রান রেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কোরবোর্ডটিতে দেখাচ্ছে ইনিংসে এখন পর্যন্ত রান রেট (৫.৪), এবং রান রেট প্রয়োজনীয় এই জয়ের জন্য (১.৩)পয়েন্ট দরকার দেখায়।

ক্রিকেটে, রান রেট (আরআর), বা প্রতি ওভার (আরপিও) রান হলো ওভার প্রতি ব্যাটিং সাইড স্কোরের গড় সংখ্যা [১]ইনিংসে ব্যাটিংয়ে যে সমস্ত রান রয়েছে, তাতে খেলায় পয়েন্ট পর্যন্ত ব্যাটসম্যানদের দ্বারা করা রান এবং বোলিং দল কর্তৃক গৃহীত অতিরিক্ত রান দুটিই রয়েছে।

মান[সম্পাদনা]

ভাল রান রেটের হিসাবে কী গণনা করা হয় তা পিচের প্রকৃতি, ম্যাচের ধরন এবং গেমের ধরনের উপর নির্ভর করে। পাঁচ দিনে অনুষ্ঠিত টেস্ট ম্যাচ ক্রিকেটে সাধারণত সীমিত ওভারের খেলাগুলির চেয়ে কম রান রেট থাকে কারণ ব্যাটসম্যানরা আরও সতর্কভাবে অগ্রসর পদক্ষেপ গ্রহণ করে। সাম্প্রতিক বছরগুলিতে, গড় টেস্ট রানের হার প্রতি ওভার প্রতি ৩ থেকে ৩.৫ রানের মধ্যে হয়েছে[২]। যেখানে সীমিত ওভারের ক্রিকেটএ ব্যাটসম্যানদের অবশ্যই জয়ের জন্য প্রয়োজনীয় স্কোর অর্জনের জন্য আরও গুং-হো পন্থা অবলম্বন করতে হবে। ওয়ানডে আন্তর্জাতিক ক্রিকেটএ (৫০ ওভার), ১৯৭০ এর দশকে প্রথম ফরমেটটি থেকে সাম্প্রতিক বছরগুলিতে খেলার গড় রান রেট ৪ টির কাছাকাছি বেড়েছে[৩]। ২০ ওভারের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে, গড় রান রেট ওভার প্রতি ৭ থেকে ৮ রানের মধ্যে থাকে [৪]। অতিরিক্ত বা ওভারথ্রোনা করে সর্বাধিক সম্ভাব্য রান রেট ৩৬- যদি প্রতিটি বল ছক্কা করে মারতে থাকে এবং একটি পূর্ণাঙ্গ ম্যাচে এটি কখনও হয় নি, এবং কেবল একটি ওভারে খুব কমই ঘটে থাকে।

ব্যবহার[সম্পাদনা]

সীমিত ওভারের ক্রিকেটে রান রেটের প্রধান ব্যবহার ব্যাটিং দল দ্বারা প্রাপ্ত রান রেটের(সম্পূর্ণ ওভারে রান করা রান)ও খেলাটি জয়ের জন্য প্রয়োজনীয় রান রেটএর তুলনায় কতটুকু(বাকি ওভারে প্রতি রান প্রয়োজন)। দলগুলি সাধারণত চূড়ান্ত ওভারগুলিতে তাদের রান রেট বাড়ানোর চেষ্টা করে। ফিল্ডিং নিষেধাজ্ঞার নিয়ম, এখন পাওয়ারপ্লে হিসাবে পরিচিত, ক্রিকেট কর্তৃপক্ষ ইনিংসের আগের অংশে দ্রুত স্কোরিংকে উৎসাহিত করার জন্য ব্যবহার করে।

খেলাটি ম্যাচ শেষের কাছাকাছি পৌঁছে যাওয়ার পরে বাকি বলগুলি থেকে কত রান প্রয়োজন বলে রান রেট ব্যবহার করা থেকে পরিবর্তন করা সাধারণ (যেমন, ৩ টি ওভার থেকে রানের প্রয়োজনীয় রান রেট ৬ বলার পরিবর্তে এটি বলা যায় যে ১৮ বল বাকি রয়েছে তাদের ১৮ রানের দরকার ছিল)।

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির আবির্ভাবের আগে, বৃষ্টিপাত বা খারাপ আলোর (গড় রান রেট পদ্ধতিতে) কারণে একটি গেমের বিজয়ী নির্ধারণের জন্য রান রেটের ব্যবহার হল অনেকগুলি পদ্ধতির মধ্যে একটি। এটি একই উইন-লস রেকর্ডের সাথে লীগ টেবিলে দলগুলি পৃথক করতে ব্যবহৃত হতে পারে, যদিও এটি সাধারণত নেট রান রেট পদ্ধতি দ্বারা করা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Macintosh, Iain (২০১২)। Everything You Ever Wanted to Know About Cricket But Were Too Afraid to AskLondon: A & C Black। পৃষ্ঠা 120। আইএসবিএন 9781408174340। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১৪ 
  2. "Aggregate/overall records | Test matches | Cricinfo Statsguru | ESPNcricinfo.com"Cricinfo। সংগ্রহের তারিখ ২০১৯-০৮-০৫ 
  3. "Aggregate/overall records | One-Day Internationals | Cricinfo Statsguru | ESPNcricinfo.com"Cricinfo। সংগ্রহের তারিখ ২০১৯-০৮-০৫ 
  4. "Aggregate/overall records | Twenty20 Internationals | Cricinfo Statsguru | ESPNcricinfo.com"Cricinfo। সংগ্রহের তারিখ ২০১৯-০৮-০৫