দুর্গ (প্রতিরক্ষামূলক ব্যবস্থা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
A castle high on a rocky peninsula above a plain. It is dominated by a tall rectangular tower rising above a main building with steep slate roof. The walls are pink, and covered with a sculptural pattern. There is a variety of turrets and details.
দ্বাদশ শতাব্দীর প্রথম দিকের, সেগোভিয়ার আলকাজার ইউরোপের সবচেয়ে স্বতন্ত্র দুর্গগুলির মধ্যে একটি।
A castle of square plan surrounded by a water-filled moat. It has round corner towers and a forbidding appearance.
১৩৮৫ সালে নির্মিত ইংল্যান্ডের ইস্ট সাসেক্সের বোডিয়াম ক্যাসেল একটি জলভরা খাদ দ্বারা পরিবেষ্টিত।

দুর্গ হল মধ্যযুগে প্রধানত অভিজাত বা রাজকীয় এবং সামরিক আদেশ দ্বারা নির্মিত এক ধরনের সুরক্ষিত স্থাপনা। পণ্ডিতরা দুর্গ শব্দটির পরিধি নিয়ে বিতর্ক করলেও সাধারণভাবে এটিকে সামন্ত বা সম্ভ্রান্ত ব্যক্তিদের ব্যক্তিগত সুরক্ষিত বাসস্থান বলে মনে করেন। এটি প্রাসাদ থেকে স্বতন্ত্র, কারণ প্রাসাদ সুরক্ষিত নয়। দুর্গ সবসময় রাজবংশের বা অভিজাতদের বাসস্থান ছিল না; অভিজাতদের জন্য প্রাচীরঘেরা বাড়ীই ছিল নিরাপদ আবাস। দুর্গে প্রতিরক্ষা ব্যবস্থা থাকে - যদিও প্রাসাদ ও দুর্গের নির্মাণের মধ্যে অনেক মিল রয়েছে। শব্দটির ব্যবহার সময়ের সাথে সাথে বিভিন্ন হয়েছে এবং কখনো পাহাড়ি দুর্গ এবং দেশের বাড়ির মতো বৈচিত্র্যময় কাঠামোগুলিতে ব্যবহার করা হয়েছে। প্রায় ৯০০ বছর ধরে যে দুর্গ নির্মিত হয়েছিল, তারা বিভিন্ন বৈশিষ্ট্যসহ অনেক রূপ গ্রহণ করেছিল, যেমন পর্দার দেয়াল, তীরকাটা এবং পোর্টকুলিস, কিছু সাধারণ ছিল।

ইউরোপীয় শৈলীদুর্গ নবম ও দশম শতাব্দীতে উদ্ভূত হয়, ক্যারোলিংজিয়ান সাম্রাজ্যের পতনের ফলে এর অঞ্চল পৃথক প্রভু এবং রাজকুমারদের মধ্যে বিভক্ত হয়। এই অভিজাতরা তাদের চারপাশের অঞ্চলটি নিয়ন্ত্রণ করার জন্য দুর্গ তৈরি করেছিল এবং দুর্গগুলি আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক উভয় কাঠামো ছিল; তারা একটি ঘাঁটি হিসাবে গড়ে তুলেছিল, যেখান থেকে অভিযান শুরু করার পাশাপাশি শত্রুদের কাছ থেকে সুরক্ষা দেওয়া যেতে পারে। যদিও তাদের সামরিক উত্স প্রায়শই দুর্গ গবেষণায় জোর দেওয়া হয়, কাঠামোগুলি প্রশাসনের কেন্দ্র এবং ক্ষমতার প্রতীক হিসাবেও কাজ করে। স্থানীয় জনগণ এবং গুরুত্বপূর্ণ ভ্রমণ পথনিয়ন্ত্রণের জন্য শহুরে দুর্গ ব্যবহার করা হত, এবং গ্রামীণ দুর্গগুলি প্রায়শই এমন বৈশিষ্ট্যগুলির কাছাকাছি অবস্থিত ছিল যা সম্প্রদায়ের জীবনের অবিচ্ছেদ্য অংশ ছিল, যেমন মিল, উর্বর জমি বা জলের উৎস।

উত্তর ইউরোপীয় দুর্গ মূলত মাটি এবং কাঠ থেকে নির্মিত হয়েছিল, কিন্তু তাদের প্রতিরক্ষা পরে পাথর দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। প্রারম্ভিক দুর্গগুলি প্রায়শই প্রাকৃতিক প্রতিরক্ষাকে কাজে লাগানো হয়, টাওয়ার এবং তীরচিহ্নের মতো বৈশিষ্ট্যগুলির অভাব এবং কেন্দ্রীয় রক্ষণাবেক্ষণের উপর নির্ভর করে। দ্বাদশ শতাব্দীর শেষের দিকে এবং ত্রয়োদশ শতাব্দীর শুরুতে দুর্গ প্রতিরক্ষার জন্য বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির উদ্ভূত হয়। এর ফলে টাওয়ারের বিস্তার ঘটে, পাশাপাশি গোলা-বারুদের উপর জোর দেওয়া হয়। অনেক নতুন দুর্গ বহুভুজ ছিল বা সমকেন্দ্রিক প্রতিরক্ষার উপর নির্ভর করেছিল - একে অপরের মধ্যে প্রতিরক্ষার বেশ কয়েকটি পর্যায় যা দুর্গের সমরাস্ত্র সমৃদ্ধ করার জন্য একই সাথে কাজ করতে পারে। প্রতিরক্ষার এই পরিবর্তনগুলি ক্রুসেড থেকে দুর্গ প্রযুক্তির মিশ্রণ, যেমন সমকেন্দ্রিক দুর্গ, এবং রোমান দুর্গের মতো পূর্ববর্তী প্রতিরক্ষা থেকে অনুপ্রেরণাকে দায়ী করা হয়েছে। দুর্গ স্থাপত্যের সমস্ত উপাদান সামরিক প্রকৃতির ছিল না, যাতে খাদের মতো কৌশল তাদের প্রতিরক্ষার মূল উদ্দেশ্য থেকে ক্ষমতার প্রতীকে বিবর্তিত হয়। কিছু বিশাল দুর্গের দীর্ঘ ঘুরপথ ছিল যা তাদের ল্যান্ডস্কেপকে প্রভাবিত এবং আধিপত্য বিস্তার করার উদ্দেশ্যে ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]