আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিজ্ঞান ও প্রযুক্তি কেন্দ্র (আর্লহাম কলেজ)

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি কেন্দ্র (আইএসটিসি) (ইংরেজি: International Science And Technology Center) একটি আন্তঃসরকারি সংস্থা যা বিজ্ঞানীদের সাথে বিভিন্ন দেশের তাদের সহকর্মী ও গবেষণা সংস্থাগুলোর সাথে সংযুক্ত করে।[১] আইএসটিসি সদর দফতরটি কাজাখস্তানের নূর সুলতানে অবস্থিত। বর্তমান সদস্য সরকারগুলোর মধ্যে রয়েছে আর্মেনিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জর্জিয়া, জাপান, কাজাখস্তান, কোরিয়া প্রজাতন্ত্র, কিরগিজস্তান, নরওয়ে, তাজিকিস্তান এবং মার্কিন যুক্তরাষ্ট্র। প্রায় ৬০টি দেশের বিজ্ঞানীরা আইএসটিসি কার্যক্রমে অংশ নিয়েছেন।[২]

আইএসটিসি আন্তর্জাতিক বিজ্ঞান প্রকল্পগুলোর সহজতর করে এবং বৈজ্ঞানিক ও প্রতিষ্ঠানকে বৈজ্ঞানিক জ্ঞান-পদ্ধতিতে উৎসাহিত করে যা বিজ্ঞানীদের এবং ইনস্টিটিউটগুলোকে উৎসাহ দেয় এবং সংযুক্ত করতে সহায়তা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Smithson, Amy E. (ডিসেম্বর ১৯৯৯)। Toxic Archipelago: Preventing Proliferation from the Former Soviet Chemical and Biological Weapons Complexes (পিডিএফ)। Washington, D.C.: Stimson Center। 
  2. A Strategic Vision for Biological Threat Reduction। ২০২০। আইএসবিএন 978-0-309-67182-8এসটুসিআইডি 241584247 Check |s2cid= value (সাহায্য)ডিওআই:10.17226/25681  এই উৎস থেকে এই নিবন্ধে লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে, যা পাবলিক ডোমেইনে রয়েছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]