ব্যবহারকারী:Ruhan/মাইলফলক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকি রুহান ও বাংলা উইকিপিডিয়া[সম্পাদনা]

উইকিপিডিয়ায় সম্পাদনা করা যায় প্রথম আবিষ্কার করি হাইস্কুলে উঠে, খুব সম্ভবত ২০১৬ সালের শুরুর দিকে। তখন মূলত উইকিমিডিয়া কমন্সের সাথেই বেশি পরিচয় ছিল। কমন্সে নাসার ফ্রি লাইসেন্সড ভিডিও আর ছবিগুলো বারবার দেখতাম। ২০১৬ আগষ্ট মাসে RUHAN EE নামে একটি অ্যাকাউন্টও খুলে ফেলি। তখন বোধ হয় ৫০-৬০টি সম্পাদনাও করেছিলাম। বিশ্বকোষে নিজের উপজেলার পাতায় তথ্য যোগ করতে পারছি দেখে অসাধারণ লাগছিলো। কিছু মাস পর, উইকিপিডিয়া আর RUHAN EE আমার বইয়ের তলায় চাপা পড়ে গেল। নটর ডেমে ভর্তির পর ২০১৮ সালের মাঝের দিকে উইকিপিডিয়ায় সম্পাদনা আর নিবন্ধ বানানোর ইচ্ছা আবার আমাকে পেয়ে বসল। কিন্তু আমার পাসওয়ার্ড ভুলো মন আমাকে বাধ্য করাল নতুন অ্যাকাউন্ট খোলাতে। নাম দিলাম উইকি রুহান। এমন একজন রুহান যে কিনা উইকিপিডিয়ার সাথে জড়িত তাকেই না উইকি রুহান বলবো! উইকি রুহান - উইকিপিডিয়ায় কাজ করে যে রুহান! সমাসের চৌদ্দ পুরুষের উদ্ধার করার জন্য দুঃখিত! আচ্ছা তখন অবশ্য আমি জানতাম না আমাদের ব্যুরোক্রাট তানভীর ভাইয়ের ইউজার নেম Wikitanvir. তাই উনার উইকি প্রিফিক্স থেকে অনুপ্রাণিত হয়ে Wiki Ruhan নাম রাখার সৌভাগ্যটুকু একটু খানির জন্য হাতছাড়া হয়ে গিয়েছিল!

ক্ষুদ্র এই উইকি জীবনে স্মরণীয় কিছু দিন হল- ২০১৯ সালে ৩০ জুনে স্বয়ংক্রিয় পরীক্ষক, ৩০ জুলাইয়ে নিরীক্ষক, ২১ আগষ্টে রোলব্যাকার, ১৫ ডিসেম্বরে ফাইল স্থানান্তরকারী হওয়া! ২০২০ সালের মে মাসে সম্পাদনা প্রবাহকে অবমুক্ত করার জন্য আইপি বাধা রহিতকরণ অধিকার ব্যবহার করতে হয়। জুন মাসে মেটা প্রশাসকদের দ্বারা গ্লোবাল আইপি বাধা রহিতকরণ অধিকার প্রাপ্ত হই।

উইকিমিডিয়ার অন্য সিস্টার প্রজেক্টের থেকে বাংলা উইকিপিডিয়াতেই বেশি সময় দিয়ে থাকি। প্রায় ২৬০টি নিবন্ধসহ পাতা তৈরির সংখ্যা ৭০০ ছাড়িয়ে গেছে। সম্পাদনার সংখ্যাও এগার হাজারের মাইলফলক ছোঁয়ার অপেক্ষায়! উইকিপিমিডিয়া মুভমেন্টের সাথে থাকাতে পারাই আমার এই উইকি জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি। এ যাবত নিবন্ধ তৈরি প্রতিযোগিতা ২০১৯, এশীয় মাস ২০১৯, ব্যাঘ্র প্রকল্প ২.০ তে একাধারে অংশগ্রহনকারী ও বিচারকমণ্ডলীর একজন ছিলাম। এছাড়াও নটর ডেম কলেজে উইকিপিডিয়ার শেষ দুইটি কর্মশালা বাস্তবায়নে তৎপর ভূমিকা পালন করার চেষ্টা করেছি। নটর ডেম উইকি আলাপন ১.০ নিবন্ধ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার আমার জন্য কিছুটা স্মরণীয়ই বটে।

মেটা উইকি[সম্পাদনা]

meta:Hardware donation program/Wiki Ruhan

সম্পাদনা[সম্পাদনা]

১০,০০০ সম্পাদনা- ১০ সেপ্টেম্বর, ২০২০