেখিয়েছিলেন তার জন্য ভুক্তভোগীদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেছিলেন। সে অভিযুক্তদের দৃঢ় প্রত্যয় নিশ্চিত করতে সাহায্য করেছিল। ব্যানবেরির সাংসদ স্যার টনি বাল্ড্রি বিচারের সময় পুলিশের ব্যবহৃত কৌশলে বিরক্ত হয়েছিলেন। তিনি ভুক্তভোগীদে প্রতি উদ্বেগ প্রকাশ করে লর্ড চ্যান্সেলরকে চিঠি লিখে বলেছিলেন যে, তারা মিথ্যা পথের আশ্রয় নিয়েছিল। কারণ "একটি স্ল্যাগের চেয়ে ভিকটিম হওয়া ভাল।"প্রতিরক্ষা আইনজীবী অভিযোগ করেছেন যে মামলাটি পুলিশ "তৈরি" করেছে এবং "সমাজকর্মীদের দ্বারা ভুক্তভোগীদের মস্তিষ্ক ধুয়ে ফেলা হয়েছে"।

আরও দেখুন[সম্পাদনা]

  • দল দ্বারা সংঘটিত যৌন নির্যাতনের তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Banbury 'social media party' sex abuse gang jailed"BBC News। ১৭ এপ্রিল ২০১৫।