মানুষের প্রতিভা বা শক্তিশালী দিককে কাজে লাগানোর নীতিমূলক রূপক কাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রতিভাগুলোর দৃষ্টান্ত, একটি ১৭১২ কাঠের ওপর চিত্রিত। অলস চাকরটি তার সমাহিত প্রতিভার সন্ধান করে, যখন আরও দুটি চাকর তাদের উপার্জন তাদের মালিকের কাছে উপস্থাপন করে।

মানুষের প্রতিভা বা শক্তিশালী দিককে কাজে লাগানোর নীতিমূলক রূপক কাহিনী (একে মিনাসের নীতিমূলক রূপক কাহিনীও বলা হয়)। মিনাস হচ্ছে যীশুর ঘটনার সাথে জড়িত ব্যক্তি। এটা নিউ টেস্টামেন্টের দুটি সিনোপটিক, ক্যানোনিকাল গসপেলগুলোতে উল্লিখিত হয়েছে:

যদিও এই দৃষ্টান্তগুলির প্রত্যেকটির মূল থিমটি মূলত একই, তবুও ম্যাথিউসের সুসমাচারে এবং লূকের ইঞ্জিলের মধ্যে নীতিগর্ভ রূপকগুলির মধ্যে পার্থক্যগুলি ইঙ্গিত দেয় যে নীতিগর্ভ রূপগুলি একই উত্স থেকে উদ্ভূত নয়। [১] ম্যাথুতে, শুরুর শব্দগুলি দশটি ভার্জিনের পূর্ববর্তী নীতিগর্ভ রূপক দৃষ্টান্তকে যুক্ত করেছে, যা স্বর্গরাজ্যকে বোঝায়। লুকের সংস্করণটিকে পাউন্ডের উপমাও বলা হয়।

ম্যাথু এবং লূক উভয়েরই মধ্যে একজন মাস্টার তার ভ্রমণে যাওয়ার সময় তাঁর দাসদের তাঁর জিনিসপত্রের ভার রাখেন। ফিরে আসার পরে, মাস্টার তার দাসদের দায়িত্বের মূল্যায়ন করেন। মুনাফা অর্জনের জন্য প্রত্যেকে তার পণ্যগুলির বুদ্ধিমান বিনিয়োগ করতে কতটা বিশ্বস্ত ছিল সে অনুযায়ী তিনি তাদের মূল্যায়ন করেন। এটা পরিষ্কার যে মাস্টার চাকরদের তদারকি থেকে কিছু লাভ চেয়েছিলেন। একটি লাভ দাসদের পক্ষ থেকে বিশ্বস্ততার ইঙ্গিত দেয়। মালিক তার দাসদের প্রতিদান দিয়েছিলেন যে প্রত্যেকজন কীভাবে তার দায়িত্ব পালন করে। তিনি দু'জন দাসকে "বিশ্বস্ত" বলে বিচার করেন এবং তাদেরকে একটি ইতিবাচক প্রতিদান দেন। একক "অবিশ্বস্ত" চাকর, যিনি এটি নিরাপদে খেলেন, একটি নেতিবাচক ক্ষতিপূরণ দেওয়া হয়।

ইব্রীয়দের নন-প্রৌ G় সুসমাচারে থিম্যাটিকভাবে বৈকল্পিক উপমা দেখা যায়, যেখানে তাঁর নিষ্ঠুর মালিকের কাছ থেকে অর্থ লুকিয়ে রাখে এমন চাকরকে তিরস্কার করা হয়, তবে ধনী ধনী বান্দার চেয়ে আরও ধার্মিক হিসাবে উপস্থাপিত হয়, যিনি তার অর্থকে ছড়িয়ে দিয়েছিলেন এবং অন্ধকারে ফেলেছিলেন। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Arland J. Hultgren, The Parables of Jesus: A Commentary, Eerdmans Publishing, 2002, আইএসবিএন ০-৮০২৮-৬০৭৭-X, pp. 271–281.
  2. Eusebius, Theophany on Matthew 22